বুধবার ২৩ জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আশুরায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা: ডিএমপি কমিশনার

অনলাইন ডেস্ক :   বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০১৬ 850 ভিউ
আশুরায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা: ডিএমপি কমিশনার

পবিত্র আশুরা উপলক্ষে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিরবিচ্ছিন্ন নিরাপত্তার মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে পালিত হবে এই ধর্মীয় অনুষ্ঠান।

বৃহস্পতিবার সকাল ১১টায় পুরান ঢাকার হোসেনি দালান পরিদর্শন শেষে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া এসব কথা বলেন।

তিনি বলেন, প্রথম স্তরে চাংখারপুলে আর্চওয়ে বসিয়ে তল্লাশি করা হবে। এরপর মাঝখানে এবং সর্বশেষ ভেতরে গেটে তল্লাশি করা হবে।

গতবার আশুরা অনুষ্ঠানে হোসেনি দালানে বোমা হামলার ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে উল্লেখ করে কমিশনার বলেন, ‘অতীতে ভুলত্রুটি মাথায় রেখে এবং সেখান থেকে শিক্ষা নিয়ে এবার নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। এছাড়া হলি আর্টিজান আমাদের চোখ খুলে দিয়েছে। আমরা এখন অনেক বেশি বাস্তববাদী। কোনও ধরনের নাশকতা করার সুযোগ নেই।’

তিনি বলেন, ৪০০ বছর ধরে শিয়া-সুন্নিরা একসঙ্গে আশুরা পালন করছেন। কখনও অঘটন ঘটেনি। গত বছরের হামলা যে ঘটবে তা ছিল চিন্তার বাইরে।

গতবার কোথায় কোথায় ভুল ছিল তা পর্যালোচনা করে নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এবার অনেক বিধি নিষেধ আরোপ করা হয়েছে জানিয়ে কমিশনার বলেন, তাজিয়া মিছিলে ১২ ফুট উচ্চতার বেশি উচ্চতার নিশান নেওয়া যাবে না। পটকা ও আতশবাজি ফোটানো যাবে না। ছুরি দা, বল্লম ব্যবহার করা যাবে না। তলোয়ার নিয়ে কিংবা আগুন নিয়ে মাতম খেলা করা জনগণের জন্য হুমকি স্বরূপ। এ ধরনের কাজ করতে দেওয়া হবে না।

তিনি আরও জানান, ব্যাগ পুটলি নিয়ে মিছিলে অংশ নেওয়া এবং মাঝপথ থেকে কেউ মিছিলে অংশ নিতে পারবে না। যারা মিছিলে অংশগ্রহণ করবে তাদেরকে ইমাম বাড়ায় এসে পরিচয় নিশ্চিত করে মিছিলে অংশ নিতে হবে। মিছিলটি ইমামবাড়া থেকে ধানমণ্ডি অস্থায়ী কারবালা মাঠে যাওয়ার সময় সড়কের গলির মুখে যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রচুর সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা থাকবে। এসব সড়কে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

এছাড়া হোসেনি দালানের ইমাম বাড়াসহ যেসব স্থান থেকে তাজিয়া মিছিল বের হবে সেগুলোর জন্যও একই নিরাপত্তা থাকবে বলে জানান তিনি।

হোসেনি দালান পরিদর্শনের সময় পুলিশ কমিশনারের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার শেখ মুহম্মদ মারুফ হাসান, মনিরুল ইসলাম, ডিবির যুগ্ম কমিশনার আবদুল বাতেন ও যুগ্ম কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহম্মেদ প্রমুখ।

গত বছর আশুরা অনুষ্ঠানে হোসেনি দালানে বোমা হামলার ঘটনা ঘটে। এতে দু’জন নিহত এবং অনেকে আহত হন।

Facebook Comments Box

Comments

comments

Posted ৯:৩৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০১৬

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +3476537971.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2021Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997