বৃহস্পতিবার ৩০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

অবশেষে বাংলাদেশের জয়, টিকে রইল চ্যাম্পিয়নস ট্রফি খেলার আশা

এনা অনলাইন :   মঙ্গলবার, ০৭ নভেম্বর ২০২৩ 12707
অবশেষে বাংলাদেশের জয়, টিকে রইল চ্যাম্পিয়নস ট্রফি খেলার আশা

অবশেষে জয় পেয়েছে বাংলাদেশ। বিশ্বকাপে টানা ছয় ম্যাচ হারের পর শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। প্রতিপক্ষের বিপক্ষে বিশ্বকাপে এটি বাংলাদেশের প্রথম জয়ও। এ জয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার আশাও বাঁচিয়ে রাখল বাংলাদেশ।

তবে শ্রীলঙ্কার দেওয়া ২৮০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে আজও শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ৫০ পেরোনোর আগেই দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও লিটন দাসকে হারিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের দুই ওপেনারকেই আউট করেছেন শ্রীলঙ্কার পেসার দিলশান মাদুশঙ্কা। ৯ রানে আউট হওয়ায় তানজিদের বিপরীতে ভালো শুরু করা লিটন এলবিডব্লিউ হয়েছেন ২৩ রানে। তবে শুরুতেই দুই উইকেট হারালেও ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ।

তৃতীয় উইকেটে দুর্দান্ত এক জুটি গড়েছেন নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান। ১৬৯ রানের জুটি গড়ে বাংলাদেশের জয়ের পথটা সহজ করে দেন তারা। এটি এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম শতরানের জুটি। সঙ্গে বিশ্বকাপে বাংলাদেশের হয়ে তৃতীয় উইকেটে সর্বোচ্চ জুটি। আগের সর্বোচ্চ জুটি ছিল মুশফিকুর রহিমের সঙ্গে সাকিবের। ২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪২ রানের জুটি গড়েছিলেন তারা। আর যেকোনো উইকেটে এটি দ্বিতীয় সর্বোচ্চ। ২০১৯ বিশ্বকাপেই লিটন দাসকে নিয়ে অপরাজিত ১৮৯ রানের জুটি গড়েছিলেন সাকিব।

দুর্দান্ত জুটি গড়ার পথে ফিফটিও তুলে নিয়েছেন সাকিব-শান্ত। এবারের বিশ্বকাপে শান্তর দ্বিতীয় ফিফটির বিপরীতে প্রথম ফিফটি পেয়েছেন সাকিব। প্রথম ফিফটি দিয়ে একটি কীর্তিও গড়েছেন বাংলাদেশের অধিনায়ক। বিশ্বকাপের ইতিহাসে পঞ্চাশোর্ধ্ব ১৩তম ইনিংস খেললেন সাকিব। তার ওপরে আছেন দুই ভারতীয় বিরাট কোহলি ও শচীন টেন্ডুলকার। পঞ্চাশোর্ধ্ব ১৪ ইনিংস খেলা কোহলির বিপরীতে ২১ ইনিংস নিয়ে শীর্ষে আছেন কিংবদন্তি শচীন।

ফিফটি করলেও সেঞ্চুরির আক্ষেপে পুড়েছেন সাকিব-শান্ত। বাংলাদেশের অধিনায়কের চেয়ে আক্ষেপটা বেশি শান্তরই। ১০ রানের জন্য যে বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি মিস করেছেন তিনি। তার ১০১ বলে ৯০ রানের ইনিংসে ছক্কা না থাকলেও চার ছিল ১২টি। অন্যদিকে ৮২ রানে আউট হয়েছেন সাকিব। ৬৫ বলের ইনিংসে ১২ চারের বিপরীতে ২ ছক্কা হাঁকিয়েছেন তিনি। দুজনকেই আউট করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হওয়া অ্যাঞ্জেলো ম্যাথুস। সাকিবকে তো আউট করার পর হাতে ঘড়ি দেখার ভঙ্গিতে বাংলাদেশি অধিনায়ককে ম্যাথুস যেন বললেন তোমারও সময় শেষ।

