শুক্রবার ২২ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

টোকিও অলিম্পিকের নবম দিনে পদক জিতলেন যারা

এনা অনলাইন :   রবিবার, ০১ আগস্ট ২০২১ 12745
টোকিও অলিম্পিকের নবম দিনে পদক জিতলেন যারা

টোকিও অলিম্পিকসের নবম দিনে রোববার নিষ্পত্তি হবে ১২টি খেলার (আর্টিস্টিক জিমনাস্টিক, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, বক্সিং, সাইক্লিং বিএমএক্স ফ্রিস্টাইল, ডাইভিং, ফেন্সিং, গলফ, সেইলিং, সাঁতার, টেনিস, ভারোত্তোলন) মোট ২৫টি ডিসিপ্লিনের।

আর্টিস্টিক জিমন্যাস্টিকস: ব্যক্তিগত অল-অ্যারাউন্ডের ফাইনালে অল্পের জন্য ব্যর্থ হয়েছিলেন। সেই হতাশা ঝেড়ে জ্বলে উঠেছেন রেবেকা আন্দ্রাদে। ব্রাজিলের এই জিমন্যাস্ট মেয়েদের ভল্টে জিতেছেন সোনা। তিনি গড়ে ১৫.০৮৩ স্কোর করেছেন। যুক্তরাষ্ট্রের মিকাইলা স্কিন্নার রুপা ও দক্ষিণ কোরিয়ার সিওজিয়ং ইয়ো পেয়েছেন ব্রোঞ্জ।

আর্টিস্টিক জিমন্যাস্টিকস : পুরুষদের ফ্লোর এক্সারসাইজে হাড্ডাহাড্ডি লড়াই শেষে স্বর্ণ জিতে নিয়েছেন ইজরাইলের আর্টেম ডলগোপিয়াট। চলতি অলিম্পিকে এটাই ইজরাইলের প্রথম স্বর্ণ পদক। দ্বিতীয় হয়েছেন স্পেনের রেদারলি জাপাতা। দুই প্রতিযোগীই পয়েন্ট তোলেন ১৪.৯৩৩। মূলত আর্টেমের একটি পেনাল্টির জন্য ০.১ পয়েন্ট কাটা গেলে সমান হয় দুই জনের পয়েন্ট। পরে টাই-ব্রেকারে জিতে স্বর্ণ নিশ্চিত করেন ডলগোপিয়েট। ব্রোঞ্জ পদক পেয়েছেন চীনের জিয়াও রৌটেং।

ডাইভিং: নারীদের ৩ মিটার স্প্রিংবোর্ড ইভেন্টে স্বর্ণ ও রৌপ্য দুটোই গিয়েছে চীনে। শুরু থেকেই দাপট দেখিয়ে ৩৮৩.৫০ পয়েন্ট পেয়ে প্রথম হন শি টিংমাও। আসরে এটা তার দ্বিতীয় স্বর্ণ। ৩৪৮.৭৫ পয়েন্ট পেয়ে দ্বিতীয় হয়েছেন ওয়াং হান। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিস্টা পালমার পেয়েছেন ব্রোঞ্জ পদক।

সেইলিং: নারীদের লেজার র‍্যাডিয়ালে স্বর্ণ পদক জিতেছেন ডেনমার্কের আন্না-মের রিনডম। সুইডেনের জোসেফিন ওলসন ও নেদারল্যান্ডসের ম্যারিট বৌমিস্টারের সঙ্গে লড়াইটা অবশ্য হয় বেশ হাড্ডাহাড্ডি। শেষ পর্যন্ত ৭৮ নেট পয়েন্টে প্রথম হন রিনডম। তার চেয়ে ৩ নেট পয়েন্ট বেশি পাওয়ায় রৌপ্য পদক পান ওলসন। ৮৫ নেট পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ পদকে সন্তুষ্ট থাকতে হয় বৌমিস্টারকে।

