রবিবার ৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আইপিএল: গুজরাটের শিরোপার উল্লাস

এনা অনলাইন :   সোমবার, ৩০ মে ২০২২ 12712
আইপিএল: গুজরাটের শিরোপার উল্লাস

লক্ষ্য খুব একটা বড় নয়। প্রথমে ব্যাট করে গুজরাট টাইটানসের সামনে মাত্র ১৩১ রানের লক্ষ্য দিয়েছে রাজস্থান রয়্যালস। এই লক্ষ্য টপকাতে খুব একটা বেগ পেতে হয়নি তাদের। সাত উইকেটের দারুণ জয় ঘরে তোলে গুজরাট। প্রথমবার আইপিএলে অংশ নিয়েই শিরোপা জেতে তারা।

রোববার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩০ রান গড়ে রাজস্থান। জবাবে ১৮.১ ওভারে তিন উইকেট হারিয়ে ১৩৩ রান করে শিরোপার উল্লাস করে গুজরাট।

গুজরাটের শিরোপা জয়ে ব্যাট হাতে সবচেয়ে উজ্জ্বল ছিলেন ওপেনার শুভমান গিল। ৪৩ বলে ৪৫ রানের একটি ঝলমলে ইনিংস খেলেন তিনি। আর হার্দিক পান্ডিয়া ৩৪ ও ডেভিড মিলার ৩২ রান করেন দলের এই জয়ে।

রাজস্থানের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন জস বাটলার। ৩৫ বল খরচ করেন তিনি। গজরাটের হয়ে হার্দিক পাণ্ডিয়া ৪ ওভারে ১৭ রান খরচায় তিন উইকেট নেন।

এবারের আইপিএলে ১৭ ম্যাচে ৮৬৩ রান করেন জস বাটলার। চারটি করে শতরান ও অর্ধশতরান করেছেন তিনি। কোহলির ৯৭৩ রানের রেকর্ড ভাঙেন তিনি। ২০১৬ সালে ডেভিড ওয়ার্নার করেছিলেন ৮৪৮ রান।

এদিন ফাইনালে সেই রেকর্ডর টপকে গেলেন জস বাটলার। তবে এদিন ব্যাটারদের ব্যর্থতায় বড় সংগ্রহ গড়তে পারেনি রাজস্থান। পাওয়ারপ্লের শেষে স্কোর ছিল ৬ ওভারে ১ উইকেটে ৪৪। ৭ থেকে ১৫ ওভারের মধ্যে ওঠে ৫০ রান, চার উইকেটে। শেষ পাঁচ ওভারে রাজস্থানের আরও চারটি উইকেট পড়ে, রান ওঠে মাত্র ৩৬।

গ্রুপ পর্বে এই রাজস্থান রয়্যালসকে সহজেই হারিয়েছিল গুজরাট টাইটানস। প্রথম কোয়ালিফায়ারে তাদেরই বিপক্ষে বিরুদ্ধে শেষ ওভারের নাটকীয়তায় জিতে ফাইনালে উঠে তারা। ফাইনালে সেই রাজস্থানকে হারিয়ে শিরোপা জেতে গুজরাট।

এক নজরে এবারের আইপিএলে সেরা যারা

এক নজরে দেখে নেওয়া যাক এবারের আইপিএলের পরিসংখ্যানে সেরা কারা—

টুর্নামেন্টের সর্বাধিক রান : এবারের আসরে সর্বাধিক রান করেছেন রাজস্থানের তারকা ক্রিকেটার জস বাটলার। মোট ১৭ ম্যাচে ৮৬৩ রান করেছেন জস বাটলার। পুরো আসরে বাটলারের ব্যাটিং গড় ছিল ৫৭.৫৩, আর স্ট্রাইক ছিল ১৪৯.০৫। ব্যাট হাতে তুমুল ফর্মে থাকা বাটলার হাঁকিয়েছেন চারটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি।

সর্বোচ্চ উইকেট : সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকাতেও রাজস্থানের ক্রিকেটারের নাম। রাজস্থানের বোলার যুজবেন্দ্র চাহাল এবারের আইপিএলের সর্বোচ্চ উইকেটশিকারী। ১৭ ম্যাচ খেলে ২৭টি উইকেট নিয়েছেন রাজস্থান রয়্যালসের এ লেগ স্পিনার।

