শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

স্বাস্থ্যবিধি মেনে ইতালিতে ঈদ উদযাপন

এনা অনলাইন :   শুক্রবার, ৩১ জুলাই ২০২০ 755
স্বাস্থ্যবিধি মেনে ইতালিতে ঈদ উদযাপন

ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং যথাযথ মর্যাদায় ইতালিতে ঈদুল আজহা উদযাপিত হয়েছে। দেশটির প্রায় ৫০টি স্থানে অনুষ্ঠিত ঈদের নামাজে অংশ নিয়েছে মুসলিম সম্প্রদায়ের ধর্মানুরাগীরা। প্রশাসনের উপস্থিতিতে  সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনেই এসব ঈদের জামাত আয়োজন করে স্থানীয় ঈদ উদযাপন কমিটি।

তবে প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে রোমের গ্রান্ড মস্ক নামে পরিচিত ইসলামিক কালচারাল সেন্টারে এবছর ঈদের নামাজ অনুষ্ঠিত হয়নি। ইতালি প্রশাসনের সঙ্গে গত শুক্রবার এক বৈঠকের পর মসজিদ কমিটি ঈদের নামাজ না পড়ার সিদ্ধান্ত নেয়। সার্বিকভাবে করোনার কারণে এক ব্যতিক্রমী ঈদ উদযাপন করেছে ইতালির প্রবাসীরা।

দেশটিতে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে রাজধানী রোমের পিয়াচ্ছা ভিত্তোরিও পার্কের খোলা মাঠে। ইতালির কেন্দ্রীয় জাতীয় ঈদ উদযাপন কমিটি প্রতিবারের মতো এবারও ঈদের নামাজের আয়োজন করে। উদযাপন কমিটির প্রধান পৃষ্ঠপোষক রোমের স্থায়ী দূতাবাসের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার, আহ্বায়ক হাজী আব্দুর রাজ্জাক, যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ ফকির এবং হাজী নূরে আলম। বৃহৎ এই খোলা মাঠে রাষ্ট্রদূত, কমিউনিটির অধিকাংশ নেতারাসহ কয়েক হাজার প্রবাসী ঈদের নামাজ আদায় করেন।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার ইতালি প্রবাসীদের শুভেচ্ছা জানান। সেইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজে অংশ নেওয়াসহ সব প্রবাসীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।

ইতালির দ্বিতীয় বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে রোমের লার্গো প্রেনেসতিনার খোলা মাঠে। এখানেও সহস্রাধিক প্রবাসী মুসলিম অভিবাসী ঈদের নামাজ আদায় করেন। নির্বাচিত বৃহত্তর ঢাকা সমিতির আয়োজনে এবং সামাজিক সংগঠন ‘ধুমকেতু’র সার্বিক তত্ত্বাবধানে এই ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

রোমের বাইরে মিলানো, ভেনিস, বেরগামো, ত্রেভিজু, আরেচ্ছো, নাপোলিসহ বিভিন্ন শহরের প্রায় ৫০টি ছোট ছোট মসজিদ এবং কয়েকটি শহরের খোলা মাঠে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে রাজধানী রোমেই ২৫টির বেশি স্থানে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। তবে প্রত্যেকটি ঈদের নামাজে স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত থেকে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করার বিষয়ে সার্বিক তদারকি করেছেন।

করোনার কারণে প্রশাসনের কর্তাব্যক্তিরা উপস্থিত থাকায় ঈদুল ফিতরের মতো এবারের ঈদেও কোলাকুলি কিংবা করমোর্দন করতে পারেননি মুসল্লিরা। সামাজিক দূরত্ব মেনেই নামাজ আদায় এবং বন্ধু-বান্ধবদের আড্ডা দিতে হয়েছে অনেকটা কড়াকড়ির মধ্যে। স্থানীয় প্রশাসনের সার্বিক সহযোগিতার পাশাপাশি সরকারঘোষিত করোনার নিয়মাবলী যথাযথভাবে অনুসরণ করেই এক ব্যতিক্রমী ভাবধারায় ঈদ উদযাপন করেছে ইতালির কয়েক লাখ মুসলিম প্রবাসী অভিবাসী।

Facebook Comments Box

Comments

comments

Posted ১১:৩৩ অপরাহ্ণ | শুক্রবার, ৩১ জুলাই ২০২০

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997