শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ম্যাক্স দুর্ঘটনার জের : ৭৩৭ উড়োজাহাজের উৎপাদন কমাতে বাধ্য হলো বোয়িং

এনা অনলাইন :   রবিবার, ০৭ এপ্রিল ২০১৯ 854
ম্যাক্স দুর্ঘটনার জের : ৭৩৭ উড়োজাহাজের উৎপাদন কমাতে বাধ্য হলো বোয়িং

নিজেদের সর্বাধিক বিক্রীত যাত্রীবাহী উড়োজাহাজ ৭৩৭-এর উৎপাদন সাময়িকভাবে কমানোর ঘোষণা দিয়েছে বোয়িং। বোয়িংয়ের বিবৃতি অনুযায়ী, ৭৩৭-এর মাসিক উৎপাদন প্রায় ২০ শতাংশ কমাতে যাচ্ছে কোম্পানিটি। ইন্দোনেশিয়া ও ইথিওপিয়ার উড়োজাহাজ দুর্ঘটনায় সৃষ্ট পরিস্থিতিতে অনেকটা বাধ্য হয়েই এ সিদ্ধান্ত নিল মার্কিন উড়োজাহাজ নির্মাতা কোম্পানিটি।  খবর বিবিসি ও রয়টার্স।

এক বিবৃতিতে বোয়িং জানিয়েছে, মধ্য এপ্রিল থেকে ৭৩৭-এর মাসিক উৎপাদন ৫২ থেকে কমিয়ে ৪২ করা হবে। গত অক্টোবরে ইন্দোনেশিয়া ও মার্চে ইথিওপিয়ায় বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের দুটি উড়োজাহাজ দুর্ঘটনার কবলে পড়লে প্রায় ৩৫০ জনের প্রাণহানি ঘটে, যার জেরে সারা বিশ্বে তিনশর বেশি বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ গ্রাউন্ডেড করা হয়েছে। এছাড়া অনেকেই ৭৩৭ ম্যাক্সের সরবরাহ গ্রহণ স্থগিত করেছে। এরই পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিল বোয়িং।

প্রাথমিক তদন্তে দেখা গেছে, উড়োজাহাজটিতে অ্যান্টি-স্টল সিস্টেমের ত্রুটি রয়েছে। এ তথ্য প্রকাশ হওয়ার পর এ মডেলের প্রায় সব উড়োজাহাজ গ্রাউন্ডেড করে রাখা হয়েছে। মার্চে আদ্দিস আবাবা থেকে উড্ডয়নের মাত্র কয়েক মিনিটের মধ্যে ইথিওপিয়ান এয়ারলাইনসের ৭৩৭ ম্যাক্স বিধ্বস্ত হয়ে যায়। এ দুর্ঘটনায় প্রাণ হারায় ১৫৭ জন। এর মাত্র পাঁচ মাস আগে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছিল। ওই দুর্ঘটনায় ১৮৯ জনের প্রাণহানি ঘটে। উভয় ক্ষেত্রে দেখা গেছে দুর্ঘটনার আগে উড়োজাহাজটির অ্যান্টি-স্টল সিস্টেমের, যা এমসিএএস নামে পরিচিত—সঙ্গে পাইলটদের বোঝাপড়ায় সমস্যা হয়েছিল। প্রাথমিক তদন্ত প্রতিবেদন অনুসারে, উড়োজাহাজের পাইলটরা নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার চেষ্টা করার সময় ভুলভাবে চালু হওয়া একটি স্বয়ংক্রিয় ব্যবস্থার কারণে উড়োজাহাজটি অত্যধিক গতির শিকার ও নিচে নেমে আসতে বাধ্য হয়। বৃহস্পতিবার ইথিওপিয়ান কর্তৃপক্ষের প্রকাশ করা একটি প্রতিবেদনে বলা হচ্ছে, দুর্ঘটনার আগে ফ্লাইট ইটি৩০২-এর পাইলটরা বোয়িং দ্বারা ‘বারবার’ সুপারিশকৃত পদ্ধতি অনুসরণ করেছিলেন।

