রবিবার ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

২০২৪ সালের ট্যাক্স হার ঘোষণা করল আইআরএস

এনা অনলাইন :   শুক্রবার, ১৭ নভেম্বর ২০২৩ 12704
২০২৪ সালের ট্যাক্স হার ঘোষণা করল আইআরএস

দ্য ইন্টারনাল রেভিনিউ সার্ভিস (আইআরএস) কর বছর ২০২৪-এর জন্য ৬০টির বেশি কর বিধানের জন্য বার্ষিক মুদ্রাস্ফীতি সমন্বয় ঘোষণা করেছে। এর মধ্যে ট্যাক্স হারের সময়সূচি এবং অন্যান্য বিষয় রয়েছে। ২০২৩ সালের আয়কর ফাইল যখন ২০২৪ সালে করা হবে, তখন থেকে স্ট্যান্ডার্ড ডিডাকশন হবে ম্যারিড ফাইলিং জয়েন্টলি ২৯ হাজার ২০০, হেড অব হাউসহোল্ড ২১ হাজার ৯০০ ও সিঙ্গেল ১৪ হাজার ৬০০ ডলার।

২০২৩-এর ফাইলের জন্য ২০২৪ সালে শুরু হওয়া নতুন ক্যালেন্ডার বছরের জন্য বিপজ্জনক পদার্থ সুপারফান্ডের অর্থায়নের হার মুদ্রাস্ফীতির জন্য সামঞ্জস্য করা হয়। ক্যালেন্ডার বছর ২০২৪-এর জন্য অশোধিত তেল বা পেট্রোলিয়াম পণ্যের করের হার হবে ০.২৬ সেন্ট প্রতি ব্যারেল।

রাজস্ব পদ্ধতি ২০২৩-২৪ পরিবর্তনের হাইলাইট সম্পর্কে বলা হয়েছে, ট্যাক্স বছরের ২০২৪ সমন্বয় সাধারণত ২০২৫ সালে দাখিল করা আয়কর রিটার্নের ক্ষেত্রে প্রযোজ্য হবে। বেশির ভাগ করদাতার জন্য সবচেয়ে বেশি আগ্রহের কর বছর ২০২৪-এর ট্যাক্স আইটেমগুলোকে তারা চিহ্নিত করেছে। সেখানে বিশদ বিবরণ দেওয়া হয়েছে।

কর বছর ২০২৪-এর জন্য যৌথভাবে দাখিল করা বিবাহিত দম্পতিদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন ২৯ হাজার ২০০ ডলার করা হয়েছে, যা কর বছর ২০২৩ থেকে ১ হাজার ৫০০ ডলার বৃদ্ধি পেয়েছে। একক করদাতা এবং বিবাহিত ব্যক্তিদের জন্য আলাদাভাবে ফাইল করা, স্ট্যান্ডার্ড ডিডাকশন ২০২৪-এর জন্য করা হয়েছে ১৪ হাজার ৬০০ ডলার, যা ২০২৩ সাল থেকে ৭৫০ ডলার বেড়েছে এবং পরিবারের প্রধানদের জন্য ২০২৪ সালের ট্যাক্স বছরের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন হবে ২১ হাজার ৯০০, যা ট্যাক্স বছর ২০২৩-এর পরিমাণের চেয়ে ১ হাজার ১০০ ডলার বৃদ্ধি পেয়েছে।

প্রান্তিক হার : কর বছর ২০২৪-এর জন্য ৬ লাখ ৯ হাজার ৩৫০ ডলার (যৌথভাবে দাখিল করা বিবাহিত দম্পতিদের জন্য ৭ লাখ ৩১ হাজার ২০০)। এর বেশি আয়ের স্বতন্ত্র একক করদাতাদের জন্য শীর্ষ করের হার ৩৭% রয়ে গেছে।

অন্যান্য হার : ২ লাখ ৪৩ হাজার ৭২৫ ডলারের বেশি আয়ের জন্য ৩৫% (যৌথভাবে ফাইল করা বিবাহিত দম্পতিদের জন্য ৪ লাখ ৮৭ হাজার ৪৫০), ১ লাখ ৯১ হাজার ৯৫০ ডলারের বেশি আয়ের জন্য ৩২% (বিবাহিত দম্পতিদের যৌথভাবে ফাইল করার জন্য ৩ লাখ ৮৩ হাজার ৯০০), ১ লাখ ৫২৫ ডলারের বেশি আয়ের জন্য ২৪% (বিবাহিত দম্পতিদের যৌথভাবে ফাইল করার জন্য ২ লাখ ১ হাজার ৫০), ৪৭ হাজার ১৫০ ডলারের বেশি আয়ের জন্য ২২% (বিবাহিত দম্পতিদের যৌথভাবে ফাইল করার জন্য ৯৪ হাজার ৩০০), ১১ হাজার ৬০০ ডলারের বেশি আয়ের জন্য ১২% (বিবাহিত দম্পতিদের যৌথভাবে ফাইল করার জন্য ২৩ হাজার ২০০), সর্বনিম্ন হার হলো একক ব্যক্তির আয়ের জন্য ১০%, যার আয় ১১ হাজার ৬০০ ডলার বা তার কম (বিবাহিত দম্পতিদের যৌথভাবে ফাইল করার জন্য ২৩ হাজার ২০০)।

