সোমবার ৬ ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বিশ্বকাপ ফুটবলের রোমাঞ্চ শুরু

এনা অনলাইন :   শনিবার, ১৯ নভেম্বর ২০২২ 12716
বিশ্বকাপ ফুটবলের রোমাঞ্চ শুরু

সময়ের স্রোতে এসে গেল কাক্সিক্ষত সেই ক্ষণ। আজ থেকে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হচ্ছে বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে জনপ্রিয় ও আকাক্সিক্ষত আসর বিশ্বকাপ ফুটবল। মাসব্যাপী এই ক্রীড়াযজ্ঞের জন্য গোটা দুনিয়া চার বছর অপেক্ষা করে। অবশেষে সব বিতর্ক ছাপিয়ে বাংলাদেশ সময় আজ রাত ৮টায় পর্দা উঠবে বিশ্বকাপের। জমকালো ও বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠানের পর রাত ১০টায় আসরের প্রথম ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হবে দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডর। ম্যাচটি হবে উত্তরাঞ্চলীয় বন্দর নগরী আল খোরের আল বায়াত স্টেডিয়ামে।

ফুটবল বিশ্বের সেরা তারকাদের লড়াইয়ের মঞ্চ এখন পুরোপুর প্রস্তুত। প্রস্তুত ৩২টি দেশের খেলোয়াড় ও ভক্ত-সমর্থকরা। এবারের আসরে আটটি গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করছে ৩২টি দেশ। শুধু আয়োজক কাতার বাদে বাকি ৩১টি দেশকে বাছাইপর্বের কঠিন পথ পাড়ি দিয়ে বিশ্বকাপে আসতে হয়েছে। প্রতি গ্রুপ থেকে দুটি করে মোট ১৬টি দল উঠে আসবে প্রি-কোয়ার্টার ফাইনাল অর্থাৎ শেষ ষোলোতে। এরপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল মহারণ।

আগামী ১৮ ডিসেম্বর ৮০ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন লুসাইল আইকনিক স্টেডিয়ামে ফাইনাল মহারণ হবে রাত ৯টায়। বিশ্বকাপের ঐতিহ্য ধরে রাখতে আসর একদিন এগিয়ে আনা হয়েছে। অর্থাৎ বিশ্বকাপের পূর্ব নির্ধারিত সূচিতে পরিবর্তন এনেছে ফিফা। আগের সূচিতে বিশ্বকাপ শুরুর দিন ছিল ২১ নভেম্বর। কিন্তু ঐতিহ্য ধরে রাখতে নতুন সূচি অনুযায়ী বিশ্বকাপের পর্দা উঠছে আজ ২০ নভেম্বর। আগের সূচি অনুযায়ী বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ছিল না স্বাগতিক কাতার।

২০০৬ সাল থেকে চলে আসা রীতি বজায় রাখতেই একদিন এগিয়ে আনা হয়েছে বিশ্বকাপ। যে কারণে নতুন সূচিতে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারের বিরুদ্ধে খেলবে ইকুয়েডর। তবে বিশ্বকাপের বাদবাকি সূচি অপরিবর্তিত আছে। একদিন এগিয়ে আনায় বিশ্বকাপের দৈর্ঘ্য বেড়ে দঁড়িয়েছে ২৯ দিনে।

এই প্রথম বিশ্বকাপের আসর হতে যাচ্ছে মধ্যপ্রাচ্যে। বিশ্বকাপ সবসময় হয়ে থাকে জুন-জুলাই মাসে। কিন্তু এই সময়ে কাতারে প্রচ- গরম থাকায় আগে থেকেই শীতকালে বিশ্বকাপ আয়োজনের দাবি উঠেছিল। যে কারণে বাস্তবতা মেনে ফিফা প্রচলিত প্রথা ভেঙে শীতকালেই ২০২২ বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। এবারের আসরে বাংলাদেশ সময় অনুযায়ী গ্রুপ পর্বের ম্যাচগুলো মাঠে গড়াবে বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ১০টা ও রাত ১টায়।

