শিরোনাম

প্রচ্ছদ যুক্তরাষ্ট্র, শিরোনাম

প্রথম বিতর্কে জয়ী বাইডেন

এনা অনলাইন : | বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০ | সর্বাধিক পঠিত

প্রথম বিতর্কে জয়ী বাইডেন

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের কয়েক সপ্তাহ আগে ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রথম মুখোমুখি বিতর্কে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন জয়ী হয়েছেন।

টেলিভিশনে সরাসরি বিতর্ক দেখা দর্শকদের ওপর পরিচালিত জরিপের ভিত্তিতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ১০ জনের ৬ জন দর্শকই বাইডেন বেশি ভালো করেছেন বলে মন্তব্য করেছেন। আর ট্রাম্পকে জয়ী মনে করছেন মাত্র ২৮ শতাংশ দর্শক।



সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, ৬৫ শতাংশ ভোটারই বিতর্কে বাইডেন সত্য বলেছেন বলে মত দিয়েছেন। আর ট্রাম্পের কথাকে সত্য বলেছেন ২৯ শতাংশ ভোটার। তাছাড়া বাইডেন যেভাবে ট্রাম্পকে আক্রমণ করেছেন তা ঠিক বলে মনে করছেন ৬৯ শতাংশ ভোটার। অন্যদিকে ট্রাম্প যেভাবে বাইডেনকে আক্রমণ করেছেন তা ঠিক বলে মনে করছেন ৩২ শতাংশ ভোটার।

জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের মধ্যে নিরপেক্ষ ভোটার হিসেবে পরিচয় দিয়েছেন ৩৬ শতাংশ, সাধারণ মার্কিনিদের হিসাবে যা ৪০ শতাংশের মতো। তাছাড়া নিবন্ধিত ভোটারদের যারা বিতর্ক দেখেছেন, তাদের ৩৯ শতাংশই ছিল ডেমোক্র্যাটিক পার্টির সমর্থক। আর রিপাবলিকান সমর্থক ছিলেন ২৫ শতাংশ।

তবে এর বাইরেও জরিপে দেখা গেছে, বৃহত্তর পরিসরে যেসব ভোটার বিতর্ক দেখেছেন, তাদের বেশির ভাগই বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর আস্থা রেখেছেন। জাতিগত বৈষম্যের ক্ষেত্রে বাইডেনের ওপর আস্থাশীল ৬৬ শতাংশ ভোটার। আর ট্রাম্পের ওপর আস্থা রাখেন ২৯ শতাংশ ভোটার।

স্বাস্থ্য পরিষেবায় বাইডেন ও ট্রাম্পের ওপর ভোটারদের আস্থার হার যথাক্রমে ৬৬ ও ৩২ শতাংশ। করোনাভাইরাস মোকাবিলায় বাইডেন ও ট্রাম্পের ওপর এই আস্থা যথাক্রমে ৬৪ ও ৩৪ শতাংশ। আর সুপ্রিম কোর্টের বিচারপতি মনোনয়নের ক্ষেত্রেও বাইডেনের ওপর আস্থা রাখেন ৫৪ শতাংশ ভোটার। আর ট্রাম্পের ওপর আস্থা রাখেন ৪৩ শতাংশ ভোটার।

তবে অর্থনীতির ক্ষেত্রে বাইডেনের সঙ্গে ট্রাম্পের ব্যবধান অনেকটাই কম দেখা গেছে। এক্ষেত্রে ট্রাম্পের ওপর আস্থা রাখেন ৪৮ শতাংশ ভোটার। আর বাইডেনের ওপর আস্থা রাখেন ৫০ শতাংশ ভোটার।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১