শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম

করোনা এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব : ডব্লিউএইচও

এনা অনলাইন : | শনিবার, ১১ জুলাই ২০২০ | সর্বাধিক পঠিত

করোনা এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব : ডব্লিউএইচও

মহামারি করোনাভাইরাস এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার করোনাভাইরাস বিষয়ক সংবাদ সম্মেলনে একথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস।  তিনি বলেন, যেসব জায়গায় করোনা সংক্রমণ সবচেয়ে বেশি, সেখানে বেশিমাত্রায় টেস্ট করতে হবে। ভিয়েতনাম, কম্বোডিয়া, থাইল্যান্ড, নিউজিল্যান্ড, ইতালি, এমনকি ভারতের ধারাভি বস্তির কথাও উল্লেখ করেছেন তিনি।

তিনি জানিয়েছেন, বিশ্বে এমন একাধিক জায়গার উদাহরণ রয়েছে, যেখানে করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ার পরও নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।



গত কয়েকদিন ধরে একটি খবরে করোনাভাইরাস নিয়ে আরও বেশি উদ্বেগ বেড়েছে সাধারণ মানুষের। বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনা ভাইরাস বায়ুবাহিত। অর্থাৎ বাতাস থেকেও ছড়াতে পারে ভাইরাস। নতুন এই তত্ত্ব নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বিজ্ঞানীদের কথায় স্বিকৃতি দিয়েছেন।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিফ সায়েন্টিস্ট সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, খুব অল্প কিছু ক্ষেত্রে করোনার জীবাণু বাতাসে বাঁচতে পারে, সংক্রমণও ঘটাতে পারে। এই যে আমরা কথা বলছি, গান গাইছি এমনকী শ্বাসপ্রশ্বাস নিচ্ছি এর মাধ্যমে মুখ থেকে অসংখ্য ছোট ছোট জলের ফোঁটা নির্গত হচ্ছে। এগুলির আকার ভিন্ন ভিন্ন।

তিনি বলেন, যেগুলি বড় সেগুলি ১-২ মিটারের মধ্যে মাটিতে পড়ে যায়। তাই সোশ্যাল ডিসট্যান্সিং-এর কথা বলা হয়। তবে যেসব কণা আকারে অপেক্ষাকৃত ছোট অর্থাৎ ৫ মাইক্রনেরও কম, তাদের বলে এরোসোল। এগুলি বাতাসে আরও কিছু সময় থাকতে পারে, মাটিতে পড়তে একটু বেশি সময় নেয়। ফলে, হাওয়ায় এদিক ওদিক হতে পারে সেগুলি। সেই কণা কেউ প্রশ্বাসের সঙ্গে গ্রহণ করলে সংক্রমণ হতে পারে।

তিনি বলেন, করোনার বায়ুবাহিত সংক্রমণ হামের মত নয়। হামের জীবাণু প্রকৃত অর্থেই বায়ুবাহিত। এই রোগ প্রাথমিকভাবে ছড়ায় বাতাস থেকে। তার কথায়, এটি হামের মত বাতাসে ছড়ালে এতদিনে আমরা সকলে করোনা আক্রান্ত হতাম।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১