সোমবার ১৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ক্ষতিগ্রস্ত মার্কিন কৃষকদের ১ হাজার ২০০ কোটি ডলার সহায়তার সিদ্ধান্ত

এনা অনলাইন :   বৃহস্পতিবার, ২৬ জুলাই ২০১৮ 803
ক্ষতিগ্রস্ত মার্কিন কৃষকদের ১ হাজার ২০০ কোটি ডলার সহায়তার সিদ্ধান্ত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিভিন্ন দেশের পণ্যের ওপর শুল্ক আরোপের মাধ্যমে যে বাণিজ্যযুদ্ধের সূচনা করেছেন, সেগুলোকে ‘সবার সেরা’ দাবি করলেও এর প্রভাবে ক্ষতিগ্রস্ত মার্কিন কৃষকদের বিপুল অংকের সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে তার প্রশাসন। খবর ফিন্যান্সিয়াল টাইমস, এএফপি, বিবিসি।
ট্রাম্পের আরোপিত শুল্কের জবাবে বিভিন্ন দেশ মার্কিন পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপ করলে বিশেষত মার্কিন কৃষিপণ্যে ওপর আঘাত নেমে আসে। মঙ্গলবার এ পাল্টা শুল্কের ফলে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ১ হাজার ২০০ কোটি ডলারের সহায়তার ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন।

মার্কিন কৃষিমন্ত্রী সনি পারডু বলেন, অবৈধ পাল্টা শুল্কের ফলে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য এ সহায়তা দেয়া হবে।

এ সহায়তা সরাসরি নগদ অর্থে অথবা ফুড ব্যাংকের জন্য তাদের কাছ থেকে পণ্য ক্রয় করতে ব্যবহার করা হবে। এ তহবিলের দেখভাল করবে নিউ ডিল-ইরা কমোডিটি ক্রেডিট করপোরেশন, যা অর্থনীতির জরুরি অবস্থায় কৃষকদের সহায়তার জন্য গঠিত হয়েছে। এছাড়া সরকার নতুন বাজার খোঁজার চেষ্টা করবে বলেও জানান এ কৃষিমন্ত্রী।

সয়া, জোয়ার, ভুট্টা, গম, শূকরের মাংস, দুগ্ধপণ্য, ফলমূল এবং বাদামের মতো যেসব মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ করা হয়েছে, সেগুলোর উৎপাদকদের এ তহবিল থেকে সাহায্য করা হবে। কর্মকর্তারা জানান, তারা এ প্রকল্প নিয়ে কাজ করছেন এবং আশা করছেন সেপ্টেম্বরের শুরু থেকেই এটি কার্যকর হবে।

পারডু বলেন, এটি একটি স্বল্পমেয়াদি সমাধান, যা প্রেসিডেন্ট ট্রাম্পকে দীর্ঘমেয়াদি বাণিজ্য চুক্তি করার সময় দেবে, যাতে চীন ও অন্যান্য দেশ অন্যায্য বাণিজ্যচর্চার মাধ্যমে কৃষি ও অন্য যে খাতগুলোকে ক্ষতি করছে, সেগুলো সহায়তা করা যায়।

তিনি আরো বলেন, এ পদক্ষেপ একটি দৃঢ় বার্তা যে, অন্য দেশগুলো আমাদের কৃষিপণ্য নিয়ে নয়ছয় করতে পারবে না। ওদের জন্য সঠিক পদক্ষেপ হচ্ছে, তাদের অন্যায্য আচরণ বন্ধ করা এবং পাল্টা অবৈধ শুল্ক আরোপ না করা।

এ ঘোষণায় মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। অনেক আইনপ্রণেতাই একে কৃষকদের জন্য কল্যাণকর বললেও কৃষকদের সংগঠনগুলো আরো টেকসই সমাধান আশা করছে।

