শিরোনাম

প্রচ্ছদ যুক্তরাষ্ট্র, শিরোনাম, স্লাইডার

বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিলো কংগ্রেস

এনা অনলাইন : | বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১ | সর্বাধিক পঠিত

বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিলো কংগ্রেস

অবশেষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় নিশ্চিত হলো জো বাইডেনের।ইলেক্টোরাল ভোটে ডেমোক্র্যাট প্রার্থীর জয় নিশ্চিত করেছে মার্কিন কংগ্রেস। এর ফলে, আগামী ২০ জানুয়ারি বাইডেনের শপথ গ্রহণে আর কোন বাধা থাকলো না। পাশাপাশি কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয় কংগ্রেস। আর এই ঘোষণা আসার পরপরই ট্রাম্প বলেছেন, নিয়ম মেনে ২০ জানুয়ারি ক্ষমতা হস্তান্তর করবেন তিনি।

কংগ্রেসে ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট পান বাইডেন। আর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পান ২৩২টি ভোট। জয় নিশ্চিতে বাইডেনের প্রয়োজন ছিলো ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট। এদিকে ট্রাম্প জানিয়েছেন, স্বাভাবিকভাবেই ক্ষমতা হস্তান্তর করবেন তিনি।



মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে স্বীকৃতি দিতে কংগ্রেসের যৌথ অধিবেশন বসে বুধবার (৬ জানুয়ারি)। ট্রাম্পের সমর্থকদের বিক্ষোভের কারণে কয়েক ঘণ্টা বন্ধ থাকলেও সেদিনই রাতে আবারো অধিবেশন শুরু করেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথা অনুযায়ী কংগ্রেসের যৌথ অধিবেশনে ইলেকটোরাল কলেজের ভোট গণনা ও প্রত্যয়ন করার মধ্য দিয়ে প্রেসিডেন্ট প্রার্থীর জয় আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়।

অন্যদিকে, মার্কিন সিনেটে জর্জিয়ার দুই আসনেই জয় পেয়েছে ডেমোক্র্যাটরা। ২০০৯ সালের পর এবারই কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট এবং নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের নিয়ন্ত্রণ পেলো ডেমোক্র্যাটরা।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১