শিরোনাম

প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য, শিরোনাম

বৈশ্বিক বাণিজ্যযুদ্ধে ক্ষতিগ্রস্ত জাপানের কারখানা উৎপাদন

এনা অনলাইন : | সোমবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৯ | সর্বাধিক পঠিত

বৈশ্বিক বাণিজ্যযুদ্ধে ক্ষতিগ্রস্ত জাপানের কারখানা উৎপাদন

জাপানের অর্থনীতির জন্য ক্রমবর্ধমান ঝুঁকি হয়ে উঠছে বৈশ্বিক মন্থর প্রবৃদ্ধি এবং চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধ। যার প্রভাবে গত বছরের ডিসেম্বরে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতিটির কারখানা উৎপাদনে টানা দ্বিতীয় মাসের মতো সংকোচন দেখা গেছে। খবর রয়টার্স।

জাপানের বৃহত্তম দুই বাণিজ্য অংশীদার চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য বিরোধ এরই মধ্যে বিশ্বের আর্থিক বাজার, ব্যবসা ও বাণিজ্যের ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলেছে। বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির বিরোধ জাপানের অর্থনীতির জন্য বড় ঝুঁকি তৈরি করছে বলে সতর্কও করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। সম্প্রতি প্রকাশিত সরকারি পরিসংখ্যানে ডিসেম্বরে জাপানি কারখানাগুলোর উৎপাদন দশমিক ১ শতাংশ সংকুচিত হতে দেখা গেছে। তবে তা দশমিক ৪ শতাংশ পতনের মধ্যমেয়াদি পূর্বাভাসের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। এর আগে নভেম্বরে জাপানের কারখানা উৎপাদনে ১ শতাংশ পতন দেখা যায়।



অর্থ, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের জরিপে অংশগ্রহণকারী উৎপাদকরা, চলতি বছরের প্রথম মাসে কারখানা উৎপাদনে দশমিক ১ শতাংশ পতন এবং ফেব্রুয়ারিতে ২ দশমিক ৬ শতাংশ পতনের আশঙ্কা করছেন বলে জানান।

বৈদেশিক অর্থনীতিগুলোর মন্থরগতি স্থানীয় প্রবৃদ্ধির ওপর চাপ সৃষ্টি করায় কারখানা কার্যক্রম এখনো নাজুক পরিস্থিতিতে রয়েছে এবং ভবিষ্যতে আরো খারাপ হতে পারে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। নরিনচুকিন রিসার্চ ইনস্টিটিউটের প্রধান অর্থনীতিবিদ তাকেশি মিনামি বলেন, বৈশ্বিক অর্থনীতি ও বাণিজ্যে মন্থরতার কারণে উৎপাদন স্থবির থাকতে পারে।

এদিকে বৈশ্বিক চাপ মূল্যসংকোচনের সঙ্গে লড়াইরত ব্যাংক অব জাপানের (বিওজে) জন্য পরিস্থিতি জটিল করে তুলছে। চীনের মন্থর অর্থনীতি ও বাণিজ্য বিরোধের বিস্তৃত প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিওজের নীতিনির্ধারকরা। জানুয়ারির বৈঠকে বিওজে মূল্যস্ফীতি পূর্বাভাস কমিয়েছে এবং প্রণোদনা কর্মসূচি বহাল রেখেছে।

তবে এ উদ্বেগ শুধু বিওজের মধ্যে সীমাবদ্ধ নেই। মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভসহ (ফেড) বিশ্বের বহু কেন্দ্রীয় ব্যাংক বৈশ্বিক অর্থনীতির মন্থর গতিশীলতাকে পর্যবেক্ষণে রেখেছে। গত সপ্তাহের একটি সুদহার নির্ধারণী বৈঠক থেকে ফেড তিন বছর ধরে চলমান মুদ্রানীতি কঠোরের পদক্ষেপে সমাপ্তি টানার আভাস দিয়েছে।

ভয়াবহ মূল্যসংকোচনের মধ্যে থাকা জাপানের প্রবৃদ্ধি স্থিতিশীল করতে বেশ কয়েক বছর ধরে প্রচেষ্টা চালিয়ে আসছে বিওজে। কিন্তু চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধ তাদের এ প্রচেষ্টাকে ঝুঁকির মুখে ফেলতে পারে বলে আশঙ্কা করছেন জাপানের নীতিনির্ধারকরা। সাম্প্রতিক সময়ে বিভিন্ন মন্তব্যে এ নিয়ে সতর্ক করেছেন বিওজের গভর্নর হারুহিকো কুরোদা।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১