বুধবার ২৩ জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নিউইয়র্ক মানেই ব্যবসা: অর্থনীতিতে প্রাণ ফেরার অপেক্ষায়

এনা অনলাইন :   শনিবার, ২৭ জুন ২০২০ 271 ভিউ
নিউইয়র্ক মানেই ব্যবসা: অর্থনীতিতে প্রাণ ফেরার অপেক্ষায়

নিউইয়র্ক মানেই ব্যবসা ও ট্যুরিজম। বিশ্বের বাণিজ্যিক রাজধানী হিসেবে খ্যাত নিউইয়র্ক করোনার মহামারি কাটিয়ে রি-ওপেনিং হতে শুরু করেছে। ইতিমধ্যে দ্বিতীয় ধাপে খুলেছে। আগামী মাসে তৃতীয় ধাপ। গত সোমবার থেকে দ্বিতীয় ধাপে নিউইয়র্কে বিভিন্ন ধরনের অফিস, ব্যবসাপ্রতিষ্ঠান, বার, রেস্তোরাঁ খুলছে। তা খুললেও এখন প্রাণ পেতে শুরু করেনি। নিউইয়র্কের বিশেষ একটি বৈশিষ্ট্য হচ্ছে হাজার হাজার মানুষ প্রতিদিন বিশ্বের বিভিন্ন দেশ থেকে এখানে আসত, এখন তা আসতে পারছে না। বেশির ভাগ এয়ারলাইন্সের ফ্লাইট বন্ধ রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে এই বাণিজ্যিক ও পর্যটন নগরীতে আসতে না পারায় এখনো এখানকার রেস্টুরেন্ট ও বারের ব্যবসাগুলো জমে ওঠেনি।

ট্যাক্সি, উবার, লিফটসহ বিভিন্ন ট্যাক্সিচালকের ব্যস্ততাও শুরু হয়নি। ফলে এই নগরী ফের পূর্বাবস্থায় যেতে হলে আরও সময় লাগবে। লকডাউন থেকে সীমিত পরিসরে হলেও করোনার কারণে এখনো মানুষ প্রয়োজন ছাড়া ঘর থেকে তেমন বাইরে বের হচ্ছে না। এদিকে নিউইয়র্ক স্টেটের গভর্নর ও মেয়র চাইছেন আস্তে আস্তে এই নগরীর ও স্টেটের অর্থনীতির চাকা সচল করতে। সে জন্য প্রয়োজনীয় উদ্যোগও নিচ্ছেন তারা। সব সিদ্ধান্ত নেওয়ার আগে চেষ্টা করছেন নিউইয়র্ক খুলতে গিয়ে যাতে করোনার দ্বিতীয় ঢেউ না আসে। সবাই অপেক্ষায় নিউইয়র্কের অর্থনীতিতে দ্রুত প্রাণ ফিরে আসার।
সোমবার থেকে দ্বিতীয় ধাপে বিভিন্ন প্রতিষ্ঠান খুলেছে। ব্যবসায়ী ও অফিসের মালিকদের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, কোনো ব্যবসায়ীকে ব্যবসা চালু করার আগে বিভিন্ন কাজ করতে হবে। ফের ব্যবসা চালু করার আগে আবশ্যিকভাবে একজন মালিককে ব্যবসাপ্রতিষ্ঠান পুনরায় চালুর সময় নিয়োগকর্তা হিসেবে আবশ্যিকভাবে যা করতে হবে তা হলো forward.ny.gov ভিজিট করতে হবে এবং ব্যবসায়িক ক্ষেত্রের জন্য নিউইয়র্ক স্টেটের প্রদত্ত সকল নির্দেশনা পড়তে হবে। অনুমোদন/সম্মতি ফর্মটি পূরণ করতে হবে। forms.ny.gov/s3/ny-forward-affirmation একটি সুরক্ষা প্ল্যান।

মালিককে কর্মক্ষেত্রে এটি এমনভাবে পোস্ট করতে হবে, যেটা কর্মীরা দেখতে পাবেন। প্রতিদিন কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। কর্মীরা অসুস্থ হলে বাড়িতেই থাকবেন বা কর্মক্ষেত্রে অসুস্থতা বোধ করলে বাড়ি চলে যাবেন। কর্মীদের বিনামূল্যে মুখাবরণ প্রদান করতে হবে এবং সেগুলো পরিবর্তন করতে হবে। কর্মীদের অবশ্যই একে অন্য থেকে কমপক্ষে ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে।

