শনিবার ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

টি-টোয়েন্টি বিশ্বকাপ

ফাইনালে কাল মুখোমুখি নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া

এনা অনলাইন :   শনিবার, ১৩ নভেম্বর ২০২১ 12853
ফাইনালে কাল মুখোমুখি নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া

দেখতে দেখতে শেষ হয়ে এলো টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের খেলা। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে আগামীকাল(রবিবার) মাঠে নামছে দুই তাসমানিয়ান দেশ অস্ট্রেলিয়া এবং নিউজ্যিল্যান্ড। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের পর আবারও ফাইনালে মুখোমুখি হচ্ছে এই দুই প্রতিবেশি দেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

আগের ছয় আসরে কোনোবারই শিরোপার স্বাদ নিতে পারেনি এই আসরের দুই ফাইনালিষ্ট। তাই প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিততে মরিয়া নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া উভয় দলই।

নিউজিল্যান্ড দল এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলেও দ্বিতীয়বারের মত ফাইনাল খেলতে নামবে অস্ট্রেলিয়া। এর আগে ২০১০ সালে ফাইনালে উঠলেও, শিরোপার স্বাদ নিতে পারেনি অজিরা। ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে ম্যাচ হারে অস্ট্রেলিয়া। এরপর আর ফাইনালের টিকিট পায়নি অসিরা। সপ্তম আসরে এসে আবারও ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া।

টি-টোয়েন্টি ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে এগিয়ে অস্ট্রেলিয়াই। ১৪ ম্যাাচে মুখোমুখি হয়ে ৯বার জিতেছে অসিরা। পাঁচ জয় অসিদের। আর বিশ্বকাপের মঞ্চে একবার দেখা হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের। অবশ্য সেই ম্যাচে জয় পেয়েছিলো কিউইরাই। ২০১৬ সালে সুপার টেনে গ্রুপ-২এর ম্যাচে ৮ রানে জিতেছিলো নিউজিল্যান্ড। এ বছরের ফেব্রুয়ারিতে সর্বশেষ দেখা হয়েছিলো নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার। নিউজিল্যান্ড সফরে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৩-২ ব্যবধানে জিতে অসিরা।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর আইসিসির আয়োজিত আসরে কিউইরা তিন বার ফাইনালে উঠলেও শিরোপা ছুঁতে পেরেছে মাত্র একবার। লাল বলের ক্রিকেটে জিতলেও সাদা বলের বিশ্বকাপে দুইবারই ভেঙেছে কিউইদের হৃদয়। ২০১৯ বিশ্বকাপে হারা ইংল্যান্ডকে সেমিতে হারিয়ে ফাইনালে উঠেছে কেন উইলিয়ামসন বাহিনী। এবার তাদের মুখোমুখি ২০১৫ সালের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

উল্লেখ্য, আইসিসি আয়োজিত ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এখনও সাতটি আসর আয়োজিত হয়েছে। সেখানে চ্যাম্পিয়ন হয়েছে পাঁচটি দেশ। দুবার আসরের শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। একবার করে রুপালি ট্রফিটি ঘরে তুলেছে ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। এবার মুখোমুখি নিউজিল্যান্ড খেলছে প্রথম ফাইনাল। অন্যদিকে দ্বিতীয়বার ফাইনালে উঠে এই ফরম্যাটের শিরোপা ঘোচানোর লক্ষ্যে অস্ট্রেলিয়া।

Facebook Comments Box

Comments

comments

Posted ৮:০৪ অপরাহ্ণ | শনিবার, ১৩ নভেম্বর ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997