শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, শিরোনাম

দিল্লির চোখে বাংলাদেশকে দেখে না যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

এনা অনলাইন: | বৃহস্পতিবার, ১৫ অক্টোবর ২০২০ | সর্বাধিক পঠিত

দিল্লির চোখে বাংলাদেশকে দেখে না যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজির কেন্দ্র বিন্দুতে বাংলাদেশের অবস্থান। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠকের পর সংবাদ সম্মেলনে একথা বলেন, যুক্তরাষ্ট্রের উপ পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান। রোহিঙ্গা সংকট সমাধানে সব দেশকে মিয়ানমারের উপর রাজনৈতিক চাপ সৃষ্টির কথা জানান তিনি।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করেন সফররত উপ-পররাষ্ট্রমন্ত্রী। দুই ঘণ্টার বৈঠক শেষে স্টিফেন বিগান জানান, স্থিতিশীল অর্থনৈতিক অগ্রগতি ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজির কেন্দ্র বিন্দুতে পরিণত করেছে বাংলাদেশকে।



পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন জানান, বাংলাদেশ নিজের অবস্থানই গুরুত্ব্পূর্ণ। ঢাকা কে দিল্লীর চোখে দেখার প্রশ্নই আসে না। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ঘনিষ্ঠ।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র দিল্লির চোখ দিয়ে বাংলাদেশকে দেখে- এটি আমাদের মিডিয়া বলে। আসলে তারা দিল্লির চোখে দেখে না।’
পররাষ্ট্রমন্ত্রী বলেন,‘আমরা স্বাধীন ও সার্বভৌম দেশ। সবাই জানে আমাদের মূল্যবোধ ও নীতি আছে। আমাদের অবস্থান সবসময় স্বাধীন। আমরা দেশের স্বার্থের জন্য যা যা দরকার, তাই করবো।’

মন্ত্রী আরও বলেন, ‘সেইজন্য তারা আমাদেরকে স্বাধীনভাবে দেখছে, দিল্লির চেহারা দিয়ে দেখে না। শুধু দিল্লির চেহারা দিয়ে দেখলে এখানে আসতেন না। এখানে তারা এসেছে আমাদের ভূ-রাজনৈতিক অবস্থানের জন্য বাংলাদেশের সঙ্গে তারা বন্ধুত্বটা আরও গভীর করতে চায়।’

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১