মঙ্গলবার ২২ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ফ্লোরিডা উপকূলে এগিয়ে যাচ্ছে হারিকেন মিল্টন

এনা :   বুধবার, ০৯ অক্টোবর ২০২৪ 12699
ফ্লোরিডা উপকূলে এগিয়ে যাচ্ছে হারিকেন মিল্টন

আরও বেশি শক্তি সঞ্চার করে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে এগিয়ে যাচ্ছে হারিকেন মিল্টন। আবহাওয়া অধিদপ্তরের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, এটি এখন ক্যাটাগরি ৫ মাত্রায় পৌঁছানোর কাছাকাছি রয়েছে। সামুদ্রিক এই ঝড়টি পশ্চিমাঞ্চলীয় গালফ উপকূল আঘাত হানবে।

সিএনএন বলছে, আগামী বুধবার (০৯ অক্টোবর) রাতে ফ্লোরিডার উপসাগরীয় উপকূলে আঁচড়ে পড়বে এই শক্তিশালী ঘূর্ণিঝড়। বিষয়টি নিয়ে ইতোমধ্যে ফ্লোরিডার বাসিন্দাদের সতর্ক করেছে কর্তৃপক্ষ।

ন্যাশনাল হারিকেন সেন্টারের তথ্য অনুসারে মিল্টন এখন ১৫৫ মাইল প্রতি ঘণ্টা বেগে এগোচ্ছে। এটি হারিকেন ক্যাটাগরি ৫ থেকে মাত্র দুই মাইল দূরে রয়েছে। ঝড়টি ক্যাটাগরি ৫-এ পৌঁছে আঘাত হানলে, তা হবে বছরের দ্বিতীয় হারিকেনের আঘাত।

ফ্লোরিডার টেম্পা বে-র জাতীয় আবহাওয়া সার্ভিস এক বিবৃতিতে বলেছে, ফ্লোরিডার পশ্চিম উপকূলের জন্য মিল্টন হবে একটি ঐতিহাসিক হ্যারিকেন। এর প্রভাবে সেখানে জলোচ্ছ্বাস, শক্তিশালী বাতাস এবং বন্যা দেখা দিতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

ঝড় ও বৃষ্টির পানিতে প্লাবিত হতে পারে এমন অঞ্চলের সাধারণ মানুষকে সতর্কতা অবলম্বন এবং দিকনির্দেশনা মানার আহ্বান জানিয়েছে জাতীয় আবহাওয়া সার্ভিস। সংস্থাটি সতর্কতা দিয়ে বলেছে, হ্যারিকেন মিল্টনের কারণে ৮ থেকে ১২ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের সৃষ্টি হতে পারে।

মাত্র গত সপ্তাহে হ্যারিকেন হেলেনের প্রভাবে যুক্তরাষ্ট্রে বহু ঘরবাড়ি ধ্বংস হয়ে হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন, মারা গেছেন অন্তত ২২৬ জন। আর ওই ঝড়ের ক্ষয়ক্ষতি পুষিয়ে না উঠতেই আরেকটি হ্যারিকেন যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে।

হ্যারিকেন মিল্টনের কারণে হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হতে পারে। শক্তিশালী এ সামুদ্রিক ঝড়টি স্থানীয় সময় বুধবার টাম্পা বে-তে আঘাত হানতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৪:২৬ অপরাহ্ণ | বুধবার, ০৯ অক্টোবর ২০২৪

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA,

Phone : +6463215067

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997