শিরোনাম

প্রচ্ছদ যুক্তরাষ্ট্র, শিরোনাম

প্রেসিডেন্ট নির্বাচন: ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী বাইডেন

এনা অনলাইন : | সোমবার, ০৮ জুন ২০২০ | সর্বাধিক পঠিত

প্রেসিডেন্ট নির্বাচন: ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী বাইডেন

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হচ্ছেন জো বাইডেন-ই। অগস্টে উইসকনসিনে ডেমোক্র্যাটদের জাতীয় কনভেনশনে আনুষ্ঠানিক ভাবে বাইডেনের নাম ঘোষিত হবে। গত ৬ জুন শুক্রবার ৩৯৭৯ জন প্রতিনিধির মধ্যে ১৯৯১ জনের সমর্থন পেয়ে যান এই নেতা। ফলে ৩ নভেম্বরের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হচ্ছেন প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

বার্নি স্যান্ডার্স আচমকা দৌড় থেকে সরে আসার পরে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে বাইডেনের নামই ঘুরছিল। স্যান্ডার্স আগেই জানান, ট্রাম্পের বিরুদ্ধে তাঁর প্রচারদল কাঁধে কাঁধ মিলিয়ে বাইডেনের প্রচারদলের সঙ্গে লড়বে। চলতি বছরের গোড়ায় অনেক ডেমোক্র্যাট নেতাই প্রেসিডেন্ট পদে লড়ার দৌড়ে নাম লিখিয়েছিলেন। কিন্তু তাতে বরাবরই এগিয়েছিলেন বাইডেন।



বাইডেনকে এখন দলীয় কনভেনশনের জন্য অপেক্ষা করতে হবে। ওই কনভেনশনেই তাকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করা হবে। এরপরই তিনি নামবেন নির্বাচনী প্রচারণায়। তার প্রতিদ্বন্দ্বী হবেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের কট্টর সমালোচক বাইডেন জনপ্রিয়তার নিরিখে বর্তমান প্রেসিডেন্টের থেকেও কিন্তু অনেকটাই এগিয়ে। ট্রাম্পের অবশ্য দাবি, এই সব সমীক্ষায় তিনি বিশ্বাসী নন। নভেম্বরে আসল লড়াইয়ে তিনিই জিতবেন বলে আশাবাদী ট্রাম্প। বাইডেনকে ‘স্লিপি জো’ বলে ডেকে থাকেন ট্রাম্প। বাইডেন প্রেসিডেন্ট হলে করের বোঝা বাড়বে বলেও আমেরিকার মানুষকে সতর্ক করেছেন ট্রাম্প। বাইডেনের সীমান্ত নীতিকেও বরাবর আক্রমণ করে এসেছেন তিনি।

তবে বাইডেনও ট্রাম্পকে খোঁচা দিয়েই বলেছেন, ‘‘দেশে এখন নেতৃত্বের বড্ড অভাব। এমন এক জননেতা আমাদের প্রয়োজন, যিনি গোটা দেশকে সঙ্ঘবদ্ধ করবেন, যিনি সকলকে সকলের সঙ্গে জুড়বেন। ’’

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১