রবিবার ৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

জালালাবাদ অ্যাসোসিয়েশনের নির্বাচন আগামী ৫ জুন

এনা অনলাইন :   শনিবার, ২৬ মার্চ ২০২২ 12731
জালালাবাদ অ্যাসোসিয়েশনের নির্বাচন আগামী ৫ জুন

আগামী ৫ জুন জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে নির্বাচন কমিশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। তবে নির্বাচন কোথায় ও কখন হবে, তফসিলে তা উল্লেখ করা হয়নি। কেবল বলেছে, আগামী ৫ জুন রোববার নির্বাচন অনুষ্ঠিত হবে। স্থান ও সময় পরে জানানো হবে। অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাচন কমিশনার আতাউর রহমান সেলিম এই তফসিল ঘোষণা করেন। এ সময় নির্বাচন কমিশনার মোশাররফ হোসেন, সাব্বির হোসেন, আহমেদ এ হাকিম ও মিনহাজ আহমদ উপস্থিত ছিলেন।

ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে সভাপতি পদে একজন, মনোনয়ন ফি ২৫০০ ডলার; সহসভাপতি (সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলা থেকে একজন করে) ৪ জন, ফি ১৭০০ ডলার; সাধারণ সম্পাদক একজন, ফি ২০০০ ডলার; সহ-সাধারণ সম্পাদক একজন, ফি ১৫০০ ডলার; কোষাধ্যক্ষ একজন, ফি ১২০০ ডলার; সাংগঠনিক সম্পাদক একজন, প্রচার ও দপ্তর সম্পাদক একজন, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক একজন, ক্রীড়া সম্পাদক একজন, আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক একজন, সমাজকল্যাণ সম্পাদক একজন, মহিলাবিষয়ক সম্পাদিকা একজন, এসব পদের মনোনয়ন ফি ১২০০ ডলার করে; কার্যকরী সদস্য (সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলা থেকে একজন করে) মোট চারজন। এসব পদে মনোনয়ন ফি ১০০০ ডলার। আগ্রহী প্রার্থীদের অফেরতযোগ্য ফিসহ মনোনয়নপত্র কমিশনের কাছে জমা দিতে হবে।
আরো বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে বসবাসরত জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইন্ক এর তালিকাভুক্ত সদস্যরা নির্বাচনে ভোট দিতে পারবেন। সভাপতি, সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ পদের প্রার্থীদের যুক্তরাষ্ট্রের বৈধ বাসিন্দা হতে হবে।

মনোনয়নপত্রের সাথে এর প্রমাণপত্র কমিশনের কাছে জমা দিতে হবে। অন্যান্য পদে অ্যাসোসিয়েশনের সদস্যরা অংশ নিতে পারবেন। নির্বাচনে অংশ নেওয়ার জন্য প্রার্থীরা একাধিক পদে মনোনয়নপত্র জমা দিতে পারবেন, তবে অংশ নিতে পারবেন একটি পদে। বাকি মনোনয়নপত্র তাকে প্রত্যাহার করে নিতে হবে। প্রত্যাহার না করলে সবগুলো মনোনয়নপত্র বাতিল করা হবে।
প্রার্থীর প্রস্তাবক ও সমর্থককে অবশ্যই অ্যাসোসিশেনের বৈধ সদস্য হতে হবে। প্রত্যেক প্রার্থী নিজে অথবা প্রতিনিধির মাধ্যমে দুই কপি ছবি (ছবির পেছনে নাম লিখতে হবে), ভোটার তালিকার নাম ও নম্বর অনুযায়ী মনোনয়নপত্র পূরণ করে জমা দিতে পারবেন। প্রত্যেক প্রার্থী, প্রস্তাবক ও সমর্থনকারী যথাস্থানে স্বাক্ষর করবেন। মনোনয়নপত্র দাখিল করার পর যদি করো স্বাক্ষরের ব্যাপারে সন্দেহ হয় কিংবা আপত্তি ওঠে, তাহলে ছবিযুক্ত পরিচয়পত্র নিয়ে উপস্থিত হয়ে কমিশনের কাছে তা প্রমাণ করতে হবে। তা না হলে ওই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হবে। প্রার্থীদের কেবল কমিশনের সিলমোহরকৃত মনোনয়ন ফরম দ্বারা আবেদন করতে হবে। নির্বাচনের দিন কেন্দ্রের ১০০ গজের মধ্যে কোনো ধরনের প্রচার, পোস্টার লাগানো ও লিফলেট বিলি করা যাবে না। কোনো প্রকার মাইক, রেডিও অথবা শব্দ উৎপাদনকারী যন্ত্র ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। নির্বাচন কেন্দ্রের সংলগ্ন ফুটপাতকে নির্বাচন কেন্দ্র হিসেবে ঘোষণা করা হবে। প্রত্যেক প্রার্থী পালাক্রমে একজন করে এজেন্ট নিয়োগ করতে পারবেন। তবে দুজনের বেশি এজেন্ট মনোনয়ন দিতে পারবেন না। নির্বাচনের সাত দিন আগে প্রত্যেক প্রার্থীকে বিকেল পাঁচটার আগে তার এজেন্টের দুই কপি ছবি জমা দিতে হবে।

