বুধবার ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নিউইয়র্কে ৪.৮ মাত্রার ভূমিকম্প

এনা :   শনিবার, ০৬ এপ্রিল ২০২৪ 12709
নিউইয়র্কে ৪.৮ মাত্রার ভূমিকম্প

বিশ্বের রাজধানীখ্যাত নিউইয়র্কে ৫ এপ্রিল শুক্রবার সকাল ১০টা ২৩ মিনিটে ৪.৮ মাত্রার ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের সময়ে প্রচন্ড রকম ঝাকুঁনি অনূভূত হয়। এই রিপোর্ট লেখা পর্যন্ত এখনো ক্ষয়ক্ষতির তেমন কোন খবর পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের পর পরই নিউইয়র্ক স্টেটের গভর্নরের অফিসের টিম ও নিউইয়র্ক সিটি মেয়রের অফিসের টিম এই ব্যাপারে কাজ শুরু করে। তারা খতিয়ে দেখছে কোথাও কোন ক্ষয়ক্ষতি হয়েছে কিনা। তারা প্রয়োজনীয় সব ধরণের ব্যবস্থা নেয়। কোথাও কেউ ক্ষতিগ্রস্ত হয়ে থাকলে জরুরি ভিত্তিতে ৯১১ এ কল করার জন্য নিউইয়র্ক সিটিবাসীকে এলার্ট দিয়ে জানানো হয়।

এদিকে ৫ এপ্রিল সকালে যখন ভূমিকম্প শুরু হয় তখন অনেকেই বুঝতেই পারেননি যে ভূমিকম্প হচ্ছে। অনেকেই আবার বুঝতে পেরেছেন ভূমিকম্প হচ্ছে। যারা বুঝতে পেরেছেন তারা দ্রুততম সময়ের মধ্যে বাসার ও অফিসের বাইরে বের হয়ে রাস্তার উপরে দাঁড়িয়েছিলেন। অনেকেই ভূমিকম্পের বিষয়টি বুঝতে না পেরে অফিসে কিংবা বাসায় ছিলেন। এই সময়ে অনেকেই সাবওয়ের ভেতরে ছিলেন এবং বাসে ছিলেন। যারা সাবওয়ের ভেতরে ছিলেন তারাও ততটা বুঝতে পারেননি। তবে ভূমিকম্পের পর পরই বিভিন্ন মোবাইল ফোনে ফোন ঢুকছিল না এবং কোন ম্যাসেজ সেন্ড হচ্ছিল না। এর পাশাপাশি ওই সময়ে অনেক মোবাইলের নেটওয়ার্কে সমস্যা হচ্ছিল। কয়েক মিনিট পর অবশ্য তা সচল হয়। ভূমিকম্পের সময়ে একে অপরের ফোন করে খবর নেয়ার চেষ্টা করেন। বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এর নিরাপত্তা বিভাগ থেকে স্টুডেন্টেদের কাছে বার্তা পাঠানো হয়।
এদিকে ঘটনার পর পরই নিউইয়র্ক স্টেটের গভর্নর ক্যাথে হোকুল একটি টুইট করেন তার টুইটারে। তিনি তিনি ভূমিকম্প হওয়ার কথা উল্লেখ করেন ও তার টিম কাজ করছে বলে জানান।

এদিকে ভূমিকম্পের সময়ে তাড়াহুড়া করে বাইরে বের হয়ে যান একাধিক প্রতিষ্ঠানের স্টাফরা। কেউ কেউ চাবি নিতে ভুলে যাওয়ার কারণে অফিস বন্ধ হয়ে যায়। পরে তার অন্য এক কলিগকে দিয়ে চাবি আনিয়ে তার পর অফিস খোলেন এই সময়ে ওই সব অফিসের অপারেশন বন্ধ থাকে। এরমধ্যে সোনালী এক্সচেঞ্জ একটি। জ্যাকসন হাইটসের তাদের অফিসে কর্তব্যরতরা ভূমিকম্পের সময়ে বাইরে বের হয়ে গেলেও ভেতরের চাবি নিতে ভূলে যাওয়ায় তখন তারা অপারেশন চালাতে পারেননি। এরপর তার এক কলিগ বাসা থেকে এসে অফিসের চাবি নিয়ে আসেন বলে জানান সেখানকার একজন কর্মকর্তা। সাময়িক সময়ের জন্য অপরাশেন বন্ধ থাকায় তারা দু:খ প্রকাশ করেন।

এদিকে ভূমিকম্পের কিছুক্ষণ পর নিউইয়র্ক সিটি থেকে বিভিন্ন মানুষের কাছে মোবাইলে এলার্ট পাঠান এবং বলেন কারো যদি কোন ধরণের ক্ষতি হয়ে থাকে তাহলে ৯১১ এর কল করার জন্য।

গভর্নর ক্যাথে হোকলু তার @GovKathyHochul থেকে এক বার্তায় বলেন, একটি ৪.৮ মাত্রার ভূমিকম্প ম্যানহাটনের পশ্চিমে আঘাত হানে এবং সারা নিউইয়র্ক জুড়ে অনুভূত হয়েছে।

আমার দল ভূমিকম্পের প্রভাবগুলি এবং যে কোনও ক্ষয়ক্ষতি ঘটতে পারে তা মূল্যায়ন করছে এবং আমরা সারা দিন জনসাধারণকে আপডেট করব। ১০:৩৪ অগ ক্স ৫ এপ্রিল, ২০২৪

উল্লেখ, এর আগে চলতি বছরের জানুয়ারি মাসের ২ তারিখে একটি মৃদু ভূমিকম্প হয়েছিল নিউইয়র্ক সিটিতে। ওই সময়ে ১.৭ মাত্রার ভূমিকম্প হয়। সেটি নিউইয়র্ক সিটিতে অনুভূত হয়। তখন বলা হয়েছিল, নিউ ইয়র্ক সিটিতে আঘাত হানা ১.৭ মাত্রার ভূমিকম্প ম্যানহাটন এবং কুইন্সের মধ্যে একটি দ্বীপে ধারাবাহিক ছোট বিস্ফোরণের কারণ হয়ে থাকতে পারে।

ওই দিন ইউএস জিওলজিক্যাল সার্ভে সূত্রে জানা গেছে, কুইন্সের অ্যাস্টোরিয়ার কাছে ৫:৪৫ মিনিটে ভূমিকম্পটি ঘটে। ওইসময়ে তেমন ক্ষয়ক্ষতি হয়নি।

এদিকে ভূমিকম্পের বিষয়ে বলতে গিয়ে নিউইয়র্কে ৩৫ বছরের বেশি সময় ধরেন আছেন এমন একজন  বলেন, নিউইয়র্কে এই ধরণের ভূমিকম্প আমি আগে দেখিনি। আর যখন ভূমিকম্প হচ্ছিল তখন বুঝতেই পারিনি ভূমিকম্প হচ্ছে। তাই অফিসের বাইরেও যাইনি। অফিসের ভেতরেই ছিলাম। দেখছিলাম অন্য মানুষ বের হয় কিনা। বোঝার চেষ্টা করছিলাম আসলে কি হচ্ছে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৮:৪২ অপরাহ্ণ | শনিবার, ০৬ এপ্রিল ২০২৪

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997