সোমবার ৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নিরাপত্তা বেড়েছে সাবওয়েতে সার্বক্ষণিক পুলিশ মোতায়েন

এনা :   শুক্রবার, ২২ মার্চ ২০২৪ 12696
নিরাপত্তা বেড়েছে সাবওয়েতে সার্বক্ষণিক পুলিশ মোতায়েন

দেরীতে হলেও টনক বেড়েছে নিউইয়র্ক প্রশাসনের। নিরাপত্তা বাড়ানো হয়েছে সাবওয়ে প্ল্যাটফর্ম ও ট্রেনে। প্রতিটি স্টেশনে মোতায়েন করা হয়েছে সার্বক্ষণিক পুলিশ। স্পর্শকাতর স্টেশনগুলোতে মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ড ও স্টেট পুলিশ। তাৎক্ষণিক তল্লাসি চৌকি বসিয়ে বিভিন্ন যাত্রীর ব্যাগ তল্লাশী করা হচ্ছে। নিউইয়র্ক স্টেট ও সিটি প্রশাসনের এই উদ্যোগের ফলে সাবওয়েতে অপরাধ তুলনামূলক কমেছে। তবে অতিরিক্ত এই ব্যবস্থা কার্যকর করতে গিয়ে অর্থ সংকটে পড়েছে নিউইয়র্ক সিটি। এজন্য চাওয়া হয়েছে ফেডারেল সহায়তা।

চলতি বছরের শুরু থেকে নিউইয়র্ক মেট্রোপলিটন অথরিটির (এমটিএ) অধীনে নিউইয়র্ক সিটি সাবওয়েকেন্দ্রিক অপরাধ মারাত্মক বৃদ্ধি পায়। আর এতে উদ্বিগ্ন হয়ে পড়েন নগরবাসী। প্রতিদিন অসংখ্য অভিযোগ জমা পড়ে সিটিতে। এরমধ্যে বন্দুক সহিংসতার মত কয়েকটি ঘটনা জনজীবনে মারাত্মক প্রভাব ফেলে। সমালোচনার মুখে পড়েন সিটি মেয়র এরিক অ্যাডামস। এ অবস্থা থেকে উত্তরণে নিউইয়র্ক সিটি সাবওয়েতে নিরাপত্তা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন তিনি। অপরাধ দমনে এগিয়ে আসে নিউইয়র্ক স্টেট ও ফেডারেল সরকার।

একটি পরিসংখ্যান অনুসারে, গত বছরের একই সময়ের তুলনায় এই বছরের শুরুতে ট্রানজিট অপরাধ ১৮% বেড়েছে, যেখানে গ্র্যান্ড লুর্সেনি ২২% এবং অপরাধমূলক হামলা ১৭% বেড়েছে। নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস ইতিমধ্যে ঘোষণা করেছেন, এখন থেকে ৮ ঘণ্টার পরিবর্তে ১২ ঘণ্টার শিফটে কাজ করবেন পুলিশ সদস্যরা। তিনি বলেন, পুলিশ অফিসাররা ট্রেনের মধ্য দিয়ে হাঁটবেন, প্ল্যাটফর্মে থাকবেন, টোকেন বুথের কাছে থাকবেন এবং অপরাধটি আসলে কোথায় ঘটছে তা চিহ্নিত করার চেষ্টা করবে। পুলিশ অফিসাররা সাবওয়ে প্ল্যাটফরম ও ট্রেনের বগিতে দৃশ্যমান থাকলে অপরাধ কম হবে।

সরেজমিনে দেখা গেছে, এখন নগরীর প্রতিটি সাবওয়ে স্টেশনের প্ল্যাফরম ও ট্রেনে পুলিশ অফিসারদের দেখা মিলছে। তারা সার্বক্ষণিক পরিস্থিতি মনিটরিং করছেন। এ কারণে সাবওয়ের অপরাধ কমেছে। এমনকী সাবওয়ে স্টেশন ও ট্রেনের বগিতে হোমলেসদের উৎপাতও অনেকাংশে কমে গেছে।

