মঙ্গলবার ২২ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

টাইমস স্কয়ারে দুই দিনব্যাপী উৎসব শেষ

নিউইয়র্কে দুর্গাপূজা শুরু

এনা :   বুধবার, ০৯ অক্টোবর ২০২৪ 12697
নিউইয়র্কে দুর্গাপূজা শুরু

বিশ্বের রাজধানী খ্যাত নিউইয়র্ক সিটির প্রাণকেন্দ্র টাইমস স্কয়ারে প্রথম বারের মতো অনুষ্ঠিত হলো দু’দিনব্যাপী সনাতন সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। বেঙ্গলি ক্লাব ইউএসের আয়োজনে শাস্ত্রীয় রীতি মেনে প্রবাসী হিন্দু বাংলাদেশিদের উদ্যোগে দুই দিনের উৎসবে ছিল নানান আয়োজন।

এই প্রথম নিউইয়র্কের টাইমস স্কয়ারে শ্রদ্ধা-ভক্তি আর নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হলো সার্বজনীন শারদীয় দুর্গোৎসব। ৫ ও ৬ অক্টোবর, যথাক্রমে শনিবার ও রোববার সকাল দশটা থেকে রাত দশটা পর্যন্ত চলে এ উৎসব। বাঙালির এই গৌরবের সংস্কৃতি দুর্গাপূজা উপভোগ করতে নিউইয়র্ক ছাড়াও আশেপাশের রাজ্য থেকে বিপুল সংখ্যক প্রবাসী যোগ দেন।

অনুষ্ঠানে ছিল অঞ্জলি, ভক্তিমুলক সঙ্গীত, ঐতিহ্যবাহী ধুনুচি নাচ, শঙ্খ ও উলুধ্বনীর প্রতিযোগিতা, শিশুদের মন্ত্রপাঠ, আবৃত্তি ও নৃত। এছাড়াও ছিল শুভেচ্ছা বক্তব্য। এদিন আয়োজক ও আগত দর্শনার্থীরা বলেন, বাঙালির দুর্গাপূজা ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ। বাঙালির সব থেকে বড় পূজা, দুর্গাপূজা আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতেই তাদের এ আয়োজন।

টাইমস স্কয়ার বিভিন্ন দেশের ধর্ম ও বর্ণের মানুষের মিলনমেলায় সবসময় মুখর থাকে। এটি ভারত ও বাংলাদেশের বাইরে সবচেয়ে বড় দুর্গাপূজা উদযাপনের একটি বলে উল্লেখ করেন আয়োজকরা। দুই দিনই উপচেপড়া ভীড় ছিল পূজামণ্ডপে।  অনুষ্ঠানের সমাপ্তি টানা হয় বাংলাদেশ ছাড়াও কয়েকটি দেশের শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে

এদিকে এই শারদীয় উৎসবকে ঘিরে প্রবাসী বাংলাদেশি হিন্দু সম্প্রদায়ের ঘরে যেমন আনন্দ উৎসব, তেমনই পূজা মন্ডপগুলোতে নানা ধর্ম-বর্ণের মানুষের সমাগম ঘটে। পূজার স্থান টাইমস স্কয়ারের ৪৫ ও ৪৬ স্ট্রিটের মাঝে ব্রডওয়ের ওপর সাজানো হয় মণ্ডপ। এই দুর্গোৎসবে দশ বিশিষ্ট প্রবাসী বাঙালিকে সম্মাননা জানানো হয়। তারা হলেন ড. কালী প্রসাদ চৌধুরী, সুশীল সাহা, স্বপন চ্যাটার্জি, রথীন্দ্রনাথ রায়, রতন তালুকদার, কুমার বিশ্বজিত, ড. দেবাশীষ মৃধা, প্রবীর রায়, তাজুল ইমাম ও মনোরঞ্জন চক্রবর্তী (মরণোত্তর)।

৫ অক্টোবর শনিবার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিতাংশু গুহ। আরো বক্তব দেন জন্মভূমি সম্পাদক রতন তালুকদার ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট দীনেশ মজুমদার। সঞ্চালনায় ছিলেন শারমিনা সিরাজ সোনিয়া ও শুভ রায়।

এদিকে ৮ অক্টোবর মঙ্গলবার থেকে শুরু হয়েছে মহাষষ্ঠী। এদিন সাউথ রিচমন্ড হিলের হরি মন্দিরে অনুষ্ঠিত হয় দেবীর ষষ্ঠী, বিহিত পূজা, কল্পারম্ভ, অকাল বোধন ও অধিবাস।

নিউইয়র্কের বাঙালি অধ্যুষিত এলাকার পূজামণ্ডপে দুর্গোৎসবে রয়েছে নানান আয়োজন। এরমধ্যে রয়েছে দিব্যধাম সেবাশ্রম মন্দির, ওঁমশক্তি মন্দির, মহামায়া মন্দির, শ্রীশ্রী হরি মন্দির। এসব মন্দির ধর্মীয় ভাবগাম্ভীর্য ও জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পালিত হবে দুর্গোৎসব। কোনো কোনো মন্দিরে শুরু হওয়া ৫ দিনব্যাপী অনুষ্ঠান শেশ হবে ১২ অক্টেবর বিজয়া দশমীর মাধ্যমে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৩:০৯ অপরাহ্ণ | বুধবার, ০৯ অক্টোবর ২০২৪

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA,

Phone : +6463215067

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997