শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার তদন্ত কর্মকর্তার সাক্ষগ্রহণ শুরু

ঢাকা:   মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০১৬ 1084
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার তদন্ত কর্মকর্তার সাক্ষগ্রহণ শুরু

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদের সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) তিনি রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে আংশিক সাক্ষ্য দেন।

আগামী ০৬ অক্টোবর বাকি সাক্ষ্য ও জেরার দিন ধার্য করেছেন আদালত।

হারুন-অর রশিদ মামলার বাদী ও তদন্ত কর্মকর্তা। তিনি এর আগে বাদী হিসাবে সাক্ষ্য দিয়েছেন। বর্তমানে মামলার তদন্ত কর্মকর্তা এবং ৩১তম ও শেষ সাক্ষী হিসাবে সাক্ষ্য দিচ্ছেন।

তার সাক্ষ্য ও জেরা শেষ হলে মামলাটির প্রধান আসামি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এ মামলায় আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন এবং তার পক্ষে কোনো সাফাই সাক্ষী থাকলে আদালতে উপস্থাপন করতে পারবেন।

এর আগে মামলাটির ২৯তম সাক্ষী প্রাইম ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ওমর কবির ও ৩০তম সাক্ষী একই ব্যাংকের সিরাজুল ইসলামের জেরা শেষ হয়। তাদের জেরা করেন অ্যাডভোকেট বোরহান উদ্দিন, মিজানুর রহমান ও নুরুল হুদা।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াসহ আসামি মোট ছয়জন। অন্য পাঁচ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

আসামিদের মধ্যে ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক। বাকিরা জামিনে আছেন। তারা আদালতে হাজির ছিলেন এবং খালেদা ও তারেক রহমানের পক্ষে তাদের আইনজীবী হাজিরা দাখিল করেন।

২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

একই আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় প্রধান আসামি বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থনের দিনও ধার্য রয়েছে আগামী ০৬ অক্টোবর। ওইদিন খালেদা জিয়াকে হাজির থাকতে ও হাজিরা নিশ্চিত করতে তার আইনজীবীদের প্রতি নির্দেশ রয়েছে আদালতের।

২০১৪ সালের ১৯ মার্চ দুই মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন ঢাকা তৃতীয় বিশেষ জজ আদালতের আগের বিচারক বাসুদেব রায়।

Facebook Comments Box

Comments

comments

Posted ৭:৩১ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০১৬

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997