বুধবার ১৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

প্রায় ২০ হাজার বাংলাদেশিকে এক করেছিল ক্রিকেট

এনা :   শনিবার, ১৫ জুন ২০২৪ 12714
প্রায় ২০ হাজার বাংলাদেশিকে এক করেছিল ক্রিকেট

ছবি - সংগৃহীত

১০ জুন সোমবার দিনটি অন্যরকম হতে পারতো, যদি বাংলাদেশ জিততো। জেতার তো কথাই ছিল। প্রথম ইনিংস শেষে স্কোর তা-ই জানান দিচ্ছিলো। কিন্তু শেষমেষ হারের পরিণতি মেনে নিতে হয়েছে হাজার হাজার প্রবাসী বাংলাদেশিকে। ৩৪ হাজার ধারণক্ষমতার নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে এদিন প্রায় ২২ হাজার ক্রিকেটপ্রেমী জড়ো হয়েছিলেন। পুরো স্টেডিয়াম ছেয়ে গিয়েছিল লাল-সবুজের পতাকায়। বিদেশের মাটিতে খেলার মাঠে এত বাংলাদেশির উপস্থিতি বোধহয় আর কোথাও হয়নি।
বাংলাদেশের নির্ভরযোগ্য অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ তার ফেসবুক স্ট্যাটাসে হারের জন্য দুঃখ প্রকাশ করেছেন। বলেছেন, অবিশ্বাস্য সমর্থন ছিল আমাদের। ভাগ্য খারাপ। আমরা হেরে গেছি।

শুধু খেলার মাঠে কেন, প্রবাসে আর কোথাও কখনো একসঙ্গে ২০ হাজারের বেশী বাংলাদেশি এক হয়েছে এমন নজীর নেই। নিউইয়র্কে সবচেয়ে বড় ফোবানা সম্মেলন হয়েছে নিউইয়র্কে মেডিসন স্কয়ার গার্ডেনে ২০০০ সালে। সেসময় প্রবাসী বাংলাদেশিদের বড় ধরনের উপস্থিতি ছিল। কিন্তু তা কোনোভাবেই দশ হাজারের বেশী হবে না বলে জানা গেছে। এছাড়া গত চার দশকে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে বিভিন্ন সমাবেশ হয়েছে। কোথাও ২০ হাজার বাংলাদেশিকে এক করা যায়নি। অথচ বাংলাদেশের ক্রিকেট তাদের এক করে দেখিয়েছে। সাউথ আফ্রিকার বিরুদ্ধে জিতলে আগামীর ইতিহাস অন্যরকম হতে পারতো। কিন্তু এই বিপুল বাংলাদেশিকে হতাশ করেছে বাংলাদেশি খেলোয়াড়রা। খেলায় জয়-পরাজয় থাকবে। তাই বলে এমন হার!
টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশের বিপক্ষে শ্বাসরুদ্ধকর এক ম্যাচে চার রানের জয় নিয়ে সুপার এইটে খেলা নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। ঠিক যেন গত দিনের ভারত-পাকিস্তান ম্যাচের পুনঃপ্রচার দেখা গেল একই মাঠে একই উইকেটে। শুরুতে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ১১৩ রান তোলে, জবাবে বাংলাদেশ ক্রিকেট দল ১০৯ রান তুলতে পারে পুরো ২০ ওভার ব্যাট করে। নিউইয়র্কের উইকেট ছিল আগের ম্যাচগুলোর মতোই, রান করার জন্য ছিল কষ্টকর এবং ব্যাটারদের সাবধানী ব্যাট করতে হয়েছে। তবুও ১১৩ রানের লক্ষ্যটা ইনিংসের পুরোটা সময় মনে হচ্ছিল বাংলাদেশ অতিক্রম করে ফেলবে কিন্তু শেষ চার ওভারে ম্যাচ দক্ষিণ আফ্রিকার পক্ষে চলে যায়। দক্ষিণ আফ্রিকা চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে শতভাগ জয়ের রেকর্ড ধরে রেখেছে।

ওদিকে বাংলাদেশ ২ ম্যাচ খেলে একটিতে জিতেছে, একটিতে হেরেছে, এখনও বাংলাদেশের সুপার এইটে খেলার সম্ভাবনা পুরোপুরি অক্ষত আছে।

Facebook Comments Box

Comments

comments

Posted ১২:১৮ পূর্বাহ্ণ | শনিবার, ১৫ জুন ২০২৪

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 5th Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997