সোমবার ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

হেলিকপ্টার বিধ্বস্তে ভারতের সেনা সর্বাধিনায়ক বিপিন সস্ত্রীক নিহত

এনা অনলাইন :   বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১ 12739
হেলিকপ্টার বিধ্বস্তে ভারতের সেনা সর্বাধিনায়ক বিপিন সস্ত্রীক নিহত

ভারতের তামিলনাড়ুতে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির প্রতিরক্ষা বাহিনীগুলোর প্রধান বিপিন রাওয়াত, তার স্ত্রীসহ ১৩ জন নিহত হয়েছেন।ভারতীয় বিমানবাহিনী (আইএএফ) টুইট করেছে, ‘গভীর দুঃখের সঙ্গে এখন নিশ্চিত করা হচ্ছে যে জেনারেল বিপিন রাওয়াত, মিসেস মাধুলিকা রাওয়াত এবং আরও ১১ জন ওই দুর্ভাগ্যজনক দুর্ঘটনায় মারা গেছেন।’

তামিলনাড়ুর কুন্নুরে জঙ্গলের মধ্যে ভারতীয় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় এর ১৪ আরোহীর ১৩ জনই মারা গেলেন। আর যিনি বেঁচে আছেন, তার অবস্থা গুরুতর। তার শরীরের ৯০ শতাংশ পুড়ে গেছে।

ওই হেলিকপ্টারে ভারতীয় সেনাবাহিনীর চিফ অব ডিফেন্স স্টাফ বা প্রতিরক্ষা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতসহ ১৪ জন সেনাসদস্য ছিলেন। বিপিন রাওয়াতের স্ত্রীও ওই হেলিকপ্টারেই ছিলেন। জেনারেল বিপিন রাওয়াত ছাড়া আরও ৪ জন উচ্চপদস্থ সেনা কর্মকর্তাও ছিলেন ওই হেলিকপ্টারে।

সাবেক সেনাপ্রধান এবং বর্তমান প্রতিরক্ষা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনিসহ ১৩ জন মারা গেছেন বলে নিশ্চিত করেছে ভারত সরকার। তার স্ত্রীও হাসপাতালে মারা গেছেন।

৮ ডিসেম্বর বুধবার দুপুর ১২টা ৪০ মিনিটে তামিলনাড়ুর কুন্নুরের জঙ্গলে বিধ্বস্ত হয় ভারতীয় সেনাবাহিনীর এমআই-১৭ হেলিকপ্টার। রাশিয়ার তৈরি এমআই-১৭ ভি ৫ হেলিকপ্টারটি নীলগিরি পাহাড়ের ওয়েলিংটনের উদ্দেশে কোয়েম্বাটুরের সুলুর বিমান বাহিনী ঘাঁটি থেকে উড্ডয়নের পরপরই এই দুর্ঘটনা ঘটে। হেলিকপ্টারটি ওয়েলিংটনে অবতরণের মাত্র ১০ মিনিট আগে বিধ্বস্ত হয়। গন্তব্যে প্রায় পৌঁছেই গিয়েছিল হেলিকপ্টারটি। কিন্তু শেষ রক্ষা আর হলো না।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হেলিকপ্টারটি মাটিতে পড়ার সঙ্গে সঙ্গেই এতে বিশাল বিস্ফোরণ ঘটে এবং আগুন ধরে যায়। আগুনে ১৪ আরোহীর সকলের দেহই মারাত্মকভাবে পুড়ে যায়।

জেনারেল রাওয়াত (৬৩) ২০১৯ সালে ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনী – তিনটি বাহিনীকে একটি কেন্দ্রীয় কমান্ডের অধীনে নিয়ে আসার লক্ষ্যে এই পদটি সৃষ্টি করা হয়েছিল।

দুর্ঘটনার পর জেনারেল রাওয়াতের দিল্লির বাড়িতে গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই মর্মান্তিক দুর্ঘটনায় অনেক সাবেক সেনাপ্রধান শোক প্রকাশ করেছেন। তারা এমআই-১৭ ডাবল ইঞ্জিনের হেলিকপ্টারটিকে ভিভিআইপি ফ্লাইটের জন্য ব্যবহৃত একটি অত্যন্ত স্থিতিশীল বিমান হিসেবে বর্ণনা করেছেন। তার পরও এমন ভয়াবহ দুর্ঘটনা ঘটল।

Facebook Comments Box

Comments

comments

Posted ৯:২৯ অপরাহ্ণ | বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997