শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ

প্রস্তুতি ম্যাচ দিয়ে ফিরছেন মুস্তাফিজ

অনলাইন ডেস্ক :   বুধবার, ২১ ডিসেম্বর ২০১৬ 836
প্রস্তুতি ম্যাচ দিয়ে ফিরছেন মুস্তাফিজ

নিউজিল্যান্ড সফরে শুরুতেই বেশ ফুরফুরে মেজাজে বাংলাদেশ ক্রিকেট দল। সোমবার দেশটির রুয়াকাকা সমুদ্র সৈকতে হৈ-হুল্লোড়, সেলফি আর ম্যানেকুইন চ্যালেঞ্জে দারুণ সময় পার করেন মাশরাফি বিন মুর্তজার দল। মঙ্গলবার টাইগাররা পেলেন ওয়াঙ্গেরির মেয়রের সংবর্ধনা। সকালে অনুশীলন পর্ব শেষে সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন লাল-সবুজের প্রতিনিধিরা। উষ্ণ সংবর্ধনা অনুষ্ঠানে স্থানীয় ঐতিহ্য অনুযায়ী নেচে-গেয়ে বরণ করে নেয়া হয় টিম বাংলাদেশকে।
তবে বাংলাদেশ দলের এখন আর মাঠের বাইরে তেমন সময় থাকছে না। মূল লড়াইয়ে মাঠে নামার আগে বৃহস্পতিবার ওয়াঙ্গেরিতে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে একমাত্র ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচটি খেলবেন টাইগাররা। নিউজিল্যান্ডের হয়ে এই দলের নেতৃত্ব দেবেন ক্যান্টারবুরি ব্যাটসম্যান কোল ম্যাকোনহি। এই ম্যাচের মধ্য দিয়ে মূল সিরিজ শুরু হওয়ার আগে নতুন পরিবেশের সঙ্গে নিজেদের মানিতে নেয়ার চেষ্টা করবেন মাশরাফি-মুশফিকরা। ইতোমধ্যে প্রস্তুতি ম্যাচের জন্য নিউজিল্যান্ড একাদশ দল ঘোষণা করেছে।
এদিকে, নিউজিল্যান্ডের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচ এবং প্রথম ওয়ানডের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেখানে রয়েছে মুস্তাফিজের নামও। ২২ ডিসেম্বর অকল্যান্ডের ওয়াঙ্গারেইতে প্রস্তুতি ম্যাচ এবং ক্রাইস্টচার্চে ২৬ ডিসেম্বর বক্সিং ডেতে অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে।
সিডনিতে খেলা দুটি প্রস্তুতি ম্যাচে দলে ছিলেন না মুস্তাফিজুর রহমান। প্র্যাকটিস সেশনে নেটে বোলিং করেছেন ৫০ থেকে ৬০ ভাগ ফিটনেস নিয়ে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুও জানিয়েছেন, শতভাগ ফিটনেস না ফেরা পর্যন্ত তাকে খেলানোর ঝুঁকি নেয়া হবে না।
২৩ জনের দল থেকে ঘোষণা করা হয়েছে ১৫ সদস্যের ওয়ানডে দল। মুস্তাফিজের সঙ্গে এই দলে ফিরেছেন পেসার রুবেল হোসেনও। এছাড়া প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে ডাক পেয়েছেন লেগস্পিনার তানভীর হায়দার। আর প্রথমবারের মতো ওয়ানডে দলে জায়গা পেয়েছেন মেহেদী হাসান মিরাজ ও শুভাশিস রায়।
প্রস্তুতি ম্যাচের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করলেও এখনই দেশে ফিরছেন না বাকি ক্রিকেটাররা। ওয়ানডে এবং টি২০ সিরিজ শেষে টেস্ট স্কোয়াড ঘোষণার পর দেশে ফেরার কথা বাকি ক্রিকেটারদের।
ছয় বছর পর নিউজিল্যান্ড সফরে গেছে বাংলাদেশ। সর্বশেষ ২০১০ সালে নিউজিল্যান্ডে গিয়ে সিরিজ খেলেছিল সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দল।
এর আগে নিউজিল্যান্ড সিরিজকে সামনে রেখে অস্ট্রেলিয়ার মাটিতে ১০ দিনের অনুশীলন ক্যাম্প শেষ করে বাংলাদেশ। সেখানে বিগ ব্যাশ দলের বিপক্ষে দুটি টি২০ ম্যাচ খেলেছিল, যার একটিতে দাপটে জিতেছিল; অন্যটিতে হেরেছিল। প্রথমটিতে সিডনি সিক্সার্সকে ৭ উইকেটে হারালেও দ্বিতীয় ম্যাচে বিগ ব্যাশ চ্যাম্পিয়ন সিডনি থান্ডারের কাছে ৬ উইকেটে পরাজিত হয়েছে টাইগাররা। তবে টাইগাররা ঘুরিয়েফিরিয়ে সবাইকে খেলানোয় ওই দুই ম্যাচে আসলে মূল দল খেলেনি।
আগামী ২৬ ডিসেম্বর শুরু হবে বাংলাদেশের তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। এরপর ২৯ ও ৩১ তারিখ নেলসনে হবে পরবর্তী দুটি ওয়ানডে। দুই দিন বিরতির পর ৩ জানুয়ারি থেকে শুরু হবে টি২০ সিরিজ। ৬ ও ৮ জানুয়ারি সিরিজের দ্বিতীয় এবং তৃতীয় টি২০ মাঠে গড়াবে। এরপর ১২ জানুয়ারি ওয়েলিংটনে এবং ২০ জানুয়ারি ক্রাইস্টচার্চে টেস্ট ম্যাচে নিউজিল্যান্ডে মুখোমুখি হবে বাংলাদেশ।
বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাবি্বর রহমান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মোসাদ্দেক হোসেন সৈকত, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, শুভাশিস রায় এবং তানভীর হায়দার।

Facebook Comments Box

Comments

comments

Posted ১:১০ পূর্বাহ্ণ | বুধবার, ২১ ডিসেম্বর ২০১৬

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997