রবিবার ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

স্নাতক শিক্ষার্থীদের জন্য সর্বজনীন ফাফসা

এনা :   শুক্রবার, ০৩ মে ২০২৪ 12704
স্নাতক শিক্ষার্থীদের জন্য সর্বজনীন ফাফসা

নিউইয়র্কের ২০২৫ বাজেট ফেডারেল স্টুডেন্ট এইড প্রোগ্রামের জন্য বিনামূল্যের আবেদনে (ফাফসা) সর্বজনীন অ্যাক্সেস তৈরি করেছে। হাইস্কুলের শিক্ষার্থীদের আবেদন সম্পন্ন করতে সাহায্য করার জন্য রাজ্যব্যাপী স্কুল ডিস্ট্রিক্টগুলোতে সুযোগ-সুবিধা থাকবে। যারা এটি পূরণ করেননি তাদের অবশ্যই একটি ওয়েভারে স্বাক্ষর করতে হবে যে তারা উপলব্ধ সহায়তা সম্পর্কে জানেন কিন্তু এটি অনুসরণ করছেন না।

বিলের স্পনসর  ডেমোক্র্যাট সিনেটর (সানসেট পার্ক) অ্যান্ড্রু গৌনার্ডস বলেন, ফাফসা-র প্রয়োজনীয় তথ্য ভয়ঙ্কর হতে পারে।

তার মতে, ‘কিছু ছাত্র বা কিছু পরিবার সেই নথিটি পর্যালোচনা করতে এবং তথ্য সরবরাহ করার জন্য পুরোপুরি প্রস্তুত ও সুসজ্জিত; কিছু ছাত্র নাও হতে পারে। এমনকি কিছু ছাত্র জানতেও পারে না যে এই তথ্যটি পেতে কোথায় যেতে হবে। বিশেষ করে যারা এখানে প্রথম প্রজন্ম এবং তাদের পরিবারে প্রথম যারা কলেজে পড়াশোনা করে।  কিছু স্কুল টিউশনের জন্য বছরে ১ লাখ ডলারের কাছাকাছি আদায় করে। গৌনার্ডস বলেন, যা শিক্ষার্থীদের কলেজ বিবেচনা করা থেকে বিরত রাখতে পারে। কিন্তু ফাফসা প্রক্রিয়ার মাধ্যমে বৃত্তি ও অনুদানের সংখ্যাটিকে আরও যুক্তিসঙ্গত পর্যায়ে নামিয়ে আনার জন্য যথেষ্ট সহায়তা করা যায়। স্যালি মে রিপোর্ট অনুযায়ী, কলেজের খরচ বেড়েছে কারণ পরিবারগুলো কলেজে প্রতি বছর ২৮ হাজার ডলারের কাছাকাছি ব্যয় করে।

বেশিরভাগ হাইস্কুলের সিনিয়ররা যারা ফাফসা সম্পন্ন করেছে তাদের স্নাতক শেষ করার পরে কলেজে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গৌনার্ডস যুক্তি দেন, রাজ্য ন্যায়সঙ্গত ও নির্দিষ্ট পটভূমি থেকে ছাত্রদের বাদ দেয় না- এটা নিশ্চিত করতে ভর্তির অনুশীলনগুলো পর্যালোচনা করে অগ্রগতি তৈরি করতে পারে।

গৌনার্ডস জোর দিয়ে বলেন, ‘আমি মনে করি উত্তরাধিকারী (লিগেসি) ভর্তি বন্ধ করার সময় এসেছে। নিউইয়র্ক রাজ্যে বিশেষ করে যেসব প্রতিষ্ঠান অনুদান বা নির্মাণ বা পুরস্কার বা অন্য যেকোনো কিছুর জন্য উল্লেখযোগ্য পাবলিক ডলার পায় সেগুলোর চাহিদাসম্পন্ন শিশুদের জন্য আমাদের ইতিবাচক পদক্ষেপ নেওয়ার কোনো কারণ নেই।’

তিনি উত্তরাধিকারী ভর্তির সমাপ্তি একটি বিল উত্থাপন করেন, যা এখনো কমিটিতে রয়েছে। নিউইয়র্কের পাবলিক এবং বেসরকারি কলেজগুলোর মধ্যে ৪২ শতাংশ এখনো ভর্তির জন্য উত্তরাধিকারী আবেদনকারীদের বিবেচনা করে।

Facebook Comments Box

Comments

comments

Posted ১২:৫০ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৩ মে ২০২৪

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 5th Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997