মঙ্গলবার ১৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

অর্থসংকটে বিদেশি ঋণের কিস্তি দেওয়া স্থগিত করলো শ্রীলঙ্কা

এনা অনলাইন :   মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২ 12822
অর্থসংকটে বিদেশি ঋণের কিস্তি দেওয়া স্থগিত করলো শ্রীলঙ্কা

ইতিহাসের তীব্র অর্থসংকটের মধ্যে পড়া শ্রীলঙ্কা এই মুহূর্তে তাদের ৫১ বিলিয়ন ডলারের বৈদেশিক ঋণ পরিশোধ করতে পারবে না বলে জানিয়েছে। মঙ্গলবার (১২ এপ্রিল) লঙ্কান কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পি. নন্দলাল বীরসিংহে এ ঘোষণা দিয়েছেন। খবর রয়টার্সের।

তিনি বলেন, বর্তমানে এই ঋণ পরিশোধ ‘চ্যালেঞ্জিং ও অসম্ভব’।এ কারণে আপাতত আমরা সব ধরনের বিদেশি ঋণ পরিশোধ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।

১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়া দেশটি এবারই এমন ভয়াবহ আর্থিক সংকটে ভুগছে। দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কার চারদিকে এখন শুধুই হাহাকার। চলছে জ্বালানি তেলের তীব্র সংকট। তেল সংগ্রহের জন্য হাজার-হাজার মানুষ লাইনে ভিড় করছে। পরিস্থিতি সামাল দিতে পেট্রল পাম্পগুলোতে সেনাবাহিনী মোতায়েন করেছে লঙ্কান সরকার। কাগজের অভাবে স্কুল পর্যায়ের পরীক্ষা বাতিল করতে বাধ্য হয়েছে শ্রীলঙ্কা। পরিস্থিতি এমন অবস্থায় ঠেকেছে, তারা নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি ব্যয়ও মেটাতে পারছে না। যার ফলে জিনিসপত্রের দাম আকাশ ছুঁয়েছে।

অর্থনৈতিক এই দুর্দশা দেশটির জনগণের মাঝে ব্যাপক ক্ষোভ তৈরি করেছে। এর মাঝেই ক্ষুব্ধ জনগণ দেশটির সরকারি নেতাদের বাড়িতে হামলার চেষ্টা করেছেন। প্রায় প্রত্যেকদিনই দেশটির আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটছে।

গত দুই বছরে শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে প্রায় দুই-তৃতীয়াংশ। এ অবস্থায় মঙ্গলবার লঙ্কান কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর সাংবাদিকদের বলেন, আমাদের অপরিহার্য আমদানিতে নজর দিতে হবে, বাহ্যিক ঋণের বিষয়ে চিন্তা করার মতো অবস্থা নেই। এটি এমন এক পর্যায়ে পৌঁছেছে যে, ঋণ পরিশোধ চ্যালেঞ্জিং ও অসম্ভব হয়ে পড়েছে।

বীরসিংহে জানান, ঋণদাতা ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে একটি চুক্তিতে না আসা পর্যন্ত বিদেশি ঋণের কিস্তি প্রদান স্থগিত রাখবে শ্রীলঙ্কা। জরুরি ঋণের বিষয়ে সোমবার বৈশ্বিক ঋণদাতাদের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছে দেশটি।

রয়টার্সের খবর অনুসারে, চলতি বছর শ্রীলঙ্কার প্রায় ৪০০ কোটি মার্কিন ডলার বৈদেশিক ঋণের কিস্তি রয়েছে, যার মধ্যে জুলাই মাসে রয়েছে ১০০ কোটি ডলারের আন্তর্জাতিক সার্বভৌম বন্ডের কিস্তি।

বিদেশি ঋণের কিস্তি স্থগিত করা প্রসঙ্গে ব্রোকারেজ প্রতিষ্ঠান জেবি সিকিউরিটিজের প্রধান নির্বাহী মুর্তজা জাফার্জী বলেন, এমনটি অনিবার্য ছিল। কারণ আমরা ঋণ পরিশোধের জন্য দুর্লভ বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবহার করছিলাম, যখন আমাদের সামর্থ্য ছিল না। এখন আমাদের নিজস্ব নাগরিকদের জন্য অর্থের সংস্থান হবে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৯:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997