মঙ্গলবার ১৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বাসে নারী হয়রানি কমাতে ৯ উপায়

এনা অনলাইন :   শুক্রবার, ০৫ অক্টোবর ২০১৮ 732
বাসে নারী হয়রানি কমাতে ৯ উপায়

নারী ক্ষমতায়নে অনেকদূর পেরিয়া এশিয়ার দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। রাজনীতি, সরকারি-বেসরকারি কর্মক্ষেত্র, ডাক্তার-ইঞ্জিনিয়ারসব ক্ষেত্রে পুরুষের পাশাপাশি এগিয়ে যাচ্ছে নারীরা। সর্বশেষ এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলেও পাসের হারে এগিয়ে আছে নারীরা। এই দেশের বিরোধী দলীয়নেত্রী, প্রধানমন্ত্রী সবই নারী। কিন্তু তারপরও নারীর হয়রানির কোন কমতি নেই। বরং এ সকল অর্জনের সাথে পাল্লা দিয়ে দেশে বেড়ে যাচ্ছে নারী হয়রানি, নির্যাতন ও ধর্ষণের সংখ্যা। গণপরিবহনে এই চিত্র আরো ভয়ংকর। গণপরিবহনে হয়রানির হাত থেকে নিজেকে রক্ষা করতে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া নারীদের সহায়তায় ছোট কিছু পরামর্শ-

  • রাস্তার বিলবোর্ডগুলোতে নারীদের হয়রানির শাস্তিগুলো বড় করে লিখে রাখা যেতে পারে। যাতে পথ চলতে চলতেই ড্রাইভার-হেল্পাররা শাস্তির ব্যাপারে একটা আতঙ্কের মধ্যে থাকেন।
  • বাসের কিছু কিছু জায়গায় ‘পকেটমার হইতে সাবধান’ কিংবা ‘৫০০ টাকা ভাংতি নাই’ টাইপের বাণী লেখা থাকে। এই বাণীগুলোর বদলে বাসচালক বা সহকারীদের মায়ের আদেশ-নির্দেশ লিখে রাখা যেতে পারে। যেমন: ‘সাবধানে থাকিস, বাবা। নারীদের হয়রানি করিস না’। এতে করে কোনো নারীর দিকে নজর দিতে গেলে তাদের মায়ের কথা মনে পড়বে।
  • ইতিমধ্যে বাসে নারী হয়রানি মামলায় গ্রেফতারকৃত কিংবা সাজাপ্রাপ্তদের ছবি এবং সাজার বিবরণ পোস্টার হিসেবে বাসে সেঁটে রাখা যায়। চালক ও তার সহকারীরা যাতে শাস্তির ব্যাপারে ওয়াকিবহাল থাকেন।
  • বাসগুলোর ভেতরে সিসিটিভি ক্যামেরা বসানো যেতে পারে। সিসিটিভির ফুটেজের কারণে বড়সড় নেতা পর্যন্ত পদত্যাগ করে ফেলছেন। বাসের চালক-সহকারীরা অন্তত সেটা মাথায় রাখবেন।
  • বাসের ভেতরের পরিস্থিতি ফেসবুক লাইভের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা করা যেতে পারে। অপরাধের প্রমাণ রাখার এত বড় মাধ্যমকে অপরাধীরা উপেক্ষা করবে বলে মনে হয় না।
  • মাইলস্টোনগুলোতে গন্তব্যের দূরত্ব না লিখে ওই স্থান থেকে কারাগারের দূরত্ব লিখে রাখা যেতে পারে, যাতে কিছুক্ষণ পরপরই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথা বাস কর্তৃপক্ষের মনে পড়ে যায়। পুলিশের আঠারো ঘা-কে তোয়াক্কা না করার সাহস বোধ হয় তাদের নেই।
  • বাসের চালক, সহকারীদের মা-বোন-স্ত্রী-মেয়ের মধ্যে কাউকে না কাউকে নিয়ম করে বাসযাত্রী হিসেবে রাখা যেতে পারে। তাদের সামনে অন্য নারীদের হয়রানি করার সাহস করবেন না কেউই।
  • ড্রাইভিং লাইসেন্স দেয়ার সময় ‘এই ব্যক্তি নারী হেনস্তা করিবে না’ মর্মে চালক-সহকারীর মা, বোন, স্ত্রী বা মেয়ের অঙ্গীকার নেয়া যেতে পারে। পরবর্তী সময়ে চালক-সহকারী কোনো নারীকে হয়রানি করতে গেলে দুবার ভাববেন।
  • চলন্ত বাসে ফোনে কথা বলা নিষেধ। তবে প্রতিটি স্টপেজে বাসের চালক-সহকারীদের স্ত্রী, মেয়ে বা মায়ের সঙ্গে ফোনে কথা বলার সুযোগ দেওয়া যেতে পারে। এতে করে যদি তারা মেয়েদের সম্মান করতে শেখেন।
Facebook Comments Box

Comments

comments

Posted ১০:৪২ অপরাহ্ণ | শুক্রবার, ০৫ অক্টোবর ২০১৮

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997