নিজেদের ইতিহাসে প্রথমবার বিশ্বকাপ আয়োজন করছে কাতার। এক যুগ আগে ২০১০ সালে আয়োজক হিসেবে মধ্যপ্রাচ্যের দেশটির নাম ঘোষণা করেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। ওই সময় তৎকালীন ফিফা সভাপতি সেপ ব্লাটার কাতারের নাম ঘোষণা করতে গিয়ে গর্ববোধ করে বলেছিলেন, প্রথম কোন আরব দেশ হিসেবে কাতারের বিশ^কাপ ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

দুর্নীতির দায়ে শেষ পর্যন্ত ফিফার সভাপতি পদে সবচেয়ে লম্বা সময় ধরে ক্ষমতা আকড়ে ধরে থাকা ব্লাটার তার পদ হারানোর পাশাপাশি ফুটবল থেকে আজীবন নিষিদ্ধ হয়েছিলেন। কিন্তু সেই দুর্নীতিগ্রস্ত ব্লাটারই কাতার বিশ^কাপ শুরুর ঠিক আগ মুহূর্তে বলেছেন, ওই সময় আয়োজক হিসেবে কাতারকে বেছে নেয়া ভুল সিদ্ধান্ত ছিল। শুধু বিশ্বকাপ ফুটবল নয়, বিশে^র যে কোনো বড় ক্রীড়াযজ্ঞ আয়োজন করতে গেলে বিতর্ক থাকবেই। কাতারও এর ঊর্ধ্বে নয়।

কিন্তু বল মাঠে গড়ানোর আগেই কাতারকে নিয়ে মাঠের বাইরে আলোচনা-সমালোচনা কম হয়নি। বিশেষ করে বিশ^কাপকে সামনে রেখে ভেন্যুগুলোর অবকাঠামোগত উন্নয়নে স্থানীয় আয়োজকদের প্রায় পুরোটাই অভিবাসী শ্রমিকদের ওপর নির্ভর করতে হয়েছে। এই অভিবাসী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন হয়েছে দাবি করে পশ্চিমা দেশগুলো বলেছে তাদের নায্য পাওনা দেয়া হয়নি। পরবর্তীতে অংশগ্রহণকারী ইউরোপীয়ান দেশগুলোও এর সঙ্গে সুর মিলিয়ে কথা বলতে শুরু করে। যে কারণে উদ্বোধনী অনুষ্ঠানে কারা পারফর্ম করবেন সেটা নিয়ে এখনো ধোঁয়াশা আছে। এরপরও সব বিতর্ক ছাপিয়ে কাতার ইতিাসের সেরা ও সফল বিশ্বকাপ আয়োজনে প্রতিশ্রুতিবদ্ধ।

তেল সমৃদ্ধ বিশ্বের অন্যতম ধনী এই দেশ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পাওয়ার পর থেকে নিজেদের পরিকল্পনা বাস্তবায়নে কাজ শুরু করে দিয়েছিল। এখন অপেক্ষা সারা বিশ্বের সামনে নিজেদের পরিশ্রমকে সফল প্রমাণের। কাতারের সফল আয়োজন নিয়ে আশাবাদী ফিফা। সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্টিনো বলেন, ‘আমরা সবসময় বলেছি কাতার ইতিহাসের সেরা বিশ্বকাপ উপহার দেবে। এই মুহূর্তে দেশটির দিকে দৃষ্টি দিলেই এ প্রমাণ পাওয়া যায়।

স্টেডিয়ামগুলোকে ঘিরে নির্মাণযজ্ঞ, অনুশীলন মাঠ, মেট্রো, অবকাঠামো-সবমিলিয়ে সবাইকে স্বাগত জানাতে কাতার পুরোপুরি প্রস্তুত। পুরো বিশ্ব এখন মাঠের লড়াইয়ের অপেক্ষায়। কাতার প্রস্তুত, বিশ্বকাপের মঞ্চ প্রস্তুত, ফিফাও প্রস্তুত। আমরা সবাইকে সেরা বিশ্বকাপ উপহার দিতে প্রতিশ্রুতিবদ্ধ।’

Facebook Comments Box

Comments

comments

Posted ১১:৩৮ অপরাহ্ণ | শনিবার, ১৯ নভেম্বর ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2023Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997