ট্যাক্স বছর ২০২৪-এর জন্য বিকল্প ন্যূনতম কর ছাড়ের পরিমাণ হলো ৮৫ হাজার ৭০০ এবং ৬ লাখ ৯ হাজার ৩৫০ (১ লাখ ৩৩ হাজার ৩০০, বিবাহিত দম্পতিরা যৌথভাবে ফাইল করলে ছাড় ১২ লাথ ১৮ হাজার ৭০০ এ পর্যায়ক্রমে শেষ হতে শুরু করে)। তুলনা করার জন্য ২০২৩ সালের ছাড়ের পরিমাণ ছিল ৮১ হাজার ৩০০ এবং ৫ লাখ ৭৮ হাজার ১৫০ (১ লাখ ২৬ হাজার ৫০০, বিবাহিত দম্পতিদের জন্য ছাড় ১১ লাখ ৫৬ হাজার ৩০০ এ পর্যায়ক্রমে শেষ হতে শুরু করে)।

কর বছর ২০২৪ সর্বাধিক উপার্জিত আয়কর ক্রেডিট পরিমাণ হলো যোগ্য করদাতাদের জন্য ৭ হাজার ৮৩০ ডলার, যাদের তিন বা তার বেশি যোগ্য সন্তান রয়েছে, যা কর বছর ২০২৩-এর জন্য ৭ হাজার ৪৩০ থেকে বৃদ্ধি পেয়েছে।

কর বছর ২০২৪-এর জন্য যোগ্য পরিবহন ফ্রিঞ্জ সুবিধার জন্য মাসিক সীমাবদ্ধতা এবং যোগ্য পার্কিংয়ের জন্য মাসিক সীমাবদ্ধতা ৩১৫ বেড়েছে, যা ২০২৩-এর সীমা থেকে ১৫ বৃদ্ধি পেয়েছে।

২০২৪ থেকে শুরু হওয়া করযোগ্য বছরগুলোর জন্য স্বাস্থ্যের নমনীয় ব্যয় ব্যবস্থায় অবদানের জন্য কর্মচারীদের বেতন হ্রাসের জন্য ডলারের সীমা ৩ হাজার ২০০ বেড়েছে। ক্যাফেটেরিয়া পরিকল্পনার জন্য যা অব্যবহৃত পরিমাণ বহন করার অনুমতি দেয়, সর্বাধিক বহনের পরিমাণ হলো ৬৪০, যা ২০২৩ থেকে শুরু হওয়া করযোগ্য বছর থেকে ৩০ বৃদ্ধি পেয়েছে।

কর বছর ২০২৪-এর জন্য যেসব অংশগ্রহণকারীর মেডিকেল সেভিংস অ্যাকাউন্টে শুধু স্বয়ংসম্পূর্ণ কভারেজ রয়েছে, প্ল্যানে অবশ্যই বার্ষিক ছাড়যোগ্য হতে হবে, যা ২ হাজার ৮০০-এর কম নয়, কর বছর ২০২৩ থেকে ১৫০ বৃদ্ধি, কিন্তু ৪ হাজার ১৫০-এর বেশি নয়, কর বছর ২০২৩ থেকে ২০০ বেড়েছে। শুধু স্ব-কভারেজের জন্য পকেটের বাইরের খরচের পরিমাণ হলো ৫ হাজার ৫৫০, যা ২০২৩ থেকে ২৫০ বৃদ্ধি পেয়েছে। কর বছর ২০২৪-এ পারিবারিক কভারেজের জন্য বার্ষিক ছাড় ৫ হাজার ৫৫০ এর কম নয়, যা কর বছর ২০২৩ থেকে ২০০ বৃদ্ধি। পারিবারিক কভারেজের জন্য ২০২৪ সালের কর বছরের জন্য পকেটের বাইরে খরচের সীমা হলো ১০ হাজার ২০০, যা কর বছর ২০২৩ থেকে ৫৫০ বৃদ্ধি পেয়েছে।

কর বছর ২০২৪-এর জন্য বিদেশি অর্জিত আয় এক্সামশন হলো ১ লাখ ২৬ হাজার ৫০০, যা কর বছর ২০২৩-এর ১ লাখ ২০ হাজার থেকে বেড়েছে। ২০২৪ সালের জন্য মৃত ব্যক্তিদের সম্পত্তির মূল এক্সামশনের পরিমাণ ১ কোটি ৩৬ লাখ ১০ হাজার, যা ২০২৩ সালে মারা যাওয়া মৃতদের সম্পত্তির জন্য ১ কোটি ২৯ লাখ ২০ হাজার থেকে বেড়েছে।

উপহারের জন্য বার্ষিক বর্জন ক্যালেন্ডার বছর ২০২৪-এর জন্য ১৮ হাজার, যা ক্যালেন্ডার বছর ২০২৩-এর ১৭ হাজার থেকে বেড়েছে। কর বছর ২০২৪-এ দত্তক নেওয়ার জন্য অনুমোদিত সর্বাধিক ক্রেডিট হলো ১৬ হাজার ৮১০ পর্যন্ত যোগ্য দত্তক নেওয়ার খরচের পরিমাণ, যা ২০২৩-এর ১৫ হাজার ৯৫০ থেকে বেড়েছে।

Facebook Comments Box

Comments

comments

Posted ১:০৫ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ নভেম্বর ২০২৩

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 5th Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997