সোমবার ২৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কর্মসংস্থান বৃদ্ধি পাবে ৪৫% নার্সদের গড় আয় কত?

এনা :   বুধবার, ০৩ এপ্রিল ২০২৪ 12710
কর্মসংস্থান বৃদ্ধি পাবে ৪৫%  নার্সদের গড় আয় কত?

একজন নার্স প্র্যাকটিশনার বছরে গড়ে প্রায় ১ লাখ ২৪ হাজার ৬৮০ ডলার উপার্জন করতে পারেন। ভালো বেতন ছাড়াও চাকরির সুরক্ষার একটি ডিগ্রিও উপভোগ করতে পারে, কারণ এ পেশার প্রয়োজনীয়তা বাড়তেই থাকবে। শ্রম পরিসংখ্যান ব্যুরোর সাম্প্রতিকতম এক পরিসংখ্যান অনুসারে, আগামী দশকে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্য যে কোনো পেশার চেয়ে নার্স প্র্যাকটিশনার পদে চাকরির সংখ্যা ৪৫ শতাংশ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।
নার্স প্র্যাকটিশনার হিসেবে কাজ করা কেমন এবং উপার্জনের সম্ভাবনা কী হতে পারে, আসুন তা আরও ভালোভাবে বুঝে নেই।

নার্স প্র্যাকটিশনার কী : একজন নার্স প্র্যাকটিশনার রোগীদের সঙ্গে তাদেও চিকিৎসা সমন্বয় ও সম্পাদনে সহায়তা করার জন্য কাজ করেন। কোনো এনপি (নার্স প্র্যাকটিশনার) যে রাজ্যে কাজ করছে, সেখানে কী অনুমোদিত তার ওপর নির্ভর করে। তবে অনেক রাজ্যে তারা একজন রোগীকে মেডিকেল টেস্ট আদেশ, রোগ নির্ণয়, এমনকি ওষুধও প্রেসক্রাইব করতে পারেন।
নার্সদের কিছু কাজ স্বাধীন হবে, তবে সাধারণত তাদের কাজে প্রতিদিনই অসংখ্য রোগীর সঙ্গে মিথস্ক্রিয়া এবং চিকিৎসক ও অন্যান্য চিকিৎসা পেশাদারের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত। যেহেতু এই ভূমিকাটির জন্য এত বেশি মানবিক মিথস্ক্রিয়া প্রয়োজন, তাই এটি অন্তর্মুখী যে কারো পক্ষে করা সহজসাধ্য নাও হতে পারে।

প্রারম্ভিক নার্স প্র্যাকটিশনাররা কত উপার্জন করেন : একজন নার্স প্র্যাকটিশনার তাদের ক্যারিয়ারের প্রথম দিনগুলোতে, সর্বনিম্ন ১০ শতাংশ উপার্জনকারী, সাধারণত ৮৭ হাজার ৩৪০ ডলারের চেয়ে কম উপার্জন করেন। তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে, অভিজ্ঞতা অর্জনের সঙ্গে সঙ্গে তাদের এন্ট্রি লেভেল বেতন বাড়তে পারে। সর্বোচ্চ ১০ শতাংশ উপার্জনকারী বছরে ১ লাখ ৬৫ হাজার ২৪০ ডলারের বেশি উপার্জন করতে পারেন।

ক্যারিয়ারে যত এগোবেন, বেতনও ততো বাড়বে। এজন্য একটি মানি ট্র্যাকার অ্যাপ্লিকেশন আপনার ব্যয়ের ওপর ট্যাব রাখতে এবং আপনার আর্থিক লক্ষ্যগুলোর দিকে অগ্রগতি করতে সহায়তা করতে পারে।
একজন নার্স প্র্যাকটিশনারের গড় বেতন কত : একজন নার্স প্র্যাকটিশনারের ঘণ্টায় মজুরি ৫৯.৯৪ ডলার। নার্স প্র্যাকটিশনার হিসেবে কেউ যে প্রকৃত পরিমাণ উপার্জন করতে পারে, তা তারা কোন শিল্পে কাজ করে, তার ওপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