সেঞ্চুরি মিস করলেও দুর্দান্ত ইনিংস খেলার পথে একটি মাইলফলক অর্জন করেছেন সাকিব। বাংলাদেশের তৃতীয় ব্যাটার হিসেবে ওয়ানডেতে সাড়ে ৭ হাজার রান করেছেন। তার আগেই এই কীর্তি গড়েছেন মুশফিক ও তামিম ইকবাল। বিশ্বকাপে সুযোগ না পাওয়া তামিম তো প্রথম ব্যাটার হিসেবে ৮ হাজার রানও করেছেন। ৮৩৫৭ রানে বাংলাদেশি ওপেনার আছেন শীর্ষে। আর মুশফিক ৭৫৮৫ রানে আছেন দুইয়ে। ৭৫৭০ রানে সাকিব তিনে।

ম্যাথুসের জোড়া আঘাতে বাংলাদেশ কিছুটা চাপে পড়েছিল। কেননা সাকিব-শান্তর পর দ্রুত ফিরে গিয়েছিলেন দুই ভায়রা ভাই মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদও। আউট হওয়ার আগে অবশ্য ৩৮ রানের জুটি গড়ে দলের জয়টা কাছাকাছি নিয়ে এসেছিলেন দুজনে। মুশফিকের ১০ রানের বিপরীতে ২২ রানে আউট হন মাহমুদউল্লাহ। তাদের দেখানো পথে দ্রুত ৩ রানে ফিরে যান মেহেদী হাসান মিরাজও। তবে জয়ের বাকি কাজটা অভিষিক্ত তানজিদ হাসান সাকিবকে নিয়ে সাড়েন তাওহীদ হৃদয়। জয়ের শেষ চারটিও আসে ৯ রানে অপরাজিত থাকা তানজিদের ব্যাট থেকে। অন্যদিকে ১৫ রানে অপরাজিত থাকেন হৃদয়। ৬৯ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার মাদুশঙ্কা।

বিতর্কের ম্যাচেই বাংলাদেশ সেরাটা দিয়েছে আজ। ৫৩ বল হাতে রেখে ৩ উইকেটের জয়টি শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে প্রথম বাংলাদেশের। আগের তিনবারের দেখায় কোনোবারও জিততে পারেনি বাংলাদেশ। এ জয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার আশাও বেঁচে রইল বাংলাদেশের। ৮ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এখন পয়েন্ট তালিকায় সাতে সাকিব-মুশফিকরা।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৩ বল বাকি থাকতেই ২৭৯ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস। চারিথ আসালাঙ্কার দারুণ সেঞ্চুরি, পাথুম ও সাদিরার ৪১ রান ভিত হিসেবে কাজ করে লঙ্কান ইনিংসের। তবে ধনঞ্জয়ের সঙ্গে ৭৮ রানের জুটি বড় সংগ্রহের দিকে এগিয়ে দেয় দলটিকে। লঙ্কান ইনিংসের এক পাশ আগলে রেখে দায়িত্বশীল ব্যাটিং করেন আসালাঙ্কা। ১০৫ বলে ১০৮ রান আসে তার ব্যাট থেকে। এই ইনিংসের পথে ৬টি চার ও ৫টি ছক্কা হাঁকান চারিথ। বিশ্বকাপ অভিষেকে তানজিম সাকিব শিকার করেন ৩ উইকেট। সাকিব ও শরীফুল নেন ২টি করে উইকেট। মিরাজ একটি উইকেট পান। ম্যান অব দ্য ম্যাচ হন সাকিব আল হাসান।

Facebook Comments Box

Comments

comments

Posted ১২:৩৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ নভেম্বর ২০২৩

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997