সাম্প্রতিক মাসগুলোয় ট্রাম্প বহুমুখী বাণিজ্য দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন। ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর উচ্চহারে শুল্ক আরোপ ছাড়াও তিনি কোটি কোটি ডলারের চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ করেছেন। বিপরীতে চীন বেশকিছু মার্কিন কৃষিপণ্যের ওপর পাল্টা শুল্ক আরো করেছে।

ট্রাম্প মঙ্গলবারও তার আগ্রাসী অবস্থানের পক্ষে সাফাই গেয়ে বলেন, এতে অন্য দেশের সরকাররা সমঝোতার টেবিলে বসতে বাধ্য হবে। উল্লেখ্য, গতকাল ওয়াশিংটনে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ-ক্লদ ইয়ুংকারের সঙ্গে বাণিজ্য বিষয়ে বৈঠক করার কথা।

কানসাসে এক সমাবেশে ট্রাম্প বলেন, আমরা এমনভাবে অবৈধ বাণিজ্য চুক্তিগুলোর বিরোধিতা করছি, যা এর আগে কেউ করেনি, কারণ আমাদের শ্রমিকরা এবং আমাদের কোম্পানিগুলো প্রতারিত হচ্ছে।

এর আগে এক টুইটার বার্তায় তিনি বলেছিলেন, শুল্কগুলো সর্বশ্রেষ্ঠ। যুক্তরাষ্ট্রের সঙ্গে যেসব দেশ অন্যায্য আচরণ করেছে, হয় তারা একটি ন্যায্য বাণিজ্য চুক্তি করবে, নয়তো শুল্কের আঘাত পাবে। এটি খুবই সরল একটি ব্যাপার।

অবশ্য এরপর আরো একটি টুইটার বার্তায় ইইউর উদ্দেশে ট্রাম্প বলেন, ওদের জন্য আমার একটি পরামর্শ আছে। যুক্তরাষ্ট্র ও ইইউ— উভয়ই সব শুল্ক, বাধা ও ভর্তুকি বাদ দিক। সেটাকে অবশেষে মুক্ত বাজার এবং বাণিজ্য বলা যাবে। আশা করি, ওরা সেটি করবে, আমরা প্রস্তুত, তবে ওরা নয়।

ট্রাম্প কানসাসের সভায় আরো বলেন, আমরা জানি আমরা আমাদের গরুর মাংস বিক্রি করে অর্থ উপার্জন করতে পারব। তবে আমাদেরকে যদি প্রতি মাসে ফেডারেলের পে চেকের দিকে তাকিয়ে থাকতে হয়, তবে আমরা টেকসইভাবে আমাদের ফার্ম পরিচালনা করতে পারব না। এটা ভালো কোনো বুদ্ধি নয়।

ট্রাম্পের সহায়তা প্রকল্পের ব্যাপারে পুরোপুরি একমত হননি মিসৌরির গবাদি চাষী এবং আমেরিকান্স ফর ফার্মার্স অ্যান্ড ফ্যামিলিসের মুখপাত্র ক্যাসি গুয়ের্নসে।

সাত প্রজন্ম ধরে গরুর মাংসের ব্যবসা করা পরিবারের সন্তান গুয়ের্নসে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প যে কৃষকদের পক্ষে দাঁড়াতে চাইছেন, সেটিকে আমি সমর্থন করি। তবে এটি বাস্তবসম্মত নয়।

অন্যদিকে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির নেব্রাস্কা অঞ্চলের সিনেটর ট্রাম্পের কঠোর সমালোচনা করে বলেন, প্রশাসন শুল্ক আরোপের পর কৃষকদের যে সহায়তা দিচ্ছে, সেটা যুক্তরাষ্ট্রকে আবার মহান বানাবে না বরং ১৯২৯ সালের মহামন্দার মতো পরিস্থিতি তৈরি করবে।

তিনি মন্তব্য করেন, ১ হাজার ২০০ কোটি ডলারের এ সাহায্য আদতে গরু মেরে জুতা দান।

Facebook Comments Box

Comments

comments

Posted ৪:৫৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ জুলাই ২০১৮

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997