রবিবার ২০ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মাইক্রোআরএনএ গবেষণায় চিকিৎসাবিজ্ঞানে দুই মার্কিন বিজ্ঞানীর নোবেল জয়

এনা :   মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪ 12699
মাইক্রোআরএনএ গবেষণায় চিকিৎসাবিজ্ঞানে দুই মার্কিন বিজ্ঞানীর নোবেল জয়

চিকিৎসাবিজ্ঞান ও শারীরতত্ত্বে চলতি বছর নোবেল পুরস্কার পেয়েছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন। মাইক্রোআরএনএ আবিষ্কার এবং জিন নিয়ন্ত্রণে ট্রান্সক্রিপশন পরবর্তী ভূমিকা নিয়ে গবেষণার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়েছে।

সোমবার (৭ অক্টোবর) স্থানীয় সময় সকাল সাড়ে ১১টা  নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

নোবেলজয়ী এই বিজ্ঞানীরা পাবেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। যার বর্তমান বাজারমূল্য ১০ লাখ ৬৭ হাজার ডলার।

এমআরএনএ করোনার টিকার প্রযুক্তি করোনা মহামারি শুরুর আগে পরীক্ষামূলক অবস্থায় ছিল। তবে এ টিকা বিশ্বের কোটি কোটি মানুষের প্রাণ রক্ষা করেছে। এখন ঠিক একই ধরনের এমআরএনএ প্রযুক্তি ক্যানসারসহ অন্য নানা রোগের টিকা আবিষ্কারের গবেষণার কাজে লাগানো হচ্ছে।

নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়। চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থ থেকে দেওয়া হয়।

১৯০১ সালে জার্মান জীববিজ্ঞানী এমিল ফন বেরিংকে ডিপথেরিয়া রোগের বিরুদ্ধে কার্যকর সিরাম থেরাপি বিষয়ে গবেষণার জন্য প্রথম পুরস্কার প্রদান করা হয়।

সর্বশেষ গত বছর ২০২৩ সালে নোবেল পুরস্কার ঘোষণার প্রথম দিন করোনাভাইরাসের টিকার প্রযুক্তি আবিষ্কারের জন্য দুই বিজ্ঞানীকে চিকিৎসায় নোবেল পুরস্কার দেওয়া হয়। নোবেল বিজয়ী ওই দুই বিজ্ঞানী হলেন ক্যাটালিন ক্যারিকো ও ড্রু ওয়েইসম্যান।

Facebook Comments Box

Comments

comments

Posted ৪:০৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA,

Phone : +6463215067

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997