শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম

করোনা নিয়ন্ত্রণে না এনে সবকিছু দ্রুত স্বাভাবিক করলে বিপর্যয় হতে পারে: ডব্লিউএইচও

এনা অনলাইন : | মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর ২০২০ | সর্বাধিক পঠিত

করোনা নিয়ন্ত্রণে না এনে সবকিছু দ্রুত স্বাভাবিক করলে বিপর্যয় হতে পারে: ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র মহাপরিচালক টেডরোস আধানম গেব্রেয়িসাস সতর্ক করে দিয়ে বলেছেন, রাতারাতি লকডাউন তুলে জীবনযাত্রা স্বাভাবিক করে দিলে বিপর্যয় নেমে আসতে পারে। এমন এক সময় ডব্লিউএইচও মহাপরিচালক এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন যখন বিশ্বের বিভিন্ন দেশ বিশেষ করে ভারতে লকডাউন আরও শিথিল হচ্ছে।

টেডরোস বলেন, দ্রুত জীবনযাত্রা স্বাভাবিক করে দেয়ার প্রক্রিয়া বিপর্যয় আনতে পারে। যেসব দেশ করোনাভাইরাসকে নিয়ন্ত্রণে আনতে পেরেছে শুধু তারাই জীবনযাত্রা স্বাভাবিক করার পথে হাঁটতে পারে।



ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, যারা সত্যিই সবকিছু স্বাভাবিক করতে চাই, তাদের সংক্রমণ কমানোর ইচ্ছাটাও থাকতে হবে। হয়তো মনে হচ্ছে, দুই দিক মিলিয়ে চলাটা অসম্ভব। কিন্তু তেমনটা নয়।টেডরোস আরও বলেন, আমাদের নিশ্চিত করতে হবে যে, আমরা ভাইরাসটিকে ছড়াতে সাহায্য করছি না।

যাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, তাদের রক্ষা করতে হবে। চূড়ান্ত নজরদারি প্রয়োজন। কারণ সংক্রমণের ‘ক্লাস্টার’ যদি থেকে যায়, তাহলে রোগের বিস্তার হতেই থাকবে। তাই আরও বেশি বেশি টেস্ট, শনাক্তকরণ এবং আইসোলেশন প্রয়োজন।এর আগে ডব্লিউএইচও সতর্ক করে দিয়ে বলেছিল, লকডাউন তুলতে হলে ‘চূড়ান্ত নজরদারি’ প্রয়োজন।

বিধিনিষেধ শিথিল হওয়ার পর সাবধানতা অবলম্বন না করলে ফের দ্রুত গতিতে ছড়াতে পারে করোনা। কিন্তু সম্প্রতি ইউরোপের বিভিন্ন দেশ লকডাউন তুলে স্বাভাবিক জীবনে ফিরতে চাইছে। বেশ কিছু দেশে সেই প্রক্রিয়াও শুরু হয়েছে। তবে এরই মধ্যে ইউরোপের বিভিন্ন করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হেনেছে।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০