শুক্রবার ৩ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন ৩ জন

এনা অনলাইন :   সোমবার, ১১ অক্টোবর ২০২১ 12708
অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন ৩ জন

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্রভিত্তিক অর্থনীতিবিদ ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট এবং গুইডো ইমবেন্স। সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে।

ডেভিড কার্ড শ্রম অর্থনীতিতে অবদানের জন্য এবং অ্যাংগ্রিস্ট ও ইমবেনস কার্যকারণ সম্পর্ক নিয়ে গবেষণার জন্য এই পুরস্কার পেয়েছেন।

এই পুরস্কারের মূল্যমান ১১ লাখ ডলার। মোট পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড। বাকি অর্ধেক অর্থ জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেন্সের মধ্যে সমানভাবে পাবেন।

৬৫ বছর বয়সী ডেভিড কার্ড যুক্তরাষ্ট্রের বার্কলে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক। অ্যাংগ্রিস্টের বয়স ৬১ বছর। তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অর্থনীতি বিভাগের ফোর্ড অধ্যাপক আর ৫৮ বছর বয়সী ইমবেন্স স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের অর্থনীতি বিভাগের অধ্যাপক।

পুরস্কারের ঘোষণায় নোবেল ইনস্টিটিউট বলেছে, ‘এই তিন অর্থনীতিবিদ শ্রমবাজার এবং প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষা থেকে কী ধরনের কার্যকারণ সম্পর্ক নিরূপণ করা যায়, সে বিষয়ক নতুন অন্তর্দৃষ্টির সন্ধান দিয়েছেন।’

নোবেলজয়ী দুই অর্থনীতিবিদ জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেন্স অভিজ্ঞতাভিত্তিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে অনেক প্রশ্নের উত্তর দিয়েছেন। আকস্মিক ঘটনা বা নীতিগত পরিবর্তনের কারণে কিছু মানুষের জীবনে ভিন্ন কিছু ঘটছে কি-না, তা পর্যবেক্ষণ করাই এই গবেষণার লক্ষ্য। ঠিক যেমন ওষুধের পরীক্ষা করা হয়। ওষুধের ক্ষেত্রে যা হয় তা হলো, একই ধরনের লক্ষণযুক্ত রোগীদের মধ্যে একদলকে নির্দিষ্ট ওষুধ দেওয়া হয় এবং বাকিদের তা দেওয়া হয় না। তখন দেখা হয়, সেই ওষুধের প্রভাব কী।

ডেভিড কার্ড অভিজ্ঞতাভিত্তিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে দেখেছেন, শ্রমবাজারে ন্যূনতম মজুরি, অভিবাসন ও শিক্ষার কী প্রভাব পড়ে। সেই ১৯৯০ দশকের মাঝামাঝি সময় থেকে তিনি এ নিয়ে গবেষণা করছেন। তাঁর গবেষণায় অনেক পুরোনো ধ্যান-ধারণার অবসান ঘটেছে। তার স্বীকৃতিস্বরূপ তিনি নোবেল পুরস্কার পেয়েছেন।

বাস্তব জীবনে প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষার প্রয়োগে অর্থনীতির অবদান নিয়ে গবেষণা করায় এই পুরস্কার পান তারা।

শ্রমবাজারের ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষার প্রভাব নিয়ে বিশ্লেষণের স্বীকৃতিস্বরূপ নোবেল পুরস্কারের জন্য মনোনীত হন ডেভিড কার্ড।

অন্যদিকে, প্রাকৃতিক পরীক্ষার কারণ ও প্রভাব থেকে কতটা সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেয়া যায় তা নিয়ে গবেষণা করে জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেন্স যৌথভাবে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

Facebook Comments Box

Comments

comments

Posted ১১:৩৭ অপরাহ্ণ | সোমবার, ১১ অক্টোবর ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2021Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997