তফসিলে আরো বলা হয়েছে, ভোটারদের ভোট দেওয়ার সময় ফটোযুক্ত আইডি নিয়ে যেতে হবে। কার্যকরী পরিষদ কমিশনকে যে ভোটার তালিকা দিয়েছে, সে অনুযায়ী ভোট হবে। এই তালিকার ব্যাপারে কোনো আপত্তি গ্রহণ করা হবে না। নির্বাচন-সংক্রান্ত কারো কোনো অভিযোগ থাকলে বেসরকারিভাবে ফলাফল ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে অভিযোগের সপক্ষে উপযুক্ত প্রমাণাদিসহ নির্বাচন কমিশনের নিকট দুই হাজার ডলার জামানত দিয়ে আবেদন করতে হবে। কমিশন দুই-তৃতীয়াংশের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেবে। ওই সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। অভিযোগ প্রমাণিত হলে দুই হাজার ডলার ফেরত দেওয়া হবে, না হলে ফেরত দেওয়া হবে না।

নির্বাচন কেন্দ্রে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে কমিশন নির্বাচনের স্বার্থে স্থানীয় আইনরক্ষাকারী সংস্থার সহায়তা নিতে পারবে। প্রতিদ্বন্দ্বী দুই বা ততোধিক প্রার্থীর ভোটের সংখ্যা সমান হলে সে ক্ষেত্রে লটারির মাধ্যমে ফল নির্ধারণ করা হবে।

মনোনয়নপত্রসহ নির্বাচনী বিধিমালা সংবলিত প্যাকেজ ১৫০ ডলার প্রদান করে কমিশনের কাছ থেকে প্রার্থীরা নিতে পারবেন ৩ এপ্রিল থেকে। বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত দেওয়া হবে গুলশান ট্যারেস থেকে। ৮ মের মধ্যে প্রার্থীরা তাদের মনোনয়ন ফরম পূরণ করে নির্বাচন কমিশনের কাছে নির্ধারিত ফিসহ জমা দিতে পারবেন। মনোনয়নপত্র পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে কমিশন মনোনয়নপত্র যাচাই করে গৃহীত প্রার্থীদের নাম ঘোষণা করবে। প্রার্থীদের কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করতে চাইলে ১১ মে সশরীরে উপস্থিত থেকে কমিশনের নির্ধারিত ফরম পূরণ করে প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। স্থান, ঠিকানা ও সঠিক সময়ও পরে জানানো হবে বলে তফসিলে উল্লেখ করা হয়।

ভোটারদের ক্ষেত্রে ভোটারের তালিকায় লিপিবদ্ধ নাম, জন্মের সাল ঠিকানার সাথে আইডির মিল না থাকলে তাকে ভোটদানে বিরত রাখা হবে। নির্বাচন পরিচালনার স্বার্থে পরিস্থিতি বিবেচনা করে কমিশন যেকোনো আইনের সংশোধন ও সংযোজন করার ক্ষমতা রাখে। সবশেষে জালালাবাদ অ্যাসোসিয়েশনের আসন্ন সাধারণ নির্বাচনকে সাফল্যমণ্ডিত করার জন্য সবার সর্বাত্মক সহযোগিতা কামনা করেছে নির্বাচন কমিশন।

Facebook Comments Box

Comments

comments

Posted ১১:০৫ অপরাহ্ণ | শনিবার, ২৬ মার্চ ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997