শুক্রবার ২৪ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু

এনা অনলাইন :   মঙ্গলবার, ০৩ নভেম্বর ২০২০ 219
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু

যুক্তরাষ্ট্র প্রেসিডেণ্ট নির্বাচনের আনুষ্ঠানিক ভোটগ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার দেশটির স্থানীয় সময় সকাল ৬টায় নিউইয়র্ক, ভারমন্টসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু হয়। দেশটির রীতি অনুযায়ী প্রথম প্রহরেই ভোট দেয়া শুরু হয়।

দেশটির ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন রিপাবালিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এখন পর্যন্ত জনমত জরিপে এগিয়ে আছেন জো বাইডেন। এদিকে, দু’টি কেন্দ্রের ফলাফল পাওয়া গেছে। এর একটিতে সব ভোট পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আর অন্যটিতে বেশি ভোট পেয়েছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। মার্কিন নির্বাচনে এরই মধ্যে আগাম ভোট পড়েছে প্রায় ১০ কোটি।

নির্বাচনি মাঠে রিপাবলিকান দল থেকে রয়েছেন গত মেয়াদের জুটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। আর ডেমোক্রেটরা প্রেসিডেন্ট পদে বেছে নিয়েছেন জো বাইডেনকে, যিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময় ছিলেন ভাইস প্রেসিডেন্ট।  আর বাইডেনের রানিং মেট হিসেবে রয়েছেন কমলা হ্যারিস।

এবারের নির্বাচনে প্রধান ইস্যু হিসেবে ধরা হচ্ছে করোনা মহামারি। করোনা মোকাবিলায় ট্রাম্প ব্যর্থ- বিরোধী শিবির থেকে তার বিরুদ্ধে এই অভিযোগ জোরালো। আর স্বাস্থ্যবিধি মানাতে জোর দিচ্ছেন প্রতিদ্বন্দ্বী বাইডেন।

বিধ্বস্ত অর্থনীতিকে চাঙা করা ট্রাম্পের অন্যতম নির্বাচনি প্রতিশ্রুতি। ‘আমেরিকা ফার্স্ট’ স্লোগান দিয়ে ট্রাম্পের প্রচারণা দীর্ঘদিনের। আর করোনার ধাক্কা সামাল দিতে প্রয়োজনীয় অর্থ খরচ করার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। তার অর্থনৈতিক নীতিমালার স্লোগান হচ্ছে ‘বিল্ড ব্যাক বেটার’।

নির্বাচনে আরেকটি বড় ইস্যু বর্ণবৈষম্য। পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর সারা দেশে বর্ণবাদবিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন শুরু হলে পুলিশের পক্ষে ট্রাম্পের সমর্থন আরো জোরালো হয়। বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন, ক্ষমতায় এলে বৃহৎ অর্থনৈতিক ও সামাজিক কর্মসূচির মাধ্যমে কমাবেন দেশটির বর্ণবাদ বিরোধ।

ট্রাম্পের এবারের নির্বাচনি প্রতিশ্রুতিরও অন্যতম একটি ভিত্তি হচ্ছে যুক্তরাষ্ট্রে অভিবাসন কমিয়ে আনা। এ বিষয়ে জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন ক্ষমতায় এলে ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত অনেক সিদ্ধান্ত তিনি বাতিল করে দেবেন।

পররাষ্ট্র নীতির ক্ষেত্রেও প্রেসিডেন্ট ট্রাম্পের অবস্থান ‘আমেরিকা ফার্স্ট’। এছাড়াও চীনের ওপর নির্ভরতা কমিয়ে নিজেদের পণ্য টিকিয়ে রাখা ডোনাল্ড ট্রাম্পের আরো একটি প্রতিশ্রুতি। বিদেশে মোতায়েন মার্কিন সৈন্য সংখ্যা কমিয়ে আনারও প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প।

বাইডেন বলছেন প্রেসিডেন্ট হলে তিনি বিশ্বে আমেরিকার নেতৃত্ব পুনঃপ্রতিষ্ঠা করবেন। জলবায়ু রক্ষায় ফিরে যাবেন প্যারিস চুক্তিতে। এছাড়াও ৯৭ শতাংশ মার্কিন নাগরিককে ওবামা কেয়ার ইন্স্যুরেন্সের আওতায় নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছেন রিপাবলিকান প্রার্থী বাইডেন।

Facebook Comments Box

Comments

comments

Posted ৭:২৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৩ নভেম্বর ২০২০

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2021Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997