রবিবার ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

তৃতীয় মেয়াদে লন্ডনের মেয়র হলেন সাদিক খান

এনা :   রবিবার, ০৫ মে ২০২৪ 12705
তৃতীয় মেয়াদে লন্ডনের মেয়র হলেন সাদিক খান

তৃতীয় মেয়াদে লন্ডনের মেয়র নির্বাচিত হলেন লেবার পার্টির প্রার্থী সাদিক খান। মেয়র পদে তার এই জয়ে সাধারণ নির্বাচনের কয়েক মাস আগে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভঙ্গুর দশাই যেন সবার সামনে ফুটে উঠছে। খবর এএফপির।

নির্বাচনে ৫৩ বছর বয়সী সাদিক খান তার টোরি (কনজারভেটিভ পার্টিকে টোরি হিসেবে ডাকা হয়) প্রতিদ্বন্দ্বী সুসান হলকে ১১ পয়েন্টে পরাজিত করেন। আর এর ফলে লন্ডনকে ২০১৬ সালের পর লোবার পার্টির প্রভাব বলয় থেকে বের করে নিয়ে আসতে টোরি দলের স্বপ্ন যেন দুঃস্বপ্ন হিসেবেই রয়ে গেল।

পশ্চিমা একটি দেশের রাজধানীর মুসলিম মেয়র হিসেবে সাদিক খান নির্বাচিত হওয়ার পর সামনের নির্বাচনকে সামনে রেখে দেশজুড়ে বেড়েছে বিরোধী দলের প্রতি জনসমর্থন। এ কারণে টোরি দলকে ভাগ্য বদলানোর জন্য বেশ সংগ্রামই করতে হবে বলে ধারণা করা হচ্ছে।

সাদিক খান নির্বাচিত হওয়ার কয়েক ঘণ্টা পরেই ওয়েস্ট মিডল্যান্ডে তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার লক্ষ্যে কনজারভেটিভ মেয়র অ্যান্ডি স্ট্রিট অপ্রতাশিতভাবে হেরে যান লেবার পার্টির প্রার্থী রিচার্ড পারকারের কাছে। আর দলের প্রার্থীর এই পরাজয় প্রধানমন্ত্রী ঋষি সুনাকের জন্য একটি বিরাট ধাক্কা।

টোরি দলের জন্য অবশ্য একটি সুখবরও আছে। উত্তর-পূর্ব লন্ডনের টিজ ভ্যালিতে বেশ ব্যবধানে মেয়র নির্বাচিত হয়েছেন বেন হাইচেন। তবে নির্বাচনে হতাশাজনক ফলাফলে দেখা গেছে টোরি দল স্থানীয় পরিষদে ৫০০টির বেশি আসন হারিয়ে তৃতীয় স্থানে অবস্থান করছে।

কনজারভেটিভ দলের অভ্যন্তরীন বিশৃঙ্খলার কারণে ভোট কম পড়েছে এবং জনগণ পরিবর্তনের পক্ষে লেবার পার্টিকে ভোট দিয়েছে বলে দলটির নেতা কাইর স্টারমার মনে করেন। তিনি এই ফলাফলকে অভূতপূর্ব ও আশাতীত বলেও উল্লেখ করেন।

অন্যদিকে কনজারভেটিভ দলের নেতা ঋষি সুনাক ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় বলেন, ভোটাররা হতাশ হয়ে পড়েছেন। তিনি বলেন, ‘তবে লড়াইয়ের জন্য আমরা সবকিছুই করব।’

Facebook Comments Box

Comments

comments

Posted ১১:৪১ অপরাহ্ণ | রবিবার, ০৫ মে ২০২৪

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 5th Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997