মঙ্গলবার ১১ মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৮ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ইন্দোনেশিয়ার সাবমেরিনটি তিন টুকরো হয়ে সমুদ্রের তলায়, ৫৩ নাবিক নিহত

এনা অনলাইন :   রবিবার, ২৫ এপ্রিল ২০২১ 43 ভিউ
ইন্দোনেশিয়ার সাবমেরিনটি তিন টুকরো হয়ে সমুদ্রের তলায়, ৫৩ নাবিক নিহত

ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনের ধ্বংসাবশেষ সমুদ্রের তলদেশে খুঁজে পাওয়া গেছে। সাবমেরিনটির ৫৩ জন আরোহীর কেউই বেঁচে নেই বলে নিশ্চিত করেছেন ইন্দোনেশিয়ার সামরিক কমান্ডার এয়ার চিফ মার্শাল হাদি জাহজানটো।

২৫ এপ্রিল রোববার সংবাদ সম্মেলনে ইন্দোনেশিয়ার সামরিক কমান্ডার বলেন, সিঙ্গাপুর থেকে এমভি সুইফট রেসকিউ জাহাজটি পানির নিচে ছবি তুলতে রিমোটচালিত গাড়ি (আরওভি) পাঠিয়েছিল। আমরা সাবমেরিনের বিভিন্ন অংশের ছবি পেয়েছি এবং সেগুলো কেআরআই নাংগালা-৪০২ এর অংশ বলে নিশ্চিত হয়েছি।

তিনি বলেন, সেই প্রমাণের ভিত্তিতে আমি ঘোষণা করছি যে, নাংগালা সাবমেরিন ডুবে গেছে এবং এর ৫৩ জন ক্রুর সবাই মারা গেছেন। সাবমেরিনটি তিনটি খণ্ডে ভেঙে যায়।

সিএনএন জানায়, শনিবার বালি সাগর, যেখানে কেআরআই নাংগালা-৪০২ সাবমেরিনটি হারিয়ে গিয়েছিল, সেখান থেকে সাবমেরিনটির ছয় টুকরো ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়। উদ্ধারকাজে অংশ নেওয়া ইন্দোনেশিয়ার রিগেল যুদ্ধজাহাজ সেই অঞ্চলটি স্ক্যান করে বস্তুগুলো শনাক্ত করে। জাহাজটি শব্দ তরঙ্গ ও একটি চুম্বকজাতীয় বস্তু ব্যবহার করে সেগুলো শনাক্ত করেছিল।

১৯৭০ এর দশকের শেষের দিকে এই সাবমেরিন তৈরি করা হয়েছিল। মাঝখানে মেরামতের জন্য এটিকে দক্ষিণ কোরিয়ায় নিয়ে যাওয়া হয়। দুই বছর পর ২০১২ সালে কাজ শেষ হয়। ইন্দোনেশিয়ার পাঁচটি সাবমেরিন বহরের মধ্যে অন্যতম এই নৌযান গত বুধবার হলিডে দ্বীপ বালি থেকে সরাসরি টর্পেডো প্রশিক্ষণ অনুশীলনের সময় অদৃশ্য হয়ে যায়।

Facebook Comments Box

Comments

comments

Posted ৯:২৯ অপরাহ্ণ | রবিবার, ২৫ এপ্রিল ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +3476537971.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2021Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997