বুধবার ২৬ জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ভ্রমণের ক্ষেত্রে স্টেট ডিপার্টমেন্টের পরামর্শ

এনা অনলাইন :   শুক্রবার, ০৭ জানুয়ারি ২০২২ 12701
ভ্রমণের ক্ষেত্রে স্টেট ডিপার্টমেন্টের পরামর্শ

করোনাভাইরাসের দ্রুত সংক্রমণশীল ওমিক্রন ভেরিয়েন্টের বিস্তারের মধ্যে যেসব আমেরিকানের আন্তর্জাতিক ভ্রমণের জরুরী প্রয়োজন রয়েছে তাদের গন্তব্যে পৌছে এবং যুক্তরাষ্ট্রে ফিরে আসার পর কোয়ারেন্টাইন ও ভাইরাস টেস্টের প্রস্তুতি রাখার জন্য পরামর্শ দিয়েছে স্টেট ডিপার্টমেন্ট। এক বিজ্ঞপ্তিতে স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে যে, আমেরিকান সিটিজেন যারা ওমিক্রন ভেরিয়েন্টের বিস্তারের মধ্যেও আন্তর্জাতিক ভ্রমণে যাবেন তাদের কোভিড ১৯ সংশ্লিষ্ট অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলার প্রস্তুতি নিয়ে যেতে হবে। বিশেষ করে আমেরিকান সিটিজেনদের যদি বিদেশে তাদের নির্ধারিত সময়ের চেয়ে অধিক সময় কাটাতে হয়, তাহলে তা তাদের করতে হবে নিজেদের খরচে।

স্টেট ডিপার্টমেন্ট বিদেশযাত্রী আমেরিকানদের আন্তর্জাতিক ভ্রমণ বীমা করার জন্যও পরামর্শ দান করেছে, যে বীমার মধ্যে কোভিড ১৯ সংশ্লিষ্ট ভ্রমণ বাতিল ও স্বাস্থ্যসেবার বিষয়গুলোও অন্তর্ভূক্ত। এছাড়া সংশ্লিষ্টদের এটাও অবহিত করা হয়েছে যে মেডিকেয়ার এবং মেডিকেইড সাধারণত আন্তর্জাতিক স্বাস্থ্য সংশ্লিষ্ট ব্যয় বহন করে না। সর্বপ্রথম দক্ষিণ আফ্রিকায় সনাক্ত ওমিক্রন ভেরিয়েন্ট সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে গতবছরের নভেম্বর মাসে জানানো হয় এবং এটি বিশ্বে সবচেয়ে দ্রুত সংক্রমনশীল ভেরিয়েন্ট হিসেবে দেখা দেয়। সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন করোনা ভাইরাসের সকল ভেরিয়েন্টের মধ্যে ওমিক্রনে যুক্তরাষ্ট্রে সংক্রমিতের হার ৫৮.৬ শতাংশ বলে উল্লেখ করেছে। নিউইয়র্ক ও নিউ জার্সিসহ দেশের বিশেষ বিশেষ অংশে এবং টেক্সাসের মত দক্ষিণের স্টেটগুলোতে ওমিক্রনে নতুন করে সংক্রমণ হার ৯০ শতাংশ বলে সিডিসি জানিয়েছে।

থাইল্যান্ড, জার্মানি এবং ফ্রান্সসহ বেশ কিছু দেশ আন্তর্জাতিক ভ্রমণের উপর কঠোর বিধিনিষেধ আরোপ করায় এবং নেদারল্যান্ডসহ কয়েকটি দেশ লকডাউন ঘোষণা করায় স্টেট ডিপার্টমেন্ট আমেরিকান ভ্রমণকারীদের জন্য এই সতর্কতা অবলম্বনের প্রয়োজনীয়তার ওপর পরামর্শ দান করেছে। স্টেট ডিপার্টমেন্ট একথাও জানিয়েছে যে আমেরিকান সিটিজেনসহ যেসব আন্তর্জাতিক ভ্রমণকারী বাইরের দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছেন, তাদের বিমানে আরোহণের একদিনের মধ্যে কোভিড টেস্টের প্রয়োজনীয়তার কথা গত মাসেই ঘোষণঅ করা হয়েছে এবং তা এখনো বলবৎ রয়েছে। অতএব আমেরিকান এবং অন্যান্য বিদেশি যারা যুক্তরাষ্ট্রে আগমণের প্রস্তুতি গ্রহণ করছেন তাদের উচিত বিমানযাত্রার আগেই তাদের এয়ালাইন্সগুলোর সঙ্গে যোগাযোগ করে যাত্রীদের কোডিভ টেস্টের প্রয়োজনীয়তা সম্পর্কিত সুনির্দিষ্ট তথ্য জেনে নেয়া। কারণ এয়ারলাইন্সগুলোকে তাদের নিজস্ব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা ছাড়াও সিডিসির টেস্টিং বিধি বাস্তবায়ন করতে হয়।

সিডিসি যাত্রীদের ভ্রমণ-পূর্ব টেস্টিং ছাড়াও পরামর্শ দিয়েছে যে পূর্ণ ভ্যাকসিন নেয়া যাত্রীদেরও যুক্তরাষ্ট্রে প্রবেশের পর তিন থেকে পাঁচ দিনের মধ্যে কোভিড টেস্ট করাতে হবে। যেসব যাত্রী ভ্যাকসিন নেননি, তারা আন্তর্জাতিক বা অভ্যন্তরীণ ক্ষেত্রেও গন্তব্যে পৌছার পর পূর্ণ সাতদিন কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে, এমনকি তা যাদের টেস্ট ফলাফল নিগেটিভ আসবে তাদের ক্ষেত্রেও প্রযোজ্য।

Facebook Comments Box

Comments

comments

Posted ১০:২৪ অপরাহ্ণ | শুক্রবার, ০৭ জানুয়ারি ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997