রবিবার ৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সাংবাদিক মাহবুবুর রহমানের বই ‘ফ্রিডম ইজ নট ফ্রি’র মোড়ক উন্মোচন

এনা অনলাইন :   শনিবার, ২১ মে ২০২২ 12709
সাংবাদিক মাহবুবুর রহমানের বই ‘ফ্রিডম ইজ নট ফ্রি’র মোড়ক উন্মোচন

প্রবীণ সাংবাদিক মাহবুবুর রহমানের প্রকাশিত “ফ্রিডম ইজ নট ফ্রি” গ্রন্থের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়েছে গত ১৪ মে শনিবার জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে । এ উপলক্ষে তার ব্যক্তিজীবন, সাংবাদিকতা ও লেখক জীবন নিয়ে প্রবাসী বিদ্বজনেরা আলোচনা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাপ্তাহিক ঠিকানার সম্পাদকমন্ডলীর সভাপতি, সাবেক সংসদ সদস্য এম এম শাহীন। প্রথম আলো উত্তর আমেরিকার সম্পাদক ইব্রাহীম চৌধুরীর সঞ্চালনায় মাহবুবুর রহমানের কর্মজীবন নিয়ে আলোচনা করেন সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক এবং টাইম টিভির সিইও আবু তাহের। প্রকাশিত গ্রন্থ নিয়ে আলোচনা করেন কবি, লেখক এবং ‘কবিতার এক পাতা’র সম্পাদক ফারুক ফয়সল।

অনুষ্ঠানের শুরুতে সাংবাদিক রওশন হক মাহবুবুর রহমানসহ তিন সম্পাদককে মঞ্চে আহ্বান করেন। আলোচনার জন্য মঞ্চে উপস্থিত ছিলেন সাপ্তাহিক ঠিকানার সম্পাদক ফজলুর রহমান এবং সাপ্তাহিক আজকালের নির্বাহী সম্পাদক মনজুর আহমেদ। ফারুক ফয়সল বলেন, ফ্রিডম ইজ নট ফ্রি গ্রন্থে একজন সাংবাদিক ও সাহিত্যিকের যৌথ সত্তা মূর্ত হয়ে উঠেছে। অভিজ্ঞতার সমৃদ্ধ ঝাঁপি থেকে মাহবুর রহমান লিখেছেন। তাঁর এ লিখার বিভিন্ন বাঁকে দেশ ও প্রবাস মানসের নানা কথা উঠে এসেছে বলে তিনি উল্লেখ করেন। সাংবাদিক ফজলুর রহমান তাঁর বলেছেন, একজন সাংবাদিক শেষ পর্যন্ত সম্মানই আশা করেন। প্রবীণ সাংবাদিক মনজুর আহমেদ বলেছেন, মাহবুবুর রহমান নিবিষ্টমনে সাংবাদিকতাই শুধু করেননি। একজন দক্ষ সম্পাদক হিসেবে তিনি সকলের শ্রদ্ধা অর্জন করেছেন। সভাপতির ভাষণে এম এম শাহীন তিন দশক আগে মাহবুবুর রহমানকে নিয়ে তাঁর অভিযাত্রার কথা তুলে ধরেন। নিউইয়র্কে বাংলাদেশী কমিউনিটি বিনির্মানে সাপ্তাহিক ঠিকানা ভূমিকা রেখেছে এবং একারণে নিজে একাধিকবার দেশে সংসদ সদস্য হতে পেরেছেন বলে তিনি উল্লেখ করেন ।

মাহবুবুর রহমানের স্ত্রী সৈয়দা নুরুন্নাহার বেগম বইয়ের মোড়ক উন্মূচন করেন। অনুষ্ঠানে উপস্থিত চিকিৎসক ডাঃ ছাদ উজ জামান চৌধুরী এবং ডাঃ শফিকুন্নেছা চৌধুরী প্রকাশিত গ্রন্থটির ১০০ কপি ক্রয় করে উপস্থিত সুধীমণ্ডলীকে উপহার হিসেবে দেন। তিন পত্রিকার পক্ষ থেকে এবং যুক্তরাষ্ট্র জালালাবাদ এসোসিয়েশনের পক্ষ থেকে লেখক সাংবাদিক মাহবুবুর রহমানকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি এইচ বি রিতা ও কবি স্বপ্ন কুমার। প্রকাশিত গ্রন্থ থেকে পাঠ করেন বাচিক শিল্পী আনোয়ারুল ইসলাম লাভলু। অন্যান্যের মধ্যে জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি মঈনুল হক চৌধুরী হেলাল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মিশফাক আহমেদ মিশু, তাসের খান মাহমুদ, মোহাম্মদ সাঈদ,শামসাদ হুসাম চৌধুরী , আহমাদ মাযহার, মনিজা রহমান, শহীদুল ইসলাম, মনোয়ারুল ইসলাম, শাখাওয়াত হোসেন সেলিম , মোহাম্মদ শামসুল হক, ছাদ উজ জামান চৌধুরী , রওশন আরা নীপা, এমবি তুষার, আবদুস শহীদ, বীর মুক্তিযোদ্ধা মুকিত আব্দুল চৌধুরী, বীর

মুক্তিযোদ্ধা তোফায়েল আহমেদ চৌধুরী, আব্দুল বাছিত,মোহাম্মদ জয়নাল, আবেদীন,সৈয়দ ফজলুর রহমান,শেলী জামান খান ,মাহবুব রহমান, রওশন হক, জয়নুল চৌধুরী হেলাল, মুনিয়া মাহমুদ, শাহীন আজমল, রওশন হাসান, আসিফ চৌধুরী, অধ্যাপক হুসনে আরা, এবি এম সালেহউদ্দীন, ফরহাদ চৌধুরী, মোহাম্মদ আব্দুর রশীদ, নবী হোসেন নবীন, ইশতিয়াক রূপু, শেখ সিরাজ, মাহমুদুল চৌধুরী ,মিজানুর রহমান চৌধুরী শেফাজ, সারিকুন্নেছা, আক্তারুন্নেছা হক, মাহবুবা শাহরীন লোপা, আসিফ মুক্তাদির, সৈয়দ মাসুদুল কবির,এম এস মোজাম্মেল হক, হসাম এম চৌধুরী, আকবর সাজেদুল হক, মনজুরুল হক, জাকির হোসেন বাচ্চু, উষা রহমান, ডলি, ডেইজি, সাইয়্যিদ মুজীবুর রহমান,মাসুম আহমেদ প্রমুখ। মাহবুবুর রহমান তাঁর বক্তৃতায় আয়োজকদের প্রতি, বই নিয়ে যারা আলোচনা করেছেন, তাঁকে ভালোবাসা জানাতে উপস্থিত সংগঠন ও ব্যক্তিদের কৃতজ্ঞতা জানান।

Facebook Comments Box

Comments

comments

Posted ১:৪৭ অপরাহ্ণ | শনিবার, ২১ মে ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997