সোমবার ৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০ অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কাবুলে নিহত সেনাদের শ্রদ্ধা জানাতে ডেলাওয়্যারে বাইডেন

এনা অনলাইন :   রবিবার, ২৯ আগস্ট ২০২১ 12820
কাবুলে নিহত সেনাদের শ্রদ্ধা জানাতে ডেলাওয়্যারে বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁয়ে) এবং ফার্স্ট লেডি জিল বাইডেন- ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বৃহস্পতিবারের বোমা হামলায় নিহত ১৩ মার্কিন সেনা সদস্যকে শ্রদ্ধা জানাতে ডেলাওয়্যারের ডোভার বিমান বাহিনী ঘাঁটিতে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসির।

ইসলামিক স্টেটের (আইএস) স্থানীয় শাখা ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) ওই হামলার দায় স্বীকার করেছে। আইএস-কে বলেছে, তারা কাবুল বিমানবন্দরে গত বৃহস্পতিবার আত্মঘাতী হামলা চালিয়েছে। ওই হামলায় ১৭০ ব্যক্তি নিহত হয়। নিহতদের মধ্যে ১৩ মার্কিন সেনাও ছিল।

এদিকে পরদিন শুক্রবার আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি এলাকায় ড্রোন হামলা চালিয়ে আইএস-কে’র দুজন ‘উচ্চপদস্থ ব্যক্তিকে’ হত্যা করা হয়েছে বলে জানায় যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট জো এবং ফার্স্ট লেডি জিল বাইডেন নিহত মার্কিন সেনা সদস্যদের পরিবারের সঙ্গে দেখা করবেন, যারা আমেরিকান এবং মার্কিন সহযোগী আফগান মিত্রদের বাঁচানোর জন্য কাবুলে তাদের জীবন দিয়েছেন।

এদিকে শেষ ধাপে মার্কিন সেনারা কাবুল বিমানবন্দর ছাড়তে শুরু করেছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় (পেন্টাগন)।

যুক্তরাষ্ট্র ও এর মিত্রদেশগুলো নিজেদের নাগরিক ও আফগানিস্তানের নতুন তালেবান শাসকদের প্রতিশোধের ঝুঁকির মুখে থাকা আফগানদের বিমান যোগে সরিয়ে নেওয়া শুরু করার দুই সপ্তাহ পর শনিবার সেনাদের সরিয়ে নেওয়া শুরু করল পেন্টাগন।

যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোর বিদেশি সেনারা মঙ্গলবারের মধ্যে আফগানিস্তান ছাড়ার চেষ্টা করছেন, প্রেসিডেন্ট জো বাইডেন এই সময়সীমা বেঁধে দিয়েছেন।

এর মাধ্যমে দেশটিতে যুক্তরাষ্ট্রের ২০ বছর ধরে চলা সামরিক সম্পৃক্ততার অবসান হতে চলেছে। কিন্তু তার আগে বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে এক আত্মঘাতী বোমা হামলায় ১৩ মার্কিন সেনা নিহত হলো। এটি গত এক দশকের মধ্যে আফগানিস্তানে সবচেয়ে বেশি মার্কিন সেনা নিহতের ঘটনা।

Facebook Comments Box

Comments

comments

Posted ১১:১০ অপরাহ্ণ | রবিবার, ২৯ আগস্ট ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997