শিরোনাম

প্রচ্ছদ শিরোনাম, শিল্প-সাহিত্য

নিউইয়র্ক বইমেলায় ‘মুক্তধারা সেরা বই’ পুরস্কারের জন্য ৫টি বই মনোনীত

এনা অনলাইন : | শুক্রবার, ২৮ আগস্ট ২০২০ | সর্বাধিক পঠিত

নিউইয়র্ক বইমেলায় ‘মুক্তধারা সেরা বই’ পুরস্কারের জন্য ৫টি বই মনোনীত

নিউইয়র্ক বাংলা বইমেলায় ২০১৯ সালে প্রকাশিত বই থেকে প্রাথমিক বাছাইয়ে ৫টি বই মনোনীত হয়েছে বলে আয়োজক মুক্তধারা ফাউন্ডেশন সূত্রে জানা গেছে। বইগুলো হলো: জীবন চৌধুরীর গ্রন্থ ‘গান আর গানের মানুষ’ প্রকাশক: মূর্ধন্য, সেলিম জাহানের গ্রন্থ ‘স্বল্প কথার গল্প’ প্রকাশক: প্রথমা, মুজিব ইরমের গ্রন্থ ‘পাঠ্যপুস্তক’ প্রকাশক: চৈতন্য, ফকির ইলয়াসের গ্রন্থ ‘নক্ষত্র বিক্রির রাতে’ প্রকাশক: য়ারোয়া বুক কর্নার, এবং স্মৃতি ভদ্রের গ্রন্থ ‘অন্তর্গত নিষাদ ও পায়রা রঙের মেঘ’, প্রকাশক: পেন্সিল পাবলিকেশন্স। বাছাইকৃত এই ৫টি বই থেকে ‘সেরা বই’-এর চুড়ান্ত নির্বাচনের দায়িত্বে রয়েছেন বাংলাদেশের খ্যাতনামা লেখক ও বুদ্ধিজীবীদের একটি প্যানেল। মেলার পঞ্চম দিন, ২২ সেপ্টেম্বর এই পুরষ্কার ঘোষণা করা হবে।

মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত ২৯-তম নিউইয়র্ক বাংলা বইমেলা বসছে সেপ্টেম্বরের ১৮ থেকে ২৭ তারিখ পর্যন্ত। করোনাভাইরাসের কারণে ১০ দিনব্যাপী এই মেলার পুরোটাই হবে অনলাইন বা ভার্চুয়াল। এবছরের মেলায় প্রথমবারের মত ‘মুক্তধারা সেরা বই’ পুরষ্কার চালু হচ্ছে। এই পুরষ্কার শুধুমাত্র বাংলাদেশ ও ভারতের বাইরে অবস্থানরত বাঙালি লেখকদের প্রকাশিত বইয়ের জন্য নির্ধারিত। পুরষ্কারের মূল্যমান ৫০০ মার্কিন ডলার। মুক্তধারা ফাউন্ডেশনের নিজস্ব তহবিল থেকে এই পুরষ্কার দেওয়া হবে।
এবারের মেলায় গত বছর অর্থাৎ ২০১৯ সালে উত্তর আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশের বাঙালি লেখকদের প্রকাশিত বই থেকে সেরা বইটি বেছে নেওয়া হচ্ছে। মুক্তধারার আহ্বানে যেসব বই জমা পড়েছে, কেবল তার ভেতর থেকেই সেরা বইটি নির্বাচিত হবে।



উত্তর আমেরিকা ও বহির্বিশ্বের বিভিন্ন দেশের লেখকদের কাছ থেকে পাওয়া প্রায় ৫৪-টি জমা পড়ে। সেই জমাকৃত বই থেকে ৫টি বই মনোনয়নের জন্য চূড়ান্ত পর্যায়ে স্থান পেয়েছে। ৫ জনের মধ্যে ৪ জন আমেরিকায় বসবাস করেন। লেখক মুজিব ইরম বসবাস করেন বৃটেনে। মেলার কর্মসূচি ও অন্যান্য তথ্যসহ ১০দিনের অনুষ্ঠান লাইভ দেখা যাবে মুক্তধারা ফাউন্ডেশনের ওয়েবসাইট www.nyboimela.org এ। পৃথিবীর সকল দেশ থেকে থাকছে হ্রাসকৃত মূল্যে বই ক্রয়ের ব্যবস্থা।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০