সোমবার ২৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

টি-টোয়েন্টি বিশ্বকাপ

ইতিহাস গড়ে সুপার টুয়েলভে নামিবিয়া

এনা অনলাইন :   শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ 12845
ইতিহাস গড়ে সুপার টুয়েলভে নামিবিয়া

নিজেদের ইতিহাসে এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে অংশ নিয়েছে নামিবিয়া। আর প্রথমবার খেলতে আসা দলটিই করে ফেলল বাজিমাত। তাদের চেয়ে অনেক এগিয়ে থাকা আয়ারল্যান্ডকে বিদায় করে বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলার ইতিহাস গড়েছে আফ্রিকান দেশটি।

শুক্রবার অঘোষিত নকআউট ম্যাচে আয়ারল্যান্ডকে আট উইকেটে হারিয়েছে নামিবিয়া। এই জয়ের মাধ্যমে দ্বিতীয় দল হিসেবে ‘এ’ গ্রুপ থেকে বিশ্বকাপের মূল পর্বে উঠল নামিবিয়া। এর আগে টানা দুই জয়ে প্রথম দল হিসেবে এই গ্রুপ থেকে সুপার টুয়েলভে ওঠে শ্রীলঙ্কা।

লক্ষ্যটা বেশি বড় ছিল না। জয়ের জন্য নামিবিয়ার দরকার ছিল মাত্র ১২৬ রান। এই লক্ষ্যে নেমে বেশে সাবধানে ব্যাটিং করে তারা। শুরুতে রানের গতি কিছুটা কম ছিল। ৬ ওভারে স্কোরবোর্ডে মাত্র ২৭ রান তুলেছে নামিবিয়া। হারিয়ে ফেলেছে ওপেনার ক্রেইগ উইলিয়ামের উইকেট। ১৬ বলে ১৫ রান করে বিদায় নিয়েছেন ক্রেইগ।

অবশ্য মন্থর গতির চিত্রটা ধীরে ধীরে কাটিয়ে ওঠে নামিবিয়া। ব্যাট হাতে দারুণ করেন অধিনায়ক জেরহার্ড এরাসমুস। তিনি একাই খেলেন ৫৩ রানের অসাধারণ ইনিংস। তাঁকে সঙ্গ দেন ডেভিড ওয়াইজ। দুই ব্যাটারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৯ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় নামিবিয়া।

এর আগে টস জিতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১২৫ রান সংগ্রহ করেছে আয়ারল্যান্ড। ব্যাট হাতে বেশ সাবধানী শুরু করে আয়ারল্যান্ড। দুই ওপেনার পল স্টার্লিং ও কেবিন ও’ব্রায়েন মিলে আইরিশদের ভালো শুরু এনে দেন। শুরুর জুটিতে দুজন মিলে তুলেছেন ৬২ রান। এমন ভালো শুরুর পরও রানের গতি খুব একটা বাড়িয়ে নিতে পারেনি আইরিশরা।

দুই ওপেনার ফিরে গেলে কমে যায় আইরিশদের রানের গতি। অষ্টম ওভারে ৩৮ রানে ফিরে যান পল স্টার্লিং। ২৪ বলে তাঁর ইনিংসে ছিল ৫ বাউন্ডারি ও এক ছক্কা। স্টার্লিং ফিরলে পরের ওভারে ফেরেন ও’ব্রায়েনও। ২৪ বলে ২৫ রানে থামেন তিনি।

মাঝে আইরিশ ওপেনার অ্যান্ডি কিছুটা প্রতিরোধ গড়েন। কিন্তু ২১ রানের বেশি স্কোরবোর্ডে যোগ করতে পারেননি তিনি। তিন ব্যাটার ফেরার পর শুধু হতাশাই দেখেছে আইরিশরা। ফলে নির্ধারিত ওভারে বড় ইনিংস গড়তে পারেনি আয়ারল্যান্ড।

বাছাই পর্বে গ্রুপ ‘এ’ তে খেলেছে আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কা। এই গ্রুপ থেকে টানা দুই জয়ে সবার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। এবার দ্বিতীয় দল হিসেবে নামিবিয়া মূল পর্ব নিশ্চিত করল। বিদায় নিল নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড। এই গ্রুপে একটি জয়ের দেখাও পায়নি নেদারল্যান্ডস।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ২০ ওভারে ১২৫/৮ (স্টার্লিং ৩৮, ও’ব্রায়েন ২৫, বালবার্নি ২১, ডেলানি ৯, ক্যাম্পার ৪, টেক্টর ৮, রক ৫, অ্যাডায়ার ৫, সিমি ৫*, ইয়াং ১*; ট্রাম্পেলমান ৪-০-১৮-০, ভিসা ৪-০-২২-২, স্মিট ৪-০-২৭-১, শুলজ ৩-০-২৫-১, ফ্রাইলিঙ্ক ৪-০-২১-৩, ফ্রান্স ২-০-১১-০)।

নামিবিয়া: ১৮.৩ ওভারে ১২৬/২ (উইলিয়ামস ১৫, গ্রিন ২৪, এরাসমাস ৫৩*, ভিসা ২৮*; লিটল ৪-০-২২-০, ইয়াং ৩.৩-০-৩৩-০, অ্যাডায়ার ১.৪-০-১২-০, ক্যাম্পার ৩-০-১৪-২, ও’ব্রায়েন ২.২-০-১৫-০, সিমি ৪-০-২৮-০)।

ফল: নামাবিয়া ৮ উইকেটে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: ডেভিড ভিসা।

Facebook Comments Box

Comments

comments

Posted ১১:২৪ অপরাহ্ণ | শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997