শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম

মডার্নার টিকাকে চমকপ্রদ বললেন ফাউসি

এনা অনলাইন : | মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০ | সর্বাধিক পঠিত

মডার্নার টিকাকে চমকপ্রদ বললেন ফাউসি

মডার্নার তৈরি কোভিড-১৯ টিকার প্রাথমিক ফল মুগ্ধ ও আশাবাদী করেছে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি। তিনি এটিকে ‘দুর্দান্ত চমকপ্রদ ও চিত্তাকর্ষক’ বলে মন্তব্য করেছেন।

মডার্নার টিকাটি তৈরি করা হয়েছে নতুন এমআরএনএ প্রযুক্তিতে। এই টিকার প্রাথমিক ফলে সন্তোষ প্রকাশ করে ফাউসি বলেন, করোনার টিকার ৭০ থেকে ৭৫ শতাংশ কার্যকারিতা নিয়ে আমরা সন্তুষ্ট ছিলাম। তবে মডার্নার টিকার প্রাথমিক ফলে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকারিতা নিয়ে আমি আমি আশ্চর্য হয়েছি। এটি খুবই আশাব্যঞ্জক ও চিত্তাকর্ষক ফল। ফাউসি এ ফলকে পরীক্ষামূলক এমআরএনএ প্রযুক্তির বৈধতা হিসেবে অভিহিত করেছেন। খবর এনডিটিভির।



প্রসঙ্গত সোমবার মডার্না ও এনআইএইচ ঘোষণা দিয়েছে, ৩০ হাজার মানুষের ওপর তাদের চালানো টিকা পরীক্ষার প্রাথমিক ফলে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকারিতা দেখা গেছে। মডার্নার ক্ষেত্রে টিকার ট্রায়ালে ৯৫ জন অংশ নিয়েছিলেন।

এর আগে গত সপ্তাহে টিকা নিয়ে সুখবর দিয়েছিল ফাইজার ও বায়োএনটেক। তাদের টিকাটির প্রাথমিক ফলে ৯০ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছিল।

টিকাটি তৈরি হয়েছে নতুন প্রযুক্তির ওপর ভিত্তি করে। কৃত্রিমভাবে ‘মেসেঞ্জার আরএনএ’ মানুষের কোষে প্রবেশ করানো হয়েছে। আর এর মাধ্যমে টিকাকে কার্যকর করা হয়েছে। এই পদ্ধতি ব্যবহারে আগে কোনো টিকা উদ্ভাবন করা হয়নি।

ফাউসি বলেন, নতুন এ পদ্ধতি ব্যবহারের বিষয়ে তাদের সমালোচনার মুখেও পড়তে হয়েছিল।

টিকা তৈরিতে মডার্না আলোচনায় থাকলেও ফাউসি এ ক্ষেত্রে এনআইএইচের গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয়টি তুলে ধরেছেন।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১