সবচেয়ে বেশি ছক্কা : সর্বোচ্চ রান করা বাটলার সর্বোচ্চ ছক্কাও হাঁকিয়েছেন। এবারের টুর্নামেন্টে মোট ৪৫টি ছক্কা হাঁকিয়েছেন ইংলিশ তারকা।

সবচেয়ে বেশি চার : ছক্কার পাশাপাশি সবচেয়ে বেশি চারও হাঁকিয়েছেন বাটলার। এবারের আইপিএলে ৮৩টি চার হাঁকিয়েছেন তিনি।

সবচেয়ে বেশি হাফসেঞ্চুরি : এবারের আইপিএলে সবচেয়ে বেশি হাফসেঞ্চুরি করেছেন দিল্লি ক্যাপিটালসের বিদেশি তারকা ডেভিড ওয়ার্নার। অসি এ তারকা পাঁচটি হাফসেঞ্চুরি করেছেন।

সবচেয়ে বেশি সেঞ্চুরি : টুর্নামেন্টের সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ক্রিকেটার নাম জস বাটলারই। তাঁর করা চারটি সেঞ্চুরিই টুর্নামেন্টে সর্বোচ্চ।

দ্রুততম ফিফটি : এবারের টুর্নামেন্টে সবচেয়ে দ্রুততম হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের তারকা ক্রিকেটার প্যাট কামিন্স। মাত্র ১৪ বলে হাফসেঞ্চুরি করেছেন এ অসি তারকা।

দ্রুততম সেঞ্চুরি : এবারের আইপিএলে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির মালিক রজত পাতিদার। মাত্র ৪৯ বল খেলে শতকের দেখা পেয়েছেন তিনি।

সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর : সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলেছেন কুইন্টন ডি কক। ৭০ বলে অপরাজিত ১৪০ রানের ইনিংস খেলেছেন প্রোটিয়া তারকা। যেটা টুর্নামেন্টে সর্বোচ্চ ব্যক্তিগত রান।

সেরা গড় : এবারের টুর্নামেন্টে সর্বোচ্চ গড় হলো চ্যাম্পিয়ন গুজরাটের তারকা ক্রিকেটার ডেভিড মিলারের। টুর্নামেন্টে তার গড় ছিল ৬৮.৭১। এই গড়ে ৪৮১ রান করেছেন তিনি।

এক নজরে দেখে নেওয়া যাক কে পেলেন কত রুপি—

চ্যাম্পিয়ন : গুজরাট টাইটানস (২০ কোটি রুপি)।

রানার্সআপ : রাজস্থান রয়্যালস(১৩ কোটি রুপি)।

তৃতীয় স্থান : র‍য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (সাত কোটি রুপি)।

ফাইনাল সেরা খেলোয়াড় : হার্দিক পান্ডিয়া (৫ লাখ রুপি)।

পার্পল ক্যাপ (সর্বোচ্চ উইকেট): যুজবেন্দ্র চাহাল (১০ লাখ রুপি)।

অরেঞ্জ ক্যাপ (সর্বোচ্চ রান) : জস বাটলার (১০ লাখ রুপি)।

গেম চেইঞ্জার অব দ্য সিজন : জস বাটলার (১০ লাখ রুপি)।

সর্বোচ্চ ছক্কা : জস বাটলার (১০ লাখ রুপি)।

সর্বোচ্চ চার : জস বাটলার (১০ লাখ রুপি)।

সুপার স্ট্রাইকার অব দ্য সিজন : দিনেশ কার্তিক ( গাড়ি)

সবচেয়ে গতির বোলিং : লকি ফার্গুসন (১ লাখ রুপি)

ক্যাচ অব দ্য সিজন : এভিন লুইস (১০ লাখ রুপি)

পাওয়ার প্লেয়ার অব দ্য সিজন : জস বাটলার (১০ লাখ রুপি)।

Facebook Comments Box

Comments

comments

Posted ৪:৫০ পূর্বাহ্ণ | সোমবার, ৩০ মে ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997