শিরোনাম

প্রচ্ছদ রকমারী, শিরোনাম

বিশ্বের উচ্চতম সেতু, রেকর্ড নিজেরাই ভাঙল চীন

এনা অনলাইন : | শুক্রবার, ০৩ জানুয়ারি ২০২০ | সর্বাধিক পঠিত

বিশ্বের উচ্চতম সেতু, রেকর্ড নিজেরাই ভাঙল চীন

নিজেদের আগের রেকর্ড ভাঙল চীন। এর আগে বিশ্বের সর্বোচ্চ সেতুর রেকর্ড ছিলে চীনের দখলেই। সোমবার সেই রেকর্ডও ভেঙে গেল। নতুন একটি সেতু উদ্বোধন হলো দক্ষিণ-পশ্চিম চীনে। সেই সেতুর ভিড়িও প্রকাশ পেয়েছে সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটি ইতিমধ্যে ভাইরাল হয়েছে।

চীনে গুইঝউয়ের লিউপানসু ও ইউনানের জুয়ানউই-এর মধ্যে পাঁচ ঘণ্টার রাস্তাকে প্রায় দু’ ঘণ্টা কমিয়ে দিল নতুন এই সেতু। তবে যারা উচ্চতাকে ভয় পান তাদের জন্য নয় এই পথ। কারণ নতুন উদ্বোধন হওয়া ‘ডাগ বেইপানজিয়াং’ সেতুটি নিচের খাদ থেকে ৫৬৫ মিটার উপরে অবস্থিত। সেতুর দৈর্ঘ্যএক হাজার ৩৪১ মিটার। তাই যারা উচ্চতাকে ভয় পান, এই সেতু থেকে নিচের সরু সুতোর মতো ‘নিঝু’নদী দেখে তাদের বুক কাঁপতে পারে।



চায়না সেন্ট্রাল টেলিভিশন জানিয়েছে, তিন বছর ধরে ‘ডাগ বেইপানজিয়াং’ সেতুটি তৈরি করতে চীন সরকারের খরচ হয়েছে প্রায় এক হাজার ২৬ কোটি টাকা।

সেতুটি কীভাবে ধীরে ধীরে গড়ে উঠেছে তার একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে জীবনের ঝুঁকি নিয়ে ধাপে ধাপে ওই উচ্চতায় কাজ করছেন কর্মীরা। একাধিক অ্যাঙ্গল থেকে সেই ভিডিও রেকর্ড করা হয়েছে, তার মধ্যে ড্রোনও ব্যবহার হয়েছে।

এর আগে সর্বোচ্চ সেতুর রেকর্ড ছিল চীনেরই ‘সিডু নদী ব্রিজ’-এর দখলে। যেটি নিচের নদী থেকে প্রায় ৫০০ মিটার উপরে অবস্থিত।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১