মঙ্গলবার ১১ মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৮ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

‘গুণারত্নের বক্তব্য ব্যক্তিগত, বাস্তবতার মিল নেই’

ঢাকা :   সোমবার, ১৩ মার্চ ২০১৭ 875 ভিউ
‘গুণারত্নের বক্তব্য ব্যক্তিগত, বাস্তবতার মিল নেই’

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, গুলশানের হলি আর্টিজানের হামলায় আইএস সম্পৃক্ততার বিষয়ে রোহান গুণারত্নের বক্তব্য তার একান্তই ব্যক্তিগত। এর সঙ্গে বাস্তবতার মিল নেই। বাংলাদেশ পুলিশ এ বক্তব্য সমর্থন (এনডোর্স) করে না।

সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে পুলিশপ্রধানদের আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনের দুপুরে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, গুণারত্নে তার গবেষণালব্ধ জ্ঞান থেকে আইএস সম্পৃক্ততার তথ্য দিয়েছেন। তবে এর সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই।

তিনি দাবি করেন, এখন পর্যন্ত জঙ্গি সংশ্লিষ্টতায় গ্রেফতার ব্যক্তিদের কেউ কখনো বলেননি তারা আইএসের সদস্য। এমনকি যারা মারা গেছেন তাদের পরিবারের কেউই এমন কথা বলেননি।

এর আগে রোববার সম্মেলনে অংশ নিয়ে ইন্টারন্যাশনাল সেন্টার ফর পলিটিক্যাল ভায়োলেন্স অ্যান্ড টেররিজম রিসার্চের (আইসিপিভিটিআর) পরিচালক রোহান গুণারত্নে দাবি করেন, ‘হলি আর্টিজানে যারা হামলা চালিয়েছিল, তারা জেএমবি নয়, তারা আইএস। এটি সেই সন্ত্রাসীগোষ্ঠী, যারা নিজেদের ইসলামিক স্টেট বলে পরিচয় দেয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য, বাংলাদেশের রাজনৈতিক নেতৃত্ব ওই হামলা সম্পর্কে সত্য বলেননি।’

এদিকে সোমবার ভিয়েতনাম ও ব্রুনাইয়ের প্রতিনিধিদের সঙ্গে আইজিপি দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন। আলোচনায় ভিয়েতনামের কাছে মাদক ও মানবপাচার বন্ধে সহযোগিতা চাওয়া হয়।

অন্যদিকে ব্রুনাইয়ের প্রতিনিধিরা সে দেশে কর্মরত বাংলাদেশীদের প্রশংসা করেন। বাংলাদেশীদের কঠোর পরিশ্রমী উল্লেখ করে তাদের নিরাপত্তা প্রদানে পুলিশ তৎপর রয়েছে বলে আইজিপিকে জানানো হয়।

এদিকে ইন্টার‌পো‌লের সেক্রেটারি জেনা‌রেল জার‌গেন স্টকের সঙ্গে অন্য এক বৈঠকে মানবপাচার, আন্তঃদেশীয় সম্পর্ক, অপরাধ ও জঙ্গি দমনে বাংলাদেশে ইন্টারপোলের আঞ্চলিক কার্যালয় স্থাপনের দাবি জানানো হবে বলে জানা গেছে।

পাশাপাশি ফেসবুক প্রতিনিধির সঙ্গে বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে জঙ্গি রিলেটেড (সংশ্লিষ্ট) কন্টেন্ট প্রতিরোধে সহায়তা চাওয়া হবে।

এছাড়া সক্ষমতা বৃদ্ধির বিষয়ে বাংলাদেশকে সহায়তায় প্রশিক্ষণ ও লজিস্টিক সাপোর্ট প্রদানে আগ্রহ প্রকাশ করেছে চীন ও সাউথ কোরিয়া। ইন্টারপোলও বাংলাদেশকে প্রশিক্ষণ প্রদানে আগ্রহ প্রকাশ করেছে।

রোববার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী সম্মেলনে ১৪টি দেশের পুলিশের প্রতিনিধিরা ছাড়াও ফেসবুক, ইন্টারপোল গ্লোবাল কমপ্লেক্স ফর ইনোভেশন (আইজিসিআই), যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), আসিয়ানাপোল, ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেশন ট্রেনিং অ্যাসিস্ট্যান্স প্রোগ্রামসহ (আইসিআইটিএপি) বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নিচ্ছেন।
—যুগান্তর

Facebook Comments Box

Comments

comments

Posted ৬:৪০ অপরাহ্ণ | সোমবার, ১৩ মার্চ ২০১৭

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +3476537971.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2021Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997