বিবৃতিতে বোয়িংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস মুইলেনবার্গ বলেন, আমরা জানি যে পরস্পরযুক্ত কয়েকটি ঘটনার পরিপ্রেক্ষিতে লায়ন এয়ার ফ্লাইট ৬১০ ও ইথিওপিয়ান এয়ারলাইনস ফ্লাইট ৩০২-এ দুর্ঘটনা ঘটেছে। এ ঘটনাগুলোর মধ্যে একটি সাধারণ মিল হলো, উড়োজাহাজের এমসিএএস ব্যবস্থার ত্রুটি। এ ঝুঁকি অপসারণের দায়িত্ব আমাদের এবং আমরা জানি এটি কীভাবে করা যাবে। তিনি পুনর্ব্যক্ত করেন, এমসিএএস সফটওয়্যার হালনাগাদকরণের বিষয়ে বোয়িং অগ্রগতি করছে এবং ম্যাক্স পাইলটদের নতুন প্রশিক্ষণ প্রদান চূড়ান্ত করা হচ্ছে।

ডেনিস মুইলেনবার্গ বলেন, আমরা এসব পদক্ষেপের মাধ্যমে নিজেদের কাজ করে যাচ্ছি। ম্যাক্সের সরবরাহ স্থগিতের সঙ্গে সমন্বয় সাধন করার জন্য আমরা সাময়িকভাবে ৭৩৭-এর উৎপাদন ব্যবস্থায় কিছু পরিবর্তন আনছি। এটি আমাদের সুযোগ করে দেবে সফটওয়্যার হালনাগাদ ও ফ্লাইট কার্যক্রমে ম্যাক্সের ফিরে আসা ত্বরান্বিত করতে অধিক সম্পদ বিনিয়োগে।

বিবৃতিতে আরো বলা হয়, বোয়িংয়ের বর্তমানের কর্মসংস্থান স্তর বজায় রাখা হবে এবং আমরা যে উড়োজাহাজগুলো তৈরি করি, সেগুলোর নকশা ও উন্নতির জন্য নীতি ও প্রক্রিয়ার দিকে নজর দিতে একটি নতুন কমিটি গঠন করা হবে।

ম্যাক্সের সরবরাহ গ্রহণ স্থগিত করার ফলে অতিরিক্ত উড়োজাহাজের জন্য বাড়তি জায়গার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে বোয়িংয়ের। বিবৃতির পর বোয়িংয়ের শেয়ারদর ১ শতাংশ কমে হয় ৩৮৭ দশমিক ১৪ ডলার।

এদিকে গত বৃহস্পতিবার ক্ষমা প্রার্থনা করে বোয়িং বলেছে, উভয় দুর্ঘটনার যে প্রাণহানি ঘটেছে, তাতে আমরা দুঃখিত। তবে প্রাণ হারানো ব্যক্তিদের আত্মীয়স্বজন, যারা প্রশ্ন তুলেছেন এ উড়োজাহাজগুলোকে কেন বোয়িং আগেই সরিয়ে নেয়নি, তাদের অনেককেই শান্ত করতে ব্যর্থ হয়েছে এ বিবৃতি। ইথিওপিয়া দুর্ঘটনায় নিহত এক পাইলটের বাবা বলেন, এ ক্ষমা অনেক বেশি দেরিতে চাওয়া হলো এবং এটি খুবই সামান্য। তিনি বলেন, তারা কেন উড়োজাহাজগুলোকে উড়তে দিয়েছিল? আদতে তারা আরো বেশি করে এগুলো বিক্রি করতে চেয়েছিল। সামাজের কিছু অংশের কাছে মানুষের জীবনের কোনো মূল্য নেই।

Facebook Comments Box

Comments

comments

Posted ১:৪৮ অপরাহ্ণ | রবিবার, ০৭ এপ্রিল ২০১৯

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997