এদিকে সাবওয়েতে নগরবাসীকে রক্ষায় পাঁচ দফা পরিকল্পনার কথা ঘোষণা করেছেন গভর্নর ক্যাথি হোকুল। এসবের মধ্যে রয়েছে নিউইয়র্ক পুলিশকে ব্যাগ চেকে সহায়তা করার জন্য কর্মকর্তা বাড়ানো, অন্য যাত্রীদের আঘাতকারী ব্যক্তিদের ট্রানজিট পারমিট বাতিল করার জন্য বিল উত্থাপন করা, কন্ডাক্টর কেবিন সুরক্ষিত রাখার জন্য নতুন ক্যামেরা স্থাপন, ডিস্ট্রিক্ট অ্যাটর্নি এবং আইন প্রয়োগকারীদের মধ্যে সমন্বয় বাড়ানো এবং সাবওয়ে কো-রেসপনস আউটরিচের সংখ্যা বাড়ানো।
সাবওয়ের নিরাপত্তা নিশ্চিত গভর্নরের নজিরবিহীন প্রয়াসের প্রেক্ষাপটে এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। একইসাথে তিনি রাজপথে হামলাকারীরা যাতে তাদের অপকর্ম পুনরাবৃত্তি করতে না পারে, সেজন্য জামিনের ব্যাপারে কঠোর হওয়ার জন্য বিচারকদের প্রতি আহ্বান জানিয়েছেন।
হোকুল বলেন, দায়িত্ব গ্রহণের পর থেকেই সাবওয়ে অপরাধ দূর করা এবং নিউইয়র্কের অধিবাসীদের রক্ষার দিকে নজর দিয়েছি।’

তিনি বলেন, ‘আমার পাঁচ দফা পরিকল্পনা আমাদের সাবওয়েগুলোকে সহিংস অপরাধ থেকে মুক্তি দেবে, আমাদের সকল যাত্রী এবং ট্রানজিট শ্রমিককে সুরক্ষা দেবে। আমি সকল নিউইয়র্কারের প্রতি একটি বার্তা পাঠাচ্ছি : ‘আমি আপনাদের সুরক্ষিত করা এবং আপনাদের মনে শান্তি পুনঃপ্রতিষ্ঠার আগে পর্যন্ত কাজ থেকে বিরত থাকব না।

গভর্নরের পাঁচ দফার মধ্যে রয়েছে, নিউইয়র্ক পুলিশকে সহায়তা করার জন্য কর্মকর্তা বাড়ানো, নিউইয়র্ক পুলিশকে ব্যাগেজ পরীক্ষার কাজে সহায়তার জন্য জনাকীর্ণ স্থানগুলোতে রাজ্যের ১০০০ কর্মকর্তাকে মোতায়েন করা। এদের মধ্যে ২৫০ জন হবে নিউইয়র্ক রাজ্য পুলিশ এবং এমটিএ পুলিশ। এছাড়া তিনি ন্যাশনাল গার্ডের ৭৫০ সদস্যকে এই কাজে নিয়োজিত করার পরিকল্পনা করছেন।

হামলাকারীদের নিষিদ্ধ করার ব্যাপারে গভর্নর হোকুল নতুন একটি বিল উত্থাপনের কথা বলেছেন, যাতে যাত্রীদের ওপর যারা হামলা করবে, তাদেরকে এমটিএ পরিষেবা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা যায়।

ডিস্ট্রিক্ট অ্যাটর্নি এবং আইন প্রয়োগকারীদের মধ্যে সমন্বয় বাড়ানো আইনপ্রয়োগকারী, ট্রানজিট কর্মকর্তা এবং ডিস্ট্রিক্ট অ্যাটর্নিদের মধ্যে সমন্বয় বাড়ানোর জন্য গভর্নর হোকুল সংশ্লিষ্টদের সাথে নিয়মিত বৈঠক করবেন। এর ফলে সামগ্রিক পরিবেশ আরো সুন্দর হবে বলে আশা করা হচ্ছে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৮:২২ অপরাহ্ণ | শুক্রবার, ২২ মার্চ ২০২৪

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997