শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম, স্লাইডার

ইন্দোনেশিয়ার নিখোঁজ বিমানের ব্ল্যাক বক্সের’ সন্ধান মিলেছে

এনা অনলাইন : | রবিবার, ১০ জানুয়ারি ২০২১ | সর্বাধিক পঠিত

ইন্দোনেশিয়ার নিখোঁজ বিমানের ব্ল্যাক বক্সের’ সন্ধান মিলেছে

ইন্দোনেশিয়ায় শ্রীবিজয়া এয়ারের নিখোঁজ হওয়া বিমানের ব্ল্যাকবক্স খুঁজে পেয়েছে উদ্ধারকারীরা। শনিবার রাজধানী জাকার্তা থেকে পশ্চিম কালিমানতান প্রদেশে যাওয়ার সময় সমুদ্রে বিধ্বস্ত হয় বিমানটি। উদ্ধারকারীদের অভিযানে মরদেহে অংশবিশেষ এবং বিমানটির বিভিন্ন যন্ত্রপাতিও মিলেছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, উড্ডয়নের মাত্র ৪ মিনিটের মাথায়ই রাডার থেকে অদৃশ্য হয়ে যায় বিমানটি। ২০১৮ সালে দেশটিতে ১৮৯ যাত্রীসহ একটি বিমান বিধ্বস্ত হয়েছিল। এরপর এটিই সবথেকে ভয়াবহ বিমান দূর্ঘটনা। একই বিমানবন্দর থেকে ছেড়ে গিয়ে সেই বিমানটিও জাভা সাগরে পতিত হয়েছিল।



গত এক দশকে বিমান দুর্ঘটনায় বিশ্বের যে কোনো দেশের থেকে ইন্দোনেশিয়ার মানুষ সবথেকে বেশি মারা গেছেন।
শনিবারের বিমান দুর্ঘটনা নিয়ে দেশটির জাতীয় পরিবহণ নিরাপত্তা কমিটির প্রধান সুর্জান্ত তাহজোনো বলেন, তারা বিমানটির দুটি ব্ল্যাকবক্স চিহ্নিত করেছে। আশা করছি দ্রুতই এগুলোকে উদ্ধার করা হবে। এছাড়া বিমানের অন্যান্য ধ্বংসাবশেষ উদ্ধারকারীরা জাকার্তা বন্দরে এনে রেখেছে। জাকার্তা থেকে কাছেই একটি দ্বীপগুচ্ছের কাছে পানির ২৩ মিটার গভীরে এগুলো পাওয়া যায়।

ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, তারা মরদেহের অংশবিশেষও উদ্ধার করেছে। এখন এগুলোর ডিএনএ নমুনা নিয়ে তাদের পরিচয় নিশ্চিতের চেষ্টা চলছে। দেশটির প্রেসিডেন্ট জোকো উইডোডো বোগোর প্রাসাদ থেকে একটি বিবৃতি দিয়েছেন। এতে তিনি শোক প্রকাশ করেন এবং নিখোঁজদের খুঁজে পেতে মানুষদের প্রার্থণা করার আহবান জানান।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১