মঙ্গলবার ১৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যুক্তরাজ্যের শেষ বিমানে কাবুল ছাড়লো ব্রিটিশ সেনারা

রবিবার, ২৯ আগস্ট ২০২১ 12881
যুক্তরাজ্যের শেষ বিমানে কাবুল ছাড়লো ব্রিটিশ সেনারা

আফগানিস্তানে কর্মরত যুক্তরাজ্যের কূটনীতিক ও কর্মকর্তাসহ সেখানে অবস্থানরত সেনা দলের অবশিষ্ট সদস্যদের নিয়ে শেষ বিমানটি কাবুল ছেড়েছে। এর মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার দেশটিতে যুক্তরাজ্যের ২০ বছরের সামরিক সম্পৃক্ততার অবসান ঘটল।

রোববার(২৯ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এ নিয়ে যুক্তরাজ্য গত ১৪ আগস্ট থেকে আফগানিস্তানে আটকে পড়া ১৫ হাজারের বেশি মানুষকে সরিয়ে নিয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, গত দুই দশকে আফগানিস্তানে নারী শিক্ষা ও আল-কায়েদাকে দুর্বল করার মতো অর্জনগুলো শেষ মুহূর্তে প্রতিফলিত হওয়ার সুযোগ ছিল।

ব্রিটিশ সেনাদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে প্রধানমন্ত্রী স্বীকার করেন যে, তালেবানের হাতে কাবুলের পতন দেখার বিষয়টি তাদের জন্য কঠিন।

তিনি বলেন, ‘এটা বিশেষ করে যুক্তরাজ্যের ৪৫৭ প্রাণ উৎসর্গকারী সেনা সদস্যের বন্ধু ও স্বজনদের জন্য কঠিন সময়।’

জনসন আরও বলেন, ‘আফগানিস্তানে যুক্তরাজ্যের সম্পৃক্ততা দুই দশক ধরে আল-কায়েদাকে আমাদের দরজা থেকে দূরে রেখেছিল। এর ফলে আমরা সবাই (তুলনামূলকভাবে) নিরাপদ ছিলাম।’

১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বরাত দিয়ে বিবিসি জানায়, আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়াদের মধ্যে রয়েছে দুই হাজার ২০০ শিশু আছে। তাদের মধ্যে সবচেয়ে কনিষ্ঠ শিশুটির বয়স এক দিন।

এ ছাড়া পর্যায়ক্রমে দেশটিতে অবস্থানরত প্রায় পাঁচ হাজার ব্রিটিশ নাগরিক ও তাদের পরিবারের সদস্যদের উড়োজাহাজে করে ফিরিয়ে নিয়ে আসা হয়েছে।

পাশাপাশি তালেবানদের হাতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা আট হাজার আফগান নাগরিক ও তাদের পরিবারের সদস্যদেরও সরিয়ে নিয়েছে যুক্তরাজ্য। তারা আফগানিস্তানে যুক্তরাজ্যের দূতাবাসসহ নানা মিশনে যুক্ত ছিলেন।

Facebook Comments Box

Comments

comments

Posted ১০:১৪ অপরাহ্ণ | রবিবার, ২৯ আগস্ট ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997