গলফ: গলফে পুরুষদের এককে স্বর্ণ পদক জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জেন্ডার স্কাউফেলে। পারের চেয়ে ১৮ শট কম খেলে প্রথম হন তিনি। স্লোভাকিয়ার রোরি সাবাতিনি ১৭ শট কম খেলে জিতে নিয়েছেন রৌপ্য। ব্রোঞ্জ পদক জিতেছেন চাইনিজ তাইপের পান চেং টিসুং।

সেইলিং: পুরুষদের লেজার ইভেন্টে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার ম্যাথিউ ওয়ার্ন। শুরু থেকেই দারুণ নৈপুণ্য দেখিয়ে ৫৩ নেট পয়েন্ট নিয়ে অপর প্রতিযোগীদের ধরাছোঁয়ার বাইরে চলে যান তিনি। তবে দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণ নিয়ে হয় তুমুল প্রতিদ্বন্দ্বিতা। ৩ নেট পয়েন্ট বেশি পাওয়ায় ব্রোঞ্জ নিয়ে সন্তুষ্ট থাকতে হয় নরওয়ের হার্মান টোমাসগার্ডকে। ৮২ নেট পয়েন্টে রৌপ্য পদক জিতে নেন ক্রোয়েশিয়ার তনচি স্তিপানোভিচ।

টেনিস: নারীদের ডাবলসে স্বর্ণ পদক জিতেছে চেক প্রজাতন্ত্র। ফাইনালে সুইজারল্যান্ডের বেলিন্দা বেনচিচ ও ভিক্তরিয়া গলুবিচ জুটিকে হারান চেক প্রজাতন্তের বারবোরা ক্রিজকিকোভা ও কাতেরিনা সিনিয়াকোভা। প্রথম সেটে লড়াই হলেও দ্বিতীয় সেটে দাপটের সঙ্গেই জিতে স্বর্ণ নিশ্চিত করে এ জুটি। ৭-৫ ও ৬-১ ব্যবধানে জয় পান তারা। ব্রাজিলের লরা পিগোসি ও লুইসা স্তেফানি জুটি জিতেছে ব্রোঞ্জ।

সাইক্লিং বিএমএক্স ফ্রিস্টাইল : পুরুষদের পার্ক ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন অস্ট্রেলিয়ার লোগান মার্টিন। ৯৩.৩০ পয়েন্ট স্কোর তুলে প্রথম হয়েছেন তিনি। শেষ রানের আগেই উদযাপন শুরু করে দেন এ অস্ট্রেলিয়ান। ভেনেজুয়েলার ড্যানিয়েল ধেরস ৯২.০৫ পয়েন্ট পেয়ে জিতেছেন রৌপ্য পদক। তৃতীয় হয়েছেন গ্রেট ব্রিটেনের ড্যাক্লান ব্রুকস।

সাঁতার : পুরুষদের ৪x১০০ মিটার মিডলে রিলে ইভেন্টে নতুন বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ পদক জিতেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ৩ মিনিট ২৬.৭৮ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন তারা। রৌপ্য পদক পেয়েছে গ্রেট ব্রিটেন। এ ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে ইতালি। ব্যাকস্ট্রোকে শুরুতে রায়ান মার্ফি লিড এনে দেন মার্কিনিদের। সে লিড ধরে রাখে তার সতীর্থরা। এ পদকের মাধ্যমে ক্যালেব ড্রেসেল তার পঞ্চম স্বর্ণ জিতে নিলেন টোকিওতে।

অ্যাথলেটিক্স : নারীদের শট পুটে স্বর্ণ পদক পেয়েছেন চীনের গং লিজিয়াও। ২০.৫৮ মিটার নিক্ষেপ করে এ পদক পান এ চাইনিজ। মার্কিন যুক্তরাষ্ট্রের রেভেন সাউন্ডার্স ১৯.৭৯ মিটার নিক্ষেপ করে পেয়েছেন রৌপ্য। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক পেয়েছেন নিউজিল্যান্ডের আলিরি অ্যাডামস।

