শিরোনাম

প্রচ্ছদ যুক্তরাষ্ট্র, শিরোনাম, স্লাইডার

তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চল

এনা অনলাইন : | মঙ্গলবার, ০২ ফেব্রুয়ারি ২০২১ | সর্বাধিক পঠিত

তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চল

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে প্রচণ্ড তুষার ঝড় হয়েছে। স্থানীয় সময় রোববার সকাল থেকে শুরু হওয়া তুষার ঝড়ে নিউইয়র্ক ও নিউ জার্সিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ঝড়ে কয়েক হাজার বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে, যা রেকর্ড।

পাশাপাশি নিউইয়র্কে সাবওয়ে বন্ধ, নিউইয়র্ক-নিউ জার্সির মধ্যকার গণপরিবহন এবং করোনা টিকা প্রদানের কার্যক্রম মঙ্গলবার পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া এ ৩ স্টেটসহ ১২ স্টেটের নাগরিকদের ঘরের বাইরে না যাবার পরামর্শ দেয়া হয়েছে।



জাতীয় আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় নিউইয়র্ক সিটির সেন্ট্রাল পার্কে ১৫ ইঞ্চি তুষারপাত হয়েছে। গত ৫ বছরের মধ্যে এটি সর্বোচ্চ। মঙ্গলবার রাত পর্যন্ত তা ২৪ ইঞ্চি ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

পেনসিলভেনিয়া এবং নিউ জার্সিতে সোমবার সন্ধ্যা নাগাদ ২০ থেকে ২৫ ইঞ্চি তুষারপাত হয়েছে। ম্যাসেচুসেটস, রোড আইল্যান্ড এবং কানেকটিকাট স্টেটে আরও ১২ ইঞ্চি তুষারপাতের আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া দফতর।

ফিলাডেলফিয়া সিটিতে সোমবার অপরাহ্ন ৫টা পর্যন্ত ৫ ইঞ্চি তুষারপাত হয়েছে। পার্শ্ববর্তী বাক্স কাউন্টিতে এ সময়ে ১২ ইঞ্চির অধিক তুষারপাত হয়। কোন কোন এলাকায় ১৮ ইঞ্চি পর্যন্ত তুষার জমেছে বলে আবহাওয়া দফতর সোমবার রাতে জানায়। এসব এলাকায় ৫০ থেকে ৬০ মাইল বেড়ে তুষার ঝড় প্রবাহিত হচ্ছিল। এরফলে বহু এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে জানা গেছে।
রোববার বিকেল থেকেই এসব এলাকা ভুতুড়ে রূপ নিয়েছে। লোকজনকে ঘরের বাইরে বের না হবার নির্দেশ জারি করা হয়েছে। পেনসিলভেনিয়ার এলেন টাউনে ৬৭ বছর বয়সী এক মহিলা মারা গেছেন হাইমোথারমিয়ায় আক্রান্ত হয়ে। করোনায় বিপর্যস্ত জনপদে তুষারঝড়ের তাণ্ডব জনজীবনে দুর্বিষহ অবস্থা সৃষ্টি করেছে।

রেস্টুরেন্টসমূহের বাইরে তাবু গেড়ে খাবারের সকল আয়োজন তুষারঝড়ে উড়ে গেছে। এর ফলে করোনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা আবারও ক্ষতির শিকার হলেন। বাংলাদেশিসহ অভিবাসী সমাজের ক্ষুদ্র ব্যবসায়ীরা সবচেয়ে বেশি ক্ষতির শিকার হলেন তিনদিন দোকান-পাট বন্ধ রাখায়।

লাগাতার তুষারঝড়ের কারণে নিউ জার্সি, নিউইয়র্ক, পেনসিলভেনিয়া, বস্টন অঞ্চলের বেশ কটি এয়ারপোর্টে ফ্লাইট উঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছে রোববার রাত থেকে।

ফেডারেল এভিয়েশন সূত্রে জানা গেছে, জেএফকে, লাগোয়ার্ডিয়া, লিবার্টি, বস্টনে লগোন এবং ফিলাডেলফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে সোমবার শতশত ফ্লাইল উঠা-নামা করতে পারেনি। আন্তঃস্টেট সড়ক ও মহাসড়কে যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা ছাড়াও বেশ কটি মহাসড়কে মালভর্তি ট্রাকের গতি সীমিত করার নির্দেশ দেয়া হয়েছে। এরফলে শতশত মাইল জুড়ে যানজট তৈরি হয়েছে।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