শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রোহিঙ্গা শরণার্থীদের জন্য নতুন অনুদান ঘোষণা যুক্তরাষ্ট্রের

এনা :   বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪ 12703
রোহিঙ্গা শরণার্থীদের জন্য নতুন অনুদান ঘোষণা যুক্তরাষ্ট্রের

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির। ফাইল ছবি

কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা হিসেবে নতুন করে ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার (২৩৭৮ কোটি ৮০ লাখ ৬২ হাজার টাকা) অনুদান ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ইউএনজিএর একটি ইভেন্টে এই ঘোষণা দেন মার্কিন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেটের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, অনুদানের মধ্যে ৭০ মিলিয়ন ডলার দিচ্ছে মার্কিন সরকারের পপুলেশন, রিফিউজি অ্যান্ড মাইগ্রেশন বিভাগ। বাকি ১২৯ মিলিয়ন ডলার দেবে ইউএসএআইডি। ইউএসএআইডির ১২৯ মিলিয়নের মধ্য থেকে ৭৮ মিলিয়ন ডলার আসবে মার্কিন সরকারের কৃষিপণ্য বিভাগ থেকে। এই বিভাগ দেশটির কৃষকদের কাছ থেকে রোহিঙ্গাদের জন্য খাদ্য কেনা, পরিবহন এবং বিতরণে সাহায্য করবে।

এই মার্কিন সহায়তা সহিংসতা এবং নিপীড়ন থেকে বাঁচতে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জীবন রক্ষা করবে। এছাড়া এই সাহায্য শরণার্থীদের দুর্যোগের প্রস্তুতির ক্ষেত্রে রক্ষাকবচ হিসেবে কাজ করবে। সেইসঙ্গে শিক্ষা এবং দক্ষতা বাড়ানোর সুযোগ করে দেবে। এই অনুদান শরণার্থীদের দ্রুত দেশে ফেরার জন্যও অনুপ্রেরণা জোগাবে।

২০১৭ সাল থেকে এখন পর্যন্ত রোহিঙ্গা শরণার্থী এবং স্থানীয়দের জন্য ২.৫ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক অনুদান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ২.১ বিলিয়নই এসেছে বাংলাদেশে। এই অনুদানের ১.৩ বিলিয়ন সরাসরি পাঠানো হয়েছে মার্কিন সরকারের পপুলেশন, রিফিউজি অ্যান্ড মাইগ্রেশন বিভাগ থেকে। বাংলাদেশে সংকট-পীড়িত জনগোষ্ঠীকে সহায়তা প্রদানে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ বলে জানিয়েছে দেশটির দূতাবাস।

Facebook Comments Box

Comments

comments

Posted ১০:০৪ অপরাহ্ণ | বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA,

Phone : +6463215067

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997