যদি তাদের অন্যদের থেকে ৬ ফুটের কম দূরত্বে আসতে হয়, তাহলে মাস্ক পরিধান করতে হবে। কর্মীদের জন্য হাত ধোয়া/জীবাণুমুক্ত করার স্টেশনের ব্যবস্থা করতে হবে। সেখানে সাবান, পানি দিয়ে হাত ধোয়া ও পেপার টাওয়ালের ব্যবস্থা রাখতে হবে এবং সেই সাথে যেসব জায়গায় হাত ধোয়া সম্ভব নয়, সেখানে ৬০ শতাংশ বা তার বেশি অ্যালকোহলসমৃদ্ধ অ্যালকোহলভিত্তিক হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। যৌথভাবে ব্যবহৃত উপকরণ এবং প্রায়ই স্পর্শ করতে হয় এমন জায়গাগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে। লোকজন কোথায় দাঁড়াবেন, সেটি দেখানোর জন্য চিহ্নিত করতে হবে এবং টেপ লাগিয়ে দিতে হবে বা অন্যান্য নির্দেশক রাখতে হবে। বিস্তারিত পাওয়া যাবে forward.ny.gov.
এছাড়া আরো তথ্যাবলি রয়েছে। নিয়োগকর্তাকে কর্মীদের প্রকৃত সময়ভিত্তিক হালনাগাদ তথ্য পেতে nyc.gov/coronavirus ভিজিট করতে হবে। আরো তথ্যের জন্য 888-SBS4NYC. (727-4692) এ কল করা যাবে কিংবা nyc.gov/business ভিজিট করা যেতে পারে। এর বেশি তথ্যের জন্য ৩১১ এ কল করা যেতে পারে এবং কর্মী সুরক্ষা হটলাইনে কথা বলা বা nyc.gov/workers ভিজিট করা যেতে পারে।
এদিকে গভর্নর ক্যুমো খাদ্য ও পানীয় প্রতিষ্ঠানের জন্য কার্যকর নির্দেশিকা অন্তর্ভুক্ত করতে এক্সিকিউটিভ অর্ডার ২০২.৪৩ (ইও) সংশোধন করেছেন। এই ইও এর অধীনে ব্যবসায় বা অন্য কোথাও মদ্যপানের জন্য অ্যালকোহল বিক্রয় বা পরিবেশন করা। ব্যবসায়ীদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তাদের ব্যবসায়ের ১০০ ফুটের মধ্যে প্রত্যেককে উন্মুক্ত ধারক, সামাজিক দূরত্ব এবং মুখকভার করা হচ্ছে। যেসব ব্যবসাপ্রতিষ্ঠান এসব নির্দেশিকা অনুসরণ করবে না, তারা অ্যালকোহল বিক্রি করতে পারবে না। নিয়ম লঙ্ঘন করে কেউ অ্যালকোহল বিক্রি করলে লঙ্ঘন প্রতি ১০ হাজার ডলার পর্যন্ত জরিমানাসহ লাইসেন্স স্থগিত বা বাতিল করা হতে পারে।

উন্মুক্ত ধারক বা সামাজিক দূরত্বের নিয়ম ভাঙলেও পৃষ্ঠপোষকদের জরিমানা করা হতে পারে। এই পর্যায়ে রয়েছে বাণিজ্যিক ভবন পরিচালনা, হেয়ার সেলুন ও নাপিত, আউটডোর ও টেকআউট/ডেলিভারি খাদ্য পরিষেবা, অফিস, রিয়েল এস্টেট পরিষেবাদি, ইন স্টোর রিটেল, যানবাহন বিক্রয়, রিটেল রেন্টাল, রিপিয়ার এবং ক্লিনিং প্রতিষ্ঠান।
নিউইয়র্ক স্মল বিজনেস অথরিটির পক্ষ থেকে আরো বলা হয়েছে, এই নির্দেশিকা এবং প্রয়োজনীয়তা পরিবর্তন হতে পারে। তাই নিউইয়র্ক ফরোয়ার্র্ড সাইটটি নিয়মিত পরীক্ষা করতে হবে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৩:২৩ অপরাহ্ণ | শনিবার, ২৭ জুন ২০২০

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +3476537971.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2021Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997