বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আট দেশের ফ্লাইটে ইলেকট্রনিক্স নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক :   শুক্রবার, ২৪ মার্চ ২০১৭ 862
আট দেশের ফ্লাইটে ইলেকট্রনিক্স নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

সৌদি আরব, আরব আমিরাত, মিসরসহ আট মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী বিমানযাত্রীদের জন্য নতুন নিষেধাজ্ঞা জারি করেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। এ নিষেধাজ্ঞার আওতায় এসব দেশ থেকে আসা যাত্রীরা লাগেজে ল্যাপটপ, আইপ্যাড, ট্যাবলেট, ক্যামেরাসহ বড় আকারের ইলেকট্রনিক ডিভাইস বহন করতে পারবেন না। তবে স্মার্টফোন বহন করা যাবে। মূলত নিরাপত্তাজনিত ভাবনা থেকে এ নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। এ ধরনের নিষেধাজ্ঞায় নেতিবাচক প্রভাব পড়বে বলেই শঙ্কা সংশ্লিষ্ট এয়ারলাইন্সগুলোর। এর আগে দুই দফা ‘মুসলিম নিষেধাজ্ঞা’ দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে তা আদালতের আদেশে স্থগিত রয়েছে। খবর নিউইয়র্ক টাইমস ও বিবিসির।
যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) কর্মকর্তারা জানিয়েছেন, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার কিছু এয়ারলাইন্স, যারা যুক্তরাষ্ট্রে আসবে তাদের জন্য নতুন নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। নিষেধাজ্ঞার আওতায় পড়বে আট মুসলিম দেশের ১০টি বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রগামী বেসরকারি সংস্থার ফ্লাইট। এয়ারপোর্টগুলো হচ্ছে_ জর্ডানের আম্মান বিমানবন্দর, মিসরের কায়রো, তুরস্কের ইস্তাম্বুল, সৌদি আরবের জেদ্দা ও রিয়াদ, কুয়েতের কুয়েত সিটি, মরক্কোর কাসাব্লাঙ্কা, কাতারের দোহা এবং আরব আমিরাতের দুবাই ও আবুধাবি বিমানবন্দর। নিষেধাজ্ঞায় বলা হয়েছে, এসব বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ছেড়ে আসা ফ্লাইটে যে কোনো ধরনের বড় ইলেকট্রনিক যন্ত্র যেমন_ ল্যাপটপ, ট্যাব, ক্যামেরা, ডিভিডি প্লেয়ার ও ইলেকট্রনিক গেমস খেলার যন্ত্রপাতি বহন করা নিষিদ্ধ। তবে যুক্তরাষ্ট্রের পরিচালিত কোনো এয়ারলাইন্সের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না।
স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৩টা থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে এবং সংশ্লিষ্ট দেশের বিমানবন্দরগুলোতে আগামী ৯৬ ঘণ্টার মধ্যে এ নির্দেশনা বাস্তবায়ন করতে হবে।
কর্মকর্তারা জানান, দেশের বাইরে থেকে সংগৃহীত গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশগুলোর বিমানবন্দরে নিরাপত্তাজনিত ব্যবস্থায় ঘাটতির কারণেই যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে। এ নিষেধাজ্ঞা কতদিন বলবৎ থাকবে, তা জানানো হয়নি।
এদিকে জানা গেছে, উলি্লখিত আট দেশের ১০ বিমানবন্দর থেকে প্রতিদিন যুক্তরাষ্ট্রের উদ্দেশে অন্তত ৫০টি ফ্লাইট ছেড়ে যায়। নিষেধাজ্ঞায় এয়ারলাইন্সগুলোর নাম নির্দিষ্ট করে বলা না হলেও এসব দেশ থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিমানবন্দরে নিয়মিত যাত্রী পরিবহন করে এমিরেটস, ইতিহাদ, জর্দান এয়ার, সাউদিয়া, টার্কিশ এয়ারলাইন্সসহ ৯টি কোম্পানি।
প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে যাত্রা করা দুবাইভিত্তিক বাণিজ্যিক বিমান কোম্পানি ডাল্লোর একটি উড়োজাহাজে ল্যাপটপ বোমা শনাক্ত করা হয়। উড্ডয়নের পরপরই বোমাটি বিস্ফোরিত হলে বিমানটির সামান্য ক্ষতি হয়। পাইলট নিরাপদে বিমানটির জরুরি অবতরণ করাতে সক্ষম হন।
মধ্য আকাশে বোমাটি বিস্ফোরিত হলে ওই বিমানের বড় ধরনের ক্ষতির আশঙ্কা ছিল। এ ঘটনায় সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে। আল কায়দা সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠী আল-শাবাব এ ঘটনার দায় স্বীকার করেছে। যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটেও হামলার হুমকি দিয়েছিল জঙ্গিগোষ্ঠীটি। এর পরিপ্রেক্ষিতেই যুক্তরাষ্ট্র অভিমুখী ফ্লাইটে নতুন নিষেধাজ্ঞা জারি হলো।

–সম

Facebook Comments Box

Comments

comments

Posted ১২:৩১ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ মার্চ ২০১৭

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997