সোমবার ৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০ অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

গ্রাহকের কাছ থেকে অগ্রিম মূল্য নিতে পারবে না ই-কমার্স প্রতিষ্ঠান

এনা অনলাইন :   রবিবার, ২৯ আগস্ট ২০২১ 12837
গ্রাহকের কাছ থেকে অগ্রিম মূল্য নিতে পারবে না ই-কমার্স প্রতিষ্ঠান

গ্রাহকের কাছ থেকে পণ্য বা সেবার জন্য কোনও ধরনের অগ্রিম মূল্য সরাসরি নিজস্ব ব্যাংক হিসাবে নিতে পারবে না কোনো ই-কমার্স প্রতিষ্ঠান। ঝুঁকি বিবেচনায় যথাযথ তদারকি নিশ্চিত করে লেনদেনের জন্য ব্যাংকগুলোকে এ নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

রোববার(২৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে। বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের জারি করা নির্দেশনা’ এড়ানোর উদ্দেশ্যে কিছু সংখ্যক ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান নিজস্ব ব্যাংক হিসাবে গ্রাহকদের কাছ থেকে পণ্য ও সেবামূল্যের অগ্রিম অর্থ সরাসরি গ্রহণ করছে।’

এ অবস্থায় নতুন নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক বলছে, ‘সরকারের নির্দেশনা অমান্য করে ডিজিটাল ই-কমার্স প্রতিষ্ঠানগুলো, কোম্পানি বা কোম্পানিসংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যাংক হিসাবে পণ্য ও সেবামূল্যের অগ্রিম অর্থ সরাসরি জমা বা গ্রহণ করা যাবে না।’ ‘ই-কমার্স প্রতিষ্ঠানের হিসাব পরিচালনার ক্ষেত্রে প্রদত্ত ট্রানজেকশন প্রোফাইলের যৌক্তিকতা যাচাই-বাছাই করতে হবে।

পাশাপাশি লেনদেনের বৈশিষ্ট্য বিশ্লেষণ ও সামগ্রিক ঝুঁকি বিবেচনায় নিয়ে যথাযথ তদারকি নিশ্চিত করে লেনদেন পরিচালনা করতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।’ এ নির্দেশাবলী অবিলম্বে কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে, গত ৩০শে জুন বাংলাদেশ ব্যাংক এক নির্দেশনায় জানায়, ‘ই-কমার্স প্রতিষ্ঠানগুলো গ্রাহকের পণ্য বা সেবা বুঝিয়ে না দিয়ে বিক্রয়মূল্য পাবে না। নিত্যপ্রয়োজনীয় জরুরি পণ্য ৫ দিন ও অন্যান্য পণ্য বা সেবার মূল্য পরিশোধ হবে ৭ দিনের মধ্যে। তবে এ ক্ষেত্রে অবশ্যই পণ্য হাতে পাওয়ার পর ক্রেতা ই-কমার্স প্রতিষ্ঠানের হিসাবে অর্থ পরিশোধ করবেন।’।

Facebook Comments Box

Comments

comments

Posted ১১:৫৭ অপরাহ্ণ | রবিবার, ২৯ আগস্ট ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997