যারা আরও প্রতিযোগিতামূলক মজুরি উপার্জন করতে চান, তারা তাদের কাজের সন্ধানকে আরও লাভজনক ক্ষেত্রে উপযুক্ত করতে পারেন। উদাহরণস্বরূপ কয়েকটি ভিন্ন শিল্পে নার্স প্র্যাকটিশনারদের জন্য মধ্যম বার্ষিক মজুরি দেখতে যেমন :
হোম স্বাস্থ্যসেবা পরিষেবা : $ ১৪৮,৯৬০
বহিরাগত রোগীদেও চিকিৎসা কেন্দ্র : $ ১৩৪,০৩০
হাসপাতাল : $ ১২৯,৩৩০
চিকিৎসকদের অফিস : $ ১২১,৮৮০
অন্যান্য স্বাস্থ্য অনুশীলনকারীদের অফিস : $ ১১২,৬৬০।
বেতন এবং সুবিধার জন্য নার্স প্র্যাকটিশনার কাজের বিবেচনা : ১২৪,৬৮০ ডলার গড় বার্ষিক মজুরি অর্জনের পাশাপাশি অনেক নার্স প্র্যাকটিশনার প্রদত্ত ছুটি, চিকিৎসা ও ডেন্টাল বিমা এবং অবসর অবদানের মিলের মতো মূল্যবান কর্মচারী সুবিধার জন্য যোগ্যতা অর্জন করে। নার্স প্র্যাকটিশনার হিসেবে পুরো সময় কাজ করা খুব সাধারণ এবং অনেক বেতনভোগী বিশেষ বেনিফিট নিয়ে আসে।

কিছু পেশায় উচ্চ বেতনের চাকরি এবং তাদের গড় বার্ষিক বেতনের নমুনা :  কার্ডিওলজিস্ট, প্রতি বছর ৩৫৩,৯৭০ ডলার; ডন্টিস্ট, ১৭৭,৭৭০ ডলার; পাইলট এবং ফ্লাইট ইঞ্জিনিয়ার, ১৬৯,৫৪০ ডলার; আইনজীবী এবং বিচারিক আইন কেরানি, ১৪৬,২২০ ডলার; জনসংযোগ ব্যবস্থাপক, ১৩৮,০০০ ডলার এবং এয়ার ট্রাফিক কন্ট্রোলার, ১২৭,৯২০ ডলার।
মনে রাখতে হবে- নির্দিষ্ট পেশার উপর ভিত্তি করে গড় বেতন আলাদা হতে পারে।

নার্স প্র্যাকটিশনার বেতনের উপকারিতা এবং অসুবিধা : নতুন ক্যারিয়ারের পথে প্রথমে যাওয়ার আগে সম্ভাব্য এনপিগুলো পেশার সুবিধা এবং অসুবিধা উভয়ই বিবেচনা করতে চাইবে।
উপকারিতা : কর্মসংস্থান বৃদ্ধির উচ্চহার (২০২২ থেকে ২০৩২ সাল পর্যন্ত ৪৫% অনুমান), বিপুল পরিমাণ চাকরির সুযোগ (প্রতিবছর ২৯,২০০) উপলভ্য সুবিধাসহ পূর্ণ সময়ের ভূমিকা উচ্চ উপার্জনের সম্ভাবনা।
কনস : রাত, সাপ্তাহিক ছুটি বা ছুটির দিনে কাজ করার প্রয়োজন হতে পারে। তাই শারীরিক ও মানসিকভাবে চাহিদাসম্পন্ন চাকরি, জীবাণুর এক্সপোজার কিংবা কলে থাকার প্রয়োজন হতে পারে। এ কাজের জন্য স্নাতকোত্তর বা আরও ভালো ডিগ্রি এবং একটি পেশাদারি লাইসেন্স প্রয়োজন হবে।

Facebook Comments Box

Comments

comments

Posted ১:৩৩ অপরাহ্ণ | বুধবার, ০৩ এপ্রিল ২০২৪

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997