সাঁতার : নারীদের ৪x১০০ মিটার মিডলে রিলেতে নতুন বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ পদক জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। ৩ মিনিট ৫১.৬০ সেকেন্ড সময় নিয়ে প্রথম তারা। ০.১৩ সেকেন্ডের ব্যবধানে হেরে দ্বিতীয় হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ব্রোঞ্জ পদক জিতেছে কানাডা। প্রথম ৫০ মিটারে কাইল মাসির সুবোধে এগিয়ে ছিল কানাডা। ১৫০ মিটার যেতে লিডলা জ্যাকবি লিড এনে দেন যুক্তরাষ্ট্রকে। তবে শেষ ৫০ মিটারে দারুণ লড়াইয়ে অস্ট্রেলিয়াকে স্বর্ণ এনে দেন ক্যাট ক্যাম্পবেল। ইভেন্টে স্বর্ণ জিতে নিজের সপ্তম পদক নিশ্চিত করে একক অলিম্পিকে সবচেয়ে বেশি পদক পাওয়ার কীর্তি গড়েন এমা ম্যাককেয়ন।

সাইক্লিং বিএমএক্স ফ্রিস্টাইল : নারীদের পার্ক ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন গ্রেট ব্রিটেনের চার্লট ওর্থিংটন। ৯৭.৫০ পয়েন্ট স্কোর তুলে প্রথম হয়েছেন তিনি।। দারুণ লড়াই করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের হান্নাহ রবার্টস। তবে ৯৬.১০ পয়েন্ট পাওয়ায় রৌপ্য পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে। তৃতীয় হয়েছেন সুইজারল্যান্ডের নিকিতা ডাকারোজ।

সাঁতার : পুরুষদের ১৫০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ পদক জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রবার্ট ফিঙ্কে। ১৪ মিনিট ৩৯.৬৫ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন তিনি। ইউক্রেনের মিখাইলো রোমানচুক ০.৯৯ সেকেন্ড বেশি সময় নিয়ে হয়েছেন দ্বিতীয়। ব্রোঞ্জ পদক জিতেছেন জার্মানির ফ্লোরিয়ান ওয়েলব্রোক।

সাঁতার : নারীদের ৫০ মিটার ফ্রিস্টাইলে ইভেন্ট দিয়ে আরও একটি স্বর্ণ পদক জিতে নিয়েছেন অস্ট্রেলিয়ার এমা ম্যাককেয়ন। নিজের অলিম্পিক রেকর্ড ভেঙে গড়েছেন নতুন রেকর্ড। ২৩.৮১ সেকেন্ড সময় নিয়ে রেস শেষ করেন এ অস্ট্রেলিয়ান সাঁতারু। ০.২৬ সেকেন্ড সময় বেশি নিয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন সুইডেনের সারাহ এসজোলস্ট্রম। এ ইভেন্টে ডেনমার্কের পার্নিল ব্লুম তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন।

সাঁতার : সাঁতারের সবচেয়ে সংক্ষিপ্ত ডিসিপ্লিনে পুরুষদের বিভাগে স্বর্ণ পদক গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। নতুন অলিম্পিক রেকর্ড গড়ে ৫০ মিটার ফ্রিস্টাইলে ২১.০৭ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন দেশটির ক্যালেব ড্রেসেল। ফ্রান্সের ফ্লোরেন্ত মানাউদৌ ০.৪৮ সেকেন্ড সময় বেশি নিয়েছেন হয়েছেন দ্বিতীয়। ব্রোঞ্জ পদক পেয়েছেন ব্রাজিলের ব্রুনো ফ্রাটাস।

-দ্যা ডেইলি স্টার

Facebook Comments Box

Comments

comments

Posted ৪:১৯ অপরাহ্ণ | রবিবার, ০১ আগস